বাংলা নিউজ > ময়দান > IND vs WI, 2nd Test: ব্যাজবলও পারেনি, এতটাই দ্রুত রান করে ইতিহাসে নাম লেখাল রোহিত বাহিনী

IND vs WI, 2nd Test: ব্যাজবলও পারেনি, এতটাই দ্রুত রান করে ইতিহাসে নাম লেখাল রোহিত বাহিনী

রোহিত শর্মা।

নূন্যতম কুড়ি ওভার খেলা দল হিসেবে সাতের উপর রানরেট রেখে নজির গড়েছে মেন ইন ব্লু। রবিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারত দ্বিতীয় ইনিংসে ২৪ ওভারে ২ উইকেট হারিয়ে ১৮১ রান করে ডিক্লেয়ার করে দেয়। অর্থাৎ গড় ছিল ৭.৫৪। ভারতীয় ব্যাটাররা কার্যত ব্যাজবল ক্রিকেট খেলেন এদিন। সেই সঙ্গে গড়ে ফেলে নজির।

চতুর্থ দিনেও বারবার বৃষ্টি ব্যাঘাত ঘটাল খেলায়। গোটা দিনে মোট ৬৪ ওভার খেলা হল। বাকিটা বৃষ্টিতে গেল ধুয়ে। আর বৃষ্টি মাথায় নিয়েও ম্যাচ জিততে মরিয়া টিম ইন্ডিয়া। যদিও চতুর্থ দিনে ভারত কিন্তু মরিয়া হয়ে লড়াই করেছে ম্যাচ জেতার জন্য। প্রথমে পেসারদের দাপটে অলআউট হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। পরে নিজেদের দ্বিতীয় ইনিংসে দ্রুত রান করে অনন্য রেকর্ড গড়ে ফেলেছেন ভারতীয় ব্যাটাররা।

নূন্যতম কুড়ি ওভার খেলা দল হিসেবে সাতের উপর রানরেট রেখে নজির গড়েছে মেন ইন ব্লু। রবিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারত দ্বিতীয় ইনিংসে ২৪ ওভারে ২ উইকেট হারিয়ে ১৮১ রান করে ডিক্লেয়ার করে দেয়। অর্থাৎ গড় ছিল ৭.৫৪। ভারতীয় ব্যাটাররা কার্যত ব্যাজবল ক্রিকেট খেলেন এদিন। এবং দ্রুত রান তোলার লক্ষ্যে তারা ক্যারিবিয়ানদের রীতিমতো পিটিয়ে ছাতু করেন। টি-টোয়েন্টি মেজাজে খেলেই বড় নজির গড়ে ফেলল টিম ইন্ডিয়া। টেস্ট ক্রিকেটের এক ইনিংসে অনন্ত ২০ ওভার খেলা দলগুলির মধ্যে ভারতের গড় সবচেয়ে বেশি। ৭.৫৪ গড়ে ভারত রান তুলেছে। নূন্যতম ২০ ওভার খেলা কোনও দল কখনও এর আগে এত বেশি গড়ে রান করেনি। ২০১৭ সালে পাকিস্তানের বিরুদ্ধে অস্ট্রেলিয়া ৭.৫৩ গড়ে রান করেছিল। তারা ২ উইকেটে ৭.৫৩ গড়ে ২৪১ রান করে ডিক্লেয়ার করেছিল। সেই নজির ভেঙে নতুন রেকর্ড গড়ল রোহিত শর্মার ভারতীয় দল।

নূন্যতম দশ ওভার খেলা দলগুলির মধ্যে অবশ্যে গড়ের নিরিখে ভারত দ্বিতীয় স্থানে রয়েছে। এই তালিকায় পাকিস্তান রয়েছে শীর্ষে। তারা ২০১৫ সালে শ্রীলঙ্কা বিরুদ্ধে ৮.১১ গড়ে কোনও উইকেট না হারিয়ে ৯২ রান করেছিল। এই তালিকায় দুইয়ে রয়েছে ভারত। তিনে রয়েছে অস্ট্রেলিয়া। চারে রয়েছে টিম ইন্ডিয়াই। ১৯৮৫ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় দল ৭.৪৬ গড়ে ১ উইকেটে ৯৭ রান করে ডিক্লেয়ার করেছিল। আর ২০২২ সালে পাকিস্তানের বিরুদ্ধে ইংল্যান্ড ব্যাজবল খেলে ৭.৩৬ গড়ে ৭ উইকেট হারিয়ে ২৬৪ রান করে ডিক্লেয়ার করছিল।

