বাংলা নিউজ > ময়দান > PAK vs ENG: রবিনসনদের দাপট, ল্যাজেগোবরে বাবররা, ২২ বছরে পাকিস্তানে প্রথম টেস্ট জয় ইংল্যান্ডের

PAK vs ENG: রবিনসনদের দাপট, ল্যাজেগোবরে বাবররা, ২২ বছরে পাকিস্তানে প্রথম টেস্ট জয় ইংল্যান্ডের

পাকিস্তানকে তাদের ঘরের মাঠে প্রথম টেস্টে হারিয়ে ইতিহাস বেন স্টোকসদের।

কিছু দিন আগে মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড–পাকিস্তান। সেই ম্যাচে জিতেছিল ইংল্যান্ডই। তার রেশ কাটার আগেই এ বার রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম টেস্টেও ইংল্যান্ডের কাছে হারলেন বাবর আজমরা। টি-টোয়েন্টির মঞ্চ থেকে টেস্ট ক্রিকেট- সবেতেই ল্যাজেগোবরে হল পাক ব্রিগেড।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এ বার ব্রিটিশদের কাছে টেস্ট ক্রিকেটেও ল্যাজগোবরে হল পাকিস্তান। তাও নিজেদের ঘরের মাঠে। রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডের কাছে ৭৪ রানে হারল পাকিস্তান। অলি রবিনসন, জেমস অ্যান্ডারসনদের দাপটে ২২ বছরের ক্রিকেট ইতিহাসে প্রথম বার পাকিস্তানের মাটিতে কোনও টেস্ট ম্যাচ জিতল ইংল্যান্ড। ২০০০ সালের ডিসেম্বরের পর ২০২২ সালের ডিসেম্বরে ফের কোনও টেস্টে পাকিস্তানে গিয়ে তাদের বিরুদ্ধে জয় পেল ইংল্যান্ড। ১৯৬৬ সালের পর থেকে এই নিয়ে মাত্র তিন বার পাকিস্তানে গিয়ে তাদের বিরুদ্ধে টেস্ট ম্যাচে জয় পেয়েছে ব্রিটিশরা।

রবিবার চতুর্থ দিনের শেষে পাকিস্তানের সংগ্রহ ছিল ২ উইকেটে ৮০ রান। জয়ের জন্য শেষ দিনে তাদের দরকার ছিল ২৬৩ রান। ক্রিজে ছিলেন ইমাম উল হক ও সাউদ শাকিল। দিনের শুরুতেই পাকিস্তানকে হতাশ করেন ইমাম। দলের খাতায় আর মাত্র ৯ রান যোগ হতেই আউট হন তিনি। ৭৭ বলে ৪৮ রান করে জেমস অ্যান্ডাসনের বলে সাজঘরে ফেরেন ইমাম। এর পর একের পর এক উইকেট হারাতে থাকে তারা। শেষ পর্যন্ত পাকিস্তানের ইনিংস থেমে যায় মোট ২৬৮ রানে। ইংল্যান্ড জেতে ৭৪ রানে।

আরও পড়ুন: T20 কোচের পদ থেকে সরানো হচ্ছে দ্রাবিড়কে? কী বলছে BCCI?

কিছু দিন আগে মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড–পাকিস্তান। সেই ম্যাচে জিতেছিল ইংল্যান্ডই। তার রেশ কাটার আগেই এ বার রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম টেস্টেও ইংল্যান্ডের কাছে হারলেন বাবর আজমরা। টি-টোয়েন্টির মঞ্চ থেকে টেস্ট ক্রিকেট- সব ক্ষেত্রেই ব্রিটিশদের কাছে ল্যাজেগোবরে হল পাক ব্রিগেড।

রাওয়ালপিন্ডি টেস্টের হাত ধরেই জাতীয় দলের হয়ে লাল বলের ক্রিকেেট অভিষেকে হয়েছে শাকিলের। ক্যারিয়ারের প্রথম টেস্টেই দলের বড় ভরসা হয়ে দাঁড়িয়েছিলেন তিনি। দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৭৬ করেন সাউদ শাকিলই। শেষ দিন পাকিস্তানের হয়ে শাকিল ছাড়াও রান পান ইমাম উল হক (‌৪৮)‌, আজহার আলি (‌৪০)‌।‌ এ ছাড়া মহম্মদ রিজওয়ান করেন ৪৬। আঘা সলমনের অবদান ৩০। বাকিদের অবস্থা তথৈবচ।

