বাংলা নিউজ > ময়দান > টেস্ট ক্রিকেটে বিরল মাইলস্টোন গড়ার দিনে কিংবদন্তি ম্যাকগ্রাকে ছুঁলেন অশ্বিন
৫ উইকেট অশ্বিনের। ছবি- বিসিসিআই।
৫ উইকেট অশ্বিনের। ছবি- বিসিসিআই।

টেস্ট ক্রিকেটে বিরল মাইলস্টোন গড়ার দিনে কিংবদন্তি ম্যাকগ্রাকে ছুঁলেন অশ্বিন

  • রবিচন্দ্রন টপকে গেলেন হরভজন ও অ্যান্ডারসনের রেকর্ড।

চিপকে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৪৩ রানের বিনিময়ে ৫ উইকেট দখল করেন রবিচন্দ্রন অশ্বিন। তিনি ফিরিয়ে দেন সিবলি, লরেন্স, স্টোকস, স্টোন ও ব্রডকে। ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গে টেস্টে একাধিক নজির গড়েন অশ্বিন।

১. রবিচন্দ্রন অশ্বিন টেস্টে মোট ২০০ বার কোনও বাঁ-হাতি ব্যাটসম্যানকে আউট করলেন। স্টুয়ার্ট ব্রড হলেন এই নিরিখে অশ্বিনের ২০০তম শিকার। সবথেকে বেশি বাঁ-হাতি ব্যাটসম্যানকে আউট করার নিরিখে আগেই রেকর্ড গড়েছিলেন অশ্বিন। এবার টেস্টের ইতিহাসের প্রথম বোলার হিসেবে ২০০ বার বাঁ-হাতি ব্যাটসম্যানকে আউট করার মাইলস্টোন ছুঁলেন অশ্বিন। মুরলিধরন টেস্ট কেরিয়ারে মোট ১৯১ বার বাঁ-হাতি ব্যাটসম্যানকে আউট করেছেন। তিনি রয়েছেন তালিকার দ্বিতীয় স্থানে।

২. টেস্ট কেরিয়ারে এই নিয়ে মোট ২৯ বার এক ইনিংসে ৫টি বা তারও বেশি উইকেট নিলেন অশ্বিন। তিনি এশিয়ায় টেস্টের এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন ২৭ বার। দেশের মাটিতে মোট ২৩ বার এই কৃতিত্ব দেখিয়েছেন তিনি। চেন্নাইয়েই এই নিয়ে চারবার টেস্টের এক ইনিংসে ৫ উইকেট দখল করেন রবিচন্দ্রন।

নিজেদের দেশে সবথেকে বেশিবার টেস্টের এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার নিরিখে জেমস অ্যান্ডারসনকে টপকে গেলেন অশ্বিন। অ্যান্ডারসন ঘরের মাঠে মোট ২২ বার টেস্টের এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন। এই নিরিখে অশ্বিনের সামনে রয়েছেন কেবল কুম্বলে (২৫), হেরথ (২৬) ও মুরলিধরন (৪৫)।

৩. সার্বিকভাবে টেস্টে সবথেকে বেশি ৬৭ বার এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন মুরলি। অশ্বিন রয়েছেন যুগ্মভাবে সাত নম্বরে। মাঝে রয়েছেন শেন ওয়ার্ন (৩৭), রিচার্ড হ্যাডলি (৩৬), অনিল কুম্বলে (৩৫), রঙ্গনা হেরথ (৩৪), জেমস অ্যান্ডারসন (৩০) ও গ্লেন ম্যাকগ্রা (২৯)। সুতরাং, এই নিরিখে অশ্বিন ছুঁয়ে ফেললেন কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রাকে।

৪. ভারতের মাটিতে সবথেকে বেশি টেস্ট উইকেট নেওয়ার নিরিখে হরভজন সিংকে টপকে গেলেন অশ্বিন। ভাজ্জি ভারতে মোট ২৬৫টি টেস্ট উইকেট নিয়েছেন। অশ্বিন নিলেন ২৬৭টি উইকেট। সামনে রয়েছেন শুধু কুম্বলে। তিনি ঘরের মাঠে ৩৫০টি টেস্ট উইকেট নিয়েছেন।

বন্ধ করুন