বাংলা নিউজ > ময়দান > IND vs SA: প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে সেঞ্চুরিয়ানে ইতিহাস গড়লেন ক্যাপ্টেন কোহলি

IND vs SA: প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে সেঞ্চুরিয়ানে ইতিহাস গড়লেন ক্যাপ্টেন কোহলি

ম্যাচ শেষে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় কোহলির। ছবি- রয়টার্স। (REUTERS)

১১৩ রানে দক্ষিণ আফ্রিকাকে হারায় কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল। 

সেঞ্চুরিয়ানে উড়ল ভারতীয় পতাকা। দক্ষিণ আফ্রিকার ঘরের মাটিতেই ১১৩ রানে প্রথম ম্যাচ জিতে দুরন্তভাবে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করল ভারতীয় দল। আর ভারতীয় জয়ের সঙ্গে সঙ্গেই ফের আরেকটি রেকর্ড নিজের পকেটে পুড়লেন অধিনায়ক বিরাট কোহলি।

সিরিজ শুরুর আগেই কোহলির নেতৃত্ব নিয়ে প্রচুর সমালোচনা শোনা যায়। সদ্য ভারতীয় ওয়ান ডে দলের অধিনায়ক পদ থেকে ছেঁটে ফেলা হয়েছে কোহলিকে। সেই যন্ত্রণা বুকে নিয়েই সেঞ্চুরিয়ানে মাঠে নেমেছিলেন কোহলি। ব্যাটার কোহলি সফল না হলেও, অধিনায়ক হিসেবে কিন্তু ১০০-তে ১০০ নম্বর পেলেন তিনি। তাও আবার বৃষ্টিতে দ্বিতীয় দিনের গোটা খেলা ভেস্তে যাওয়ার পর। এরই পাশাপাশি রাহুল দ্রাবিড়, সৌরভ গঙ্গোপাধ্যায়, মহেন্দ্র সিং ধোনি সকলের অধরা এক নজিরও গড়া হয়ে গেল ক্যাপ্টেন কোহলির।

২০১৮ সালে অস্ট্রেলিয়া সফরে মেলবোর্নের পর দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়ান, কোহলিই প্রথম ভারতীয় অধিনায়ক যিনি একাধিক বক্সিং ডে (২৬ ডিসেম্বর) টেস্ট ম্যাচ জিতলেন। আগেই পরিসংখ্য়ানের বিচারে অতীতের সকল ভারতীয় অধিনায়কের থেকে অধিক টেস্ট ম্যাচ জয়ের নজির রয়েছে কোহলির দখলে। এই নতুন নজিরের মাধ্যমে বিদেশের মাটিতে পুনরায় ভারতীয় দল এখন কতটা সফল, তারই উদাহরণ মেলে।

বন্ধ করুন