বাংলা নিউজ > ময়দান > U-19 Women's T20 WC-এর জন্য ভারতের দল ঘোষণা,নেতৃত্বে শেফালি, রয়েছেন বাংলার রিচাও

U-19 Women's T20 WC-এর জন্য ভারতের দল ঘোষণা,নেতৃত্বে শেফালি, রয়েছেন বাংলার রিচাও

শেফালি বর্মা।

মাত্র ১৫ বছর বয়সে ভারতের সিনিয়র দলের জার্সিতে অভিষেক করে নজির গড়ে ফেলেছিলেন শেফালি। ভারতীয় সিনিয়র মহিলা দলের হয়ে ইতিমধ্যে তিনি ২টি টেস্ট, ২১টি ওয়ানডে এবং ৪৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্য়াচ খেলে ফেলেছেন। হরিয়ানার ১৮ বছরের শেফালির কাঁধেই তুলে দেওয়া হল বড় দায়িত্ব।

প্রথম বার আইসিসি আয়োজন করতে চলেছে মহিলাদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ। যে টুর্নামেন্টকে ঘিরে টানটান উত্তেজনা রয়েছে। আগামী মাসে ১৬টি দেশকে নিয়ে দক্ষিণ আফ্রিকায় হতে চলেছে অনূর্ধ্ব-১৯ মহিলাদের বিশ্বকাপ।

ছেলেদেরঅনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ১৯৯৮ সাল থেকে নিয়মিত ভাবে হলেও, অনূর্ধ্ব-১৯ মেয়েদের জন্য কোনও ধরনের কোনও বিশ্বকাপই খেলার ব্য়বস্থা ছিল না। ২০২১ সালে প্রথম বার মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজনের কথা থাকলেও, করোনার কারণে তা পিছিয়ে যায়। আর সেই টুর্নামেন্টই ২০২৩-র জানুয়ারিতে অনুষ্ঠিত হতে চলেছে দক্ষিণ আফ্রিকায়।

আরও পড়ুন: রবিনসনদের দাপট, ল্যাজেগোবরে বাবররা, ২২ বছরে পাকিস্তানে প্রথম টেস্ট জয় ইংল্যান্ডের

এ বার অনূর্ধ্ব-১৯ এই বিশ্বকাপের জন্য ভারতের মহিলা দল ঘোষণা করা হল। অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলকে নেতৃত্বে দেবেন শেফালি বর্মা। মাত্র ১৫ বছর বয়সে ভারতের সিনিয়র দলের জার্সিতে অভিষেক করে নজির গড়ে ফেলেছিলেন শেফালি। ভারতীয় সিনিয়র মহিলা দলের হয়ে ইতিমধ্যে তিনি ২টি টেস্ট, ২১টি ওয়ানডে এবং ৪৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্য়াচ খেলে ফেলেছেন। হরিয়ানার ১৮ বছরের শেফালির কাঁধেই তুলে দেওয়া হল বড় দায়িত্ব। পাশাপাশি শ্বেতা সেহরাওয়াত, যিনি বর্তমানে মুম্বইয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে অনূর্ধ্ব-১৯ দলের নেতৃত্ব দিচ্ছেন, তাঁকে সহ-অধিনায়ক হিসেবে মনোনীত করা হয়েছে।

আরও পড়ুন: T20 কোচের পদ থেকে সরানো হচ্ছে দ্রাবিড়কে? কী বলছে BCCI?

এমন কী শেফালি চলতি বছরে মহিলাদের বিশ্বকাপেও খেলেছিলেন। সিনিয়র জাতীয় দলে খেলা অভিজ্ঞ এই ক্রিকেটারের হাতেই তাই তুলে দেওয়া হয়েছে ভারতের অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্ব। এই দলে সুযোগ পেয়েছেন বাংলার উইকেটকিপার-ব্যাটার রিচা ঘোষও। শিলিগুড়ির মেয়ে রিচা ২০২০ সালে ভারতের সিনিয়র মহিলা দলে প্রথম বার খেলার সুযোগ পান। রিচা এর মধ্যই ১৭টি ওয়ানডে এবং ২৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে ফেলেছেন।

১৪ জানুয়ারি থেকে শুরু হবে এই বিশ্বকাপ। অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে, ১৪ জানুয়ারি। ভারত আছে গ্রুপ ডি-তে। ভারত ছাড়াও এই গ্রুপে রয়েছে আয়োজক দক্ষিণ আফ্রিকা, স্কটল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরশাহি।

ভারতের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি স্কোয়াড: শেফালি বর্মা (অধিনায়ক), শ্বেতা সেহরাওয়াত (সহ অধিনায়ক), রিচা ঘোষ (উইকেটকিপার), জি তৃষা, সৌম্যা তিওয়ারি, সোনিয়া মেহদিয়া, হার্লি গালা, ঋষিতা বসু (উইকেটকিপার), সোনম যাদব, মান্নাত কাশ্যপ, অর্চনা দেবী, পার্শবী চোপড়া, তিতাস সাধু, ফলক নাজ, শবনম এমডি, শিখা, নাজলা সিএমসি, জসশ্রী।

বন্ধ করুন