বাংলা নিউজ > ময়দান > IND-W vs BAN-W: হরমন বিতর্কের পর ভারতের ব্যাটিং ধস, ম্যাচ টাই, বাংলাদেশের বিরুদ্ধে ODI সিরিজ ড্র

IND-W vs BAN-W: হরমন বিতর্কের পর ভারতের ব্যাটিং ধস, ম্যাচ টাই, বাংলাদেশের বিরুদ্ধে ODI সিরিজ ড্র

ড্র হল ভারত-বাংলাদেশ তৃতীয় ওডিআই।

ইতিহাস, বিতর্ক, শেষ ওভারের রুদ্ধশ্বাস লড়াই, শেষমেশ ম্যাচ টাই করল ভারত-