বাংলা নিউজ > ময়দান > IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কোচ দ্রাবিড়ের রেকর্ড টপকে যেতে ক্যাপ্টেন কোহলির দরকার মাত্র ১৭৮ রান
রাহুল দ্রাবিড় এবং বিরাট কোহলি। ছবি: এএনআই
রাহুল দ্রাবিড় এবং বিরাট কোহলি। ছবি: এএনআই

IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কোচ দ্রাবিড়ের রেকর্ড টপকে যেতে ক্যাপ্টেন কোহলির দরকার মাত্র ১৭৮ রান

  • বীরেন্দ্র সেহওয়াগকেও পিছনে ফেলার হাতছানি ভারত অধিনায়কের সামনে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২৬ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজে কোচ রাহুল দ্রাবিড়কে টপকে যাওয়ার হাতছানি ভারত অধিনায়ক বিরাট কোহলির সামনে। একই সঙ্গে তিনি টপকে যেতে পারেন টিম ইন্ডিয়ার প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেহওয়াগকেও। যদিও এই সিরিজেই কোহলির পক্ষে সচিন তেন্ডুলকরকে ছাপিয়ে যাওয়া নিতান্ত কঠিন।

আসলে টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সব থেকে বেশি রান সংগ্রহকারী ভারতীয় ব্যাটসম্যানদের তালিকার চার নম্বরে রয়েছেন কোহলি। তিনি প্রোটিয়া বিরুদ্ধে ১২টি টেস্টের ২০টি ইনিংসে ৫৯.৭২ গড়ে ১০৭৫ রান সংগ্রহ করেছেন।

এই নিরিখে কোহলির সামনে রয়েছেন তেন্ডুলকর, সেহওয়াগ ও টিম ইন্ডিয়ার বর্তমান হেড কোচ দ্রাবিড়। সচিন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২৫টি টেস্টের ৪৫টি ইনিংসে ৪২.৪৬ গড়ে ১৭৪১ রান সংগ্রহ করেছেন। ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বি-পাক্ষি টেস্ট সিরিজে দু'দলের ক্রিকেটারদের মধ্যে সবথেকে বেশি রান রয়েছে সচিনের ঝুলিতেই।

সেহওয়াগ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৫টি টেস্টের ২৬টি ইনিংসে ৫০.২৩ গড়ে ১৩০৬ রান সংগ্রহ করেছেন। দ্রাবিড় প্রোটিয়াদের বিরুদ্ধে ২১টি টেস্টের ৪০টি ইনিংসে ৩৩.৮৩ গড়ে ১২৫২ রান সংগ্রহ করেছেন। সুতরাং, চলতি সিরিজে আর মাত্র ১৭৮ রান করলেই দ্রাবিড়কে টপকে যাবেন কোহলি। সেহওয়াগকে পিছনে ফেলে দিতে কোহলির প্রয়োজন ২৩২ রান। সচিনকে ছাপিয়ে যেতে কোহলিকে সংগ্রহ করতে হবে ৬৬৭ রান।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সব থেকে বেশি রান করা ভারতীয়রা:-
১. সচিন তেন্ডুলকর: ২৫টি টেস্টের ৪৫টি ইনিংসে ৪২.৪৬ গড়ে ১৭৪১ রান।
২.বীরেন্দ্র সেহওয়াগ: ১৫টি টেস্টের ২৬টি ইনিংসে ৫০.২৩ গড়ে ১৩০৬ রান।
৩. রাহুল দ্রাবিড়: ২১টি টেস্টের ৪০টি ইনিংসে ৩৩.৮৩ গড়ে ১২৫২ রান।
৪. বিরাট কোহলি: ১২টি টেস্টের ২০টি ইনিংসে ৫৯.৭২ গড়ে ১০৭৫ রান।

বন্ধ করুন