আরও পড়ুন: একেই প্রথম ম্যাচে হার, গোদের উপর বিষফোঁড়া- জরিমানা করা হল রোহিতদের

ইংল্যান্ডের অলি রবিনসন এবং জেমস অ্যান্ডারসনই দ্বিতীয় ইনিংসে গুড়িয়ে দিয়েছেন পাকিস্তানের ব্যাটিং লাইন-আপ। তাঁরা ৪টি করে উইকেট নিয়েছেন। বেন স্টোকস এবং জ্যাক লিচ নিয়েছেন ১টি করে উইকেট।

শেষ সেশনে জয়ের জন্য পাকিস্তানের দরকার ছিল ৮৬ রান এবং ইংল্যান্ডের দরকার ছিল পাঁচ উইকেট। চা বিরতির পর খুব ঠাণ্ডা মাথায় খেলা শুরু করেছিল পাকিস্তান। তার পরেও শেষ রক্ষা হয়নি। নিজের পরপর দুই ওভারে সলমন এবং আজহারকে আউট করে ইংল্যান্ডকে ম্যাচে ফেরান অলি রবিনসন। এর পর টেল এন্ডাররা আর কিছু করে উঠতে পারেননি। জাহিদ মাহমুদ (১), হরিশ রউফকে (০) ফেরান অ্যান্ডারসন। নাসিম শাহ ৬ করে লিচের বলে আউট হয়ে যান।

প্রথম ইনিংসে ইংল্যান্ড রানের পাহাড় গড়েছিল। তারা ৬৫৭ রান করেছিল। তার জবাবে পাকিস্তান তুলেছিল ৫৭৯। এর পর দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড ২৬৪/‌৭ তুলে ডিক্লেয়ার করে দেয়। পাকিস্তানকে জয়ের জন্য ৩৪৩ রানের টার্গেট দিয়েছিল ইংল্যান্ড। সেখানে বাবররা থেমে গেলেন ২৬৮ রানেই। রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম টেস্ট জিতে ইতিহাস লিখে ফেললেন বেন স্টোকসরা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

আবাসের ঘর পেয়েছেন, অনেক অভিনন্দন! মোদীর চিঠি পেয়ে হতবাক স্বাস্থ্যকর্তা বিরাটের মতো ক্ষমতা নেই রোহিতের! ক্যাপ্টেন কোহলিকে মিস করলেন কার্তিক, মঞ্জরেকররা বিরল রোগের সচেতনতায় বিশেষ ক্যাম্প করবে পুরসভা, থাকবে চিকিৎসা পরিষেবাও মহাশিবরাত্রিতে ৩০০ বছর পর বিরল যোগ! মহাদেবের কৃপায় ইচ্ছাপূরণ, ধনলাভ বহু রাশির ৫৫-এ পা ভাগ্য়শ্রীর, জন্মদিনে বিরাট আয়োজন, পার্টিতে হাজির মাধুরী থেকে অনুপমরা সপ্তম বেতন কমিশন আসছে? সরকারি কর্মীদের বেতন খাতে বরাদ্দ বাড়ল ১৫,৫০০ কোটি টাকা অমৃত ভারতের ছোঁয়া বাংলার স্টেশনে, ২৬শে বড় চমক দেবেন মোদী, আরও চকচকে হবে রেল ও তো হিন্দি জানে না- বশিরকে স্লেজিং করতে গিয়ে পাল্টা বেকুব হলেন সরফরাজ- ভিডিয়ো মুখে দাগছোপ, মাথায় খুশকি? এই এক তেলেই কুপোকাত হবে দুই সমস্যা, রইল টিপস ‘‌আধার না ফিরে না পেলে কী করতেন? ’‌ বিজেপিকে ভোট দিতে হুমকি বিধায়ক অসীমের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.