বাংলা নিউজ > ময়দান > লর্ডসে প্রথম ইনিংসে সাফল্যের নজির গড়ার পরেই লিডসে উল্টে গেল ভারতের পরিসংখ্যান
জঘন্য পারফরম্যান্স ভারতীয় ব্যাটসম্যানদের। (Action Images via Reuters)
জঘন্য পারফরম্যান্স ভারতীয় ব্যাটসম্যানদের। (Action Images via Reuters)

লর্ডসে প্রথম ইনিংসে সাফল্যের নজির গড়ার পরেই লিডসে উল্টে গেল ভারতের পরিসংখ্যান

  • জঘন্য পারফরম্যান্স ভারতীয় ব্যাটসম্যানদের। এ দিন যেন তাসের ঘরের মতোই ভেঙে পড়ল ভারতের ব্যাটিং অর্ডার। সর্বোচ্চ রান রোহিত শর্মার ১৯। ১৮ করেছেন অজিঙ্কা রাহানে। ইংল্যান্ড অতিরিক্ত ১৬ রান দিয়েছে। আর এটাই তৃতীয় সর্বোচ্চ রান ভারতের। বাকিরা কেউ-ই ১০ রানের গণ্ডি টপকাতে পারেনি। 

এ যেন অনেকটা ‘উল্টে দেখ পাল্টি গেছি’র গল্প। এ কেমন ভারত! একেবারে অচেনা! তাদের সেই চেনা আগ্রাসী মনোভাব কোথায় গেল? কোথায় গেল লর্ডস টেস্টের সেই ঝাঁজ? যে ভারত লর্ডসে প্রথম ইনিংসে সাফল্যের নজির গড়েছিলেন, লিডসে তাদের সঙ্গী শুধুই হতাশা। মাত্র ৭৮ রানেই গুটিয়ে গিয়েছে ভারতের ইনিংস। আর তাতেই লজ্জার নজির গড়ে ফেলেছেন বিরাট কোহলিরা।

লর্ডসের প্রথম ইনিংস ৩৬৪ রান করে নজির গড়েছিল ভারত। ইংল্যান্ডের মাটিতে কোনও টেস্টে টসে হারার পরও বিপক্ষ দল ভারতকে ব্যাট করতে পাঠালে প্রথম ইনিংসের প্রেক্ষিতে বিরাট কোহলিরা সর্বোচ্চ রানের ইনিংস গড়েছিল। সেই দিক থেকে ইংল্যান্ডের কাছে টসে হেরেও ব্যাট করতে নেমে টেস্টের প্রথম ইনিংসে সর্বোচ্চ ৩৬৪ রান করেছিল ভারত।

তৃতীয় টেস্টে আবার লিডসে ঠিক এর উলটপুরাণ ঘটে। ইংল্যান্ডের মাটিতে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েও, প্রথম ইনিংসে সর্বনিম্ন রানের লজ্জার নজির গড়েন বিরাট কোহলিরা।

ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে জঘন্য পারফরম্যান্স ভারতীয় ব্যাটসম্যানদের। এ দিন যেন তাসের ঘরের মতোই ভেঙে পড়ল ভারতের ব্যাটিং অর্ডার। সর্বোচ্চ রান রোহিত শর্মার ১৯। ১৮ করেছেন অজিঙ্কা রাহানে। ইংল্যান্ড অতিরিক্ত ১৬ রান দিয়েছে। আর এটাই তৃতীয় সর্বোচ্চ রান ভারতের। বাকিরা কেউ-ই ১০ রানের গণ্ডি টপকাতে পারেনি। কেএল রাহুল, মহম্মদ সামি, জসপ্রীত বুমরাহ শূন্য রানে আউট হয়েছেন।

এ দিন জিমি অ্যান্ডারসন ভারতকে প্রথম ধাক্কা দিয়েছিল। মাত্র ২১ রানে কেএল রাহুল, চেতেশ্বর পূজারা এবং বিরাট কোহলিকে আউট করে ভারতীয় ব্যাটিং অর্ডারের কোমর ভেঙে দিয়েছিলেন অ্যান্ডারসন। আর ভারতের কফিনে শেষ পেরেক পুঁতলেন ক্রেগ ওভারটন। তিনি ৩ উইকেট নিয়েছেন। মাঝে অলি রবিনসন এবং স্যাম কারান ২ উইকেট করে নিয়েছেন। ব্রিটিশ বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের এ দিন কার্যত পাড়ার স্তরে নামিয়ে এনেছিলেন।

বন্ধ করুন