তৃতীয় দিনের শেষে পাঁচ উইকেটে ২২৯ রান ছিল ওয়েস্ট ইন্ডিজের। চতুর্থ দিন মাত্র ৭.৪ ওভারে ওয়েস্ট ইন্ডিজের বাকি পাঁচ উইকেট ফেলে দেন ভারতীয় পেসারেরা। প্রথমে মুকেশ কুমার আউট করেন অলিক অ্যাথানেজকে। পরের চারটি উইকেট তুলে নেন সিরাজ। মাত্র ২৬ রানের মধ্যে বাকি ৫ উইকেট হারিয়ে বসে থাকে উইন্ডিজ। ২৫৫ রানেই তারা অলআউট হয়ে যায়। প্রথম ইনিংসে ১৮৩ রানের লিড পায় ভারত।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামলে প্রথমে রোহিত শর্মা এবং যশস্বী মিলে মারার মেজাজেই ছিলেন। কারণ রোহিতের মাথায় চলছিল, যে ভাবে বারবার বৃষ্টি হয়ে খেলা বন্ধ হচ্ছে, তাতে চতুর্থ ইনিংসে বোলাররা পর্যাপ্ত সময় না পেলে ১০ উইকেট ফেলতে পারবেন না ওয়েস্ট ইন্ডিজের। যে কারণে শুরু থেকে টি-টোয়েন্টির মেজাজে ছিলেন রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল। রোহিত ৪৪ বলে ৫৭ করে আউট হন। ৩০ বলে ৩৮ করেন যশস্বী। শুভমন গিল অবশ্য ৩৭ বলে ২৯ করে অপরাজিত থাকেন। তবে ইশান কিষাণ ৩৪ বলে ঝোড়ো ৫২ করে অপরাজিত থাকেন। ভারত ২ উইকেট হারিয়ে ১৮১ রানেই ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেয়। ওয়েস্ট ইন্ডিজের সামনে ৩৬৫ রানের লক্ষ্য দেয় ভারত।

এরপর ওয়েস্ট ইন্ডিজ তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামলে ভারত ৭৬ রানে ২ উইকেটে ফেলে দিয়েছে তাদের। ২৮ রান করে রবিচন্দ্রন অশ্বিনের বলে সুইপ মারতে গিয়ে আউট হন অধিনায়ক ব্রেথওয়েট। তিনে ব্যাট করতে নামা কির্ক ম্যাকেঞ্জি রান পাননি। শূন্য রানে তাঁকে ফেরান অশ্বিন। চন্দ্রপল ২৪ ও ব্ল্য়াকউড ২০ রানে অপরাজিত রয়েছেন। ওয়েস্ট ইন্ডিজকে করতে হবে আরও ২৮৯ রান। ভারতকে নিতে হবে ৮ উইকেট। বৃষ্টিতে পঞ্চম দিনের খেলা ভেসে গেলে আর কিছু করার নেই।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সাঁতার কাটতে গিয়ে বিপত্তি, ব্রেন ইটিং অ্যামিবায় আক্রান্তের মৃত্যু পাকিস্তানে অনন্তের রিসেপশনে 'আগুন' এন্ট্রি তামান্নার! কোথায় বিজয়? Copa Final: চোট পেয়ে ৬৬ মিনিটে মাঠ ছাড়তে হওয়ায় কান্নায় ভেঙে পড়েন মেসি- ভিডিয়ো রিসেপশনের রাতে প্রকাশ্যে নব দম্পতির রাজকীয় লুক সরস্বতীর বাস শ্রেয়ার গলায়! রবিবারের আসর জমাতে এ কী গাইলেন শ্রেয়া আম্বানি বিয়েতে উপ নির্বাচনের নামে প্রহসন হয়েছে, '২৬এর ভোটে লাফালাফি উবে যাবে, বললেন সুকান্ত আজ আষাঢ় গুপ্ত নবরাত্রির শেষ দিন, আর্থিক সঙ্কট দূর করতে করুন এই কাজ, ঘুচবে বাধা আম্বানির রাজকীয় রিসেপশনে রুক্মিণী! কেমন সাজলেন নায়িকা? বিশ্ব যুব দক্ষতা দিবস কবে পালিত হয়? কেন এই দিনটি যুব সমাজের জন্য প্রয়োজনীয় দেবকে ছাড়াই আম্বানির রিসেপশনে রুক্মিণী, মাতালেন নুসরত, নেই শাহরুখরা

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.