বাংলা নিউজ > ময়দান > PR Sreejesh: বিশ্ব গেমসের অ্যাথলিট অফ দ্য ইয়ারে নির্বাচিত শ্রীজেশ

শুভব্রত মুখার্জি: ভারতীয় সিনিয়র পুরুষ হকি দলের তিনকাঠির নিচে অতন্দ্র প্রহরীর মতন দুর্গ রক্ষা করেন শ্রীজেশ। অলিম্পিক গেমসে ভারত দীর্ঘ চার দশক পরে পদক জিততে সমর্থ হয়েছিল টোকিওতে। তার অন্যতম কারিগর ছিলেন শ্রীজেশ। ৪০ বছর পর অলিম্পিক থেকে পদক আনার পুরস্কার ও পেলেন ভারতীয় হকি দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য শ্রীজেশ। পিআর শ্রীজেশ এবার পুরস্কৃত হলেন ওয়ার্ল্ড গেমস অ্যাথলিট অফ দ্য ইয়ার সম্মানে।

গোটা বিশ্বের বিভিন্ন ক্রীড়াক্ষেত্র মিলিয়ে ২৪ জন অ্যাথলিটকে মনোনীত করা হয়েছিল এই পুরস্কারের জন্য। বিপুল ভোটে বাকি ২৩ জনকে পিছনে ফেলে এই পুরস্কার জিতলেন ভারতের শ্রীজেশ। তাঁর ধারেকাছে কার্যত পাত্তা পেল না আর কেউ। উল্লেখ্য ২০১৯ সালে এই পুরস্কার জিতেছিলেন ভারতের মহিলা হকি দলের সদস্যা রানি রামপাল। দু’বছর পর ফের বিশ্বসেরার মঞ্চে সম্মানিত হলেন শ্রীজেশ। ২০২১ সালে আন্তর্জাতিক হকি সংস্থার বিচারে সেরা গোলকিপার নির্বাচিত হয়েছিলেন শ্রীজেশ। গত মরশুমে অলিম্পিক এবং আন্তর্জাতিক ক্ষেত্রে ভাল পারফরম্যান্সের জোরেই এই সম্মান পেলেন কেরলের গোলরক্ষক।

শ্রীজেশের ঝুলিতে ছিল ১,২৭,৬৪৭ ভোট। দ্বিতীয় হয়েছেন, স্পেনের ক্লাইম্বিং স্পোর্টের আইকন আলবার্ত গিনেস লোপেস। তিনি পেয়েছেন শ্রীজেশের অর্ধেক ৬৭,৪২৮ ভোট। দেশের হয়ে ২৪৪টা ম্যাচ খেলেছেন শ্রীজেশ। পুরস্কার জেতার পর তিনি জানিয়েছেন ‘যাঁরা আমাকে ভোট দিয়েছেন, সবাইকে ধন্যবাদ। হকি প্রেমীরা যে সব সময় আমার পাশে আছেন তা আমি খুব ভাল করেই জানি। ব্যক্তিগত পুরস্কারের মূল্য নেই আমার কাছে। আমি টিমগেমে বিশ্বাস করি। আর সেই দল শুধু খেলোয়াড় বা কোচ, সাপোর্ট স্টাফদের নিয়ে নয়, সমর্থকদের নিয়ে। এই পুরস্কার ওদেরই উত্‍সর্গ করছি।'

বন্ধ করুন