বাংলা নিউজ > ময়দান > দক্ষিণ আফ্রিকার অনেক জয় দেখেছি, এই জয়টা অন্যতম সেরা: গ্রেম স্মিথ
গ্রেম স্মিথ (ছবি: টুইটার)
গ্রেম স্মিথ (ছবি: টুইটার)

দক্ষিণ আফ্রিকার অনেক জয় দেখেছি, এই জয়টা অন্যতম সেরা: গ্রেম স্মিথ

  • এলগারদের দাপুটে জয়ে উচ্ছ্বসিত দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক।

শুভব্রত মুখার্জি

বিদেশের মাটিতে জোহানেসবার্গ এমন একটি ভেন্যু যাকে ভারতের দুর্গ বলে ভাবা হয়। কারণ এই সিরিজের আগে এখানে একটিও টেস্ট হারেনি ভারত। ২০২২ সালের গোড়াতেই সেই দুর্গ ভেঙে দিতে সক্ষম হল দক্ষিণ আফ্রিকা দল। ৯৬ রানে অপরাজিত থেকে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দিতে সক্ষম হলেন অধিনায়ক এলগার। ২৪০ রানের কঠিন লক্ষ্যমাত্রায় অনায়াসে পৌঁছে গেল প্রোটিয়া বাহিনী। ম্যাচ শেষে তাই উচ্ছ্বসিত প্রাক্তন অধিনায়ক তথা বর্তমান ক্রিকেট সাউথ আফ্রিকার প্রধান গ্রেম স্মিথ জানিয়ে দিলেন, তিনি দেশের অনেক টেস্ট জয় দেখেছেন তবে এটি অন্যতম সেরা জয়।

দক্ষিণ আফ্রিকার জয়ের পরে নিজের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে টুইট করেন স্মিথ। লেখেন, 'আমি দেশের অনেক জয় দেখেছি। এই জয়টা অন্যতম সেরা একটি জয়।'

উল্লেখ্য, সেঞ্চুরিয়ন টেস্টে হেরে ১-০ পিছিয়ে থেকে এই টেস্ট খেলতে নেমেছিল এলগার বাহিনী। টেস্ট জিতে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা ফেরাল তারা‌। ১১ জানুয়ারি থেকে কেপ টাউনে শুরু হবে সিরিজের তৃতীয় তথা শেষ টেস্ট। উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার মাটিতে এখনও পর্যন্ত একবারও টেস্ট সিরিজ না জেতা ভারতীয় দলের সামনে এটাই সুবর্ণ সুযোগ বলা যেতে পারে সিরিজ জয়ের।

প্রসঙ্গত, জোহানেসবার্গের প্রথম ইনিংসে ভারত মাত্র ২০২ রানে আউট হয়ে যায়। রাহুলের অর্ধশতরান এবং অশ্বিনের ৪৬ রান ছাড়া সেভাবে আর কেউ রান পাননি। ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ২২৯ রান করতে সমর্থ হয়। শার্দুলের ৭ উইকেটের দাপটে অল-আউট হয়ে যায় এলগার বাহিনী। ভারত তাদের দ্বিতীয় ইনিংসে পূজারা এবং রাহানের অর্ধশতরানে ভর করে ২৬৬ রান তুলতে সমর্থ হয়। ফলে জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৪০। এলগারের অপরাজিত ৯৬ রানে ভর করে তারা অনায়াসেই সেই লক্ষ্যে পৌঁছে যায়।

বন্ধ করুন