বাংলা নিউজ > ময়দান > Asia Cup 2023: ভারত-পাক মহারণ ২ সেপ্টেম্বর, তিন বার মুখোমুখি হওয়ার সুযোগ, ফাইনাল কলম্বোতে

Asia Cup 2023: ভারত-পাক মহারণ ২ সেপ্টেম্বর, তিন বার মুখোমুখি হওয়ার সুযোগ, ফাইনাল কলম্বোতে

এশিয়া কাপে ভারত-পাকিস্তান মুখোমুখি হবে ২ সেপ্টেম্বর।

৩০ অগস্ট শুরু হবে ২০২৩ এশিয়া কাপ। উদ্বোধনী ম্যাচটি হবে পাকিস্তানের মুলতানে সেই ম্যাচে বাবর আজমরা নেপালের মুখোমুখি হবে। আর ভারত টুর্নামেন্টের প্রথম ম্যাচই খেলবে পাকিস্তানের বিরুদ্ধে, ২ সেপ্টেম্বর।

পুরুষদের এশিয়া কাপের বহু প্রতীক্ষিত ক্রীড়াসূচি অবশেষে বুধবার ঘোষণা করা হল। ভারত-পাকিস্তান ব্লকবাস্টার ম্যাচ হতে চলেছে ২ সেপ্টেম্বর। ক্যান্ডিতে আইকনিক ম্যাচে মুখোমুখি হবে চির প্রতিদ্বন্ধী দুই দল। টুর্নামেন্টের ফাইনাল হবে কলম্বোতে। ১৭ সেপ্টেম্বর এশিয়া কাপের ফাইনাল হওয়ার কথা।

এই বছরের এশিয়া কাপ মূলত পাকিস্তানে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে রাজনৈতিক সমস্যার কারণে পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলতে রাজি ছিল না ভারত। যে কারণে জটিলতা দেখা দিয়েছিল। তীব্র টানাপোড়েনের পর অবশেষে এই মাসের শুরুর দিকে রিপোর্টে বলা হয়, বিসিসিআই এবং পিসিবি-র কর্মকর্তারা ডারবানে বৈঠক করেছেন, যেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ভারত তাদের এশিয়া কাপের খেলাগুলি শ্রীলঙ্কায় খেলবে। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ সহ চারটি ম্যাচ হবে পাকিস্তানে।

আরও পড়ুন: হাঙ্গার্গেকরের ৫ উইকেট, সুদর্শনের সেঞ্চুরি, বাবর আজমের ভাইদের গোহারান হারাল ভারতের ছোটরা

৩০ অগস্ট শুরু হবে ২০২৩ এশিয়া কাপ। উদ্বোধনী ম্যাচটি হবে পাকিস্তানের মুলতানে সেই ম্যাচে বাবর আজমরা নেপালের মুখোমুখি হবে। আর ভারত টুর্নামেন্টের প্রথম ম্যাচই খেলবে পাকিস্তানের বিরুদ্ধে। ২ সেপ্টেম্বর। ভারত, পাকিস্তান এবং নেপাল গ্রুপ ‘এ’-তে রয়েছে। আর শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান গ্রুপ ‘বি’-তে রয়েছে। এবারের এশিয়া কাপ ওয়ানডে ফর্ম্যাটে খেলা হবে। বিবিসিআই সচিব জয় শাহ পুরো সূচি বিসিসিআই-এর টুইটার হ্যান্ডেলে প্রকাশ করেন।

এই প্রথম বার এশিয়া কাপের আয়োজন করতে চলেছে যৌথ ভাবে দুই দেশ। পাকিস্তান চারটি ম্যাচ আয়োজন করবে, বাকি ৯টি ম্যাচ শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। প্রসঙ্গত, ২০১৬ সালের টুর্নামেন্টের পর উপমহাদেশে এটিই প্রথম এশিয়া কাপের আসর হতে চলেছে। ২০১৬ সালে শেষ বার বাংলাদেশে এশিয়া কাপ অনুষ্ঠিত হয়েছিল। তার পর থেকে ২০১৮ এবং ২০২২ সালের এশিয়া কাপ সংযুক্ত আরব আমিরশাহিতে অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: শাকিলের টেস্ট গড় ৯৮.৫০, ব্র্যাডম্যানের ঘাড়ে উঠে পড়েছেন পাক তারকা

এবার ৫০ ওভারের টুর্নামেন্ট হলেও, ২০২২ সংস্করণের মতো ফর্ম্যাটে এশিয়া কাপ হতে চলেছে। অর্থাৎ দুই গ্রুপ থেকে শীর্ষ দু'টি করে দল সুপার ফোরের জন্য যোগ্যতা অর্জন করবে। যেখানে প্রতিটি দল একে অপরের সঙ্গে একবার করে মুখোমুখি হবে। এর পর শীর্ষ দুই দল ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। সব মিলিয়ে ২০২৩ এশিয়া কাপে ভারত এবং পাকিস্তান তিন বার মুখোমুখি হতে পারে। আগামী ১৫ অক্টোবর আমদাবাদে আইসিসি বিশ্বকাপেও মুখোমুখি হবে এই দুই দল।

মহাদেশীয় টুর্নামেন্টের ১৬তম সংস্করণে নেপালের অভিষেক হবে। দলটি এই বছরের মে মাসে এশিয়া কাপের জন্য যোগ্যতা অর্জন করেছিল। নেপাল এসিসি পুরুষদের প্রিমিয়ার কাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরশাহিকে হারিয়ে দিয়েছিল। নেপালের সিনিয়র দলটি বর্তমানে ইমার্জিং এশিয়া কাপেও অংশ নিচ্ছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

১ কিলো চায়ের দাম ১ লাখ! দার্জিলিং-এ মেলে, পূর্ণিমার রাতের সঙ্গে রয়েছে বিশেষ যোগ চুক্তিভঙ্গ করেছিল পাকিস্তান, নওয়াজ শরিফ স্বীকার করতেই মুখ খুলল ভারত পায়ুপথে সোনা পাচারের চেষ্টা, ধরা পড়ে গেলেন কলকাতার বিমান সেবিকা পিরিয়ডসের দিনগুলিতে অফিস আসতে হবে না, ছুটি চালু সিকিম হাইকোর্টে, বাংলায় কবে হবে? ধাওয়ানের চোট, ঘরের মাঠে ব্যর্থতা, PBKS কে আশার আলো দেখালেন হার্ষাল-শশাঙ্করা বিয়ের আগে অন্তঃসত্ত্বা মেয়ে, দু-বছর পর হার্দিক ও নাতির মুখ দেখেন নাতাশার বাবা-মা ২৫,০০০ টাকা ফাইন, LPG গ্যাসের দাম, আধার- জুন থেকে কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? পৈত্রিক জমির ধান বিক্রি করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, কত টাকা হল? 10 ওভার শেষে Pakistan-র স্কোর 84/4 সীমিত ওভারের সংজ্ঞাটাই বদলে দিয়েছে, চ্যাম্পিয়ন না হলেও নতুন স্বপ্ন দেখাচ্ছে SRH

Latest IPL News

টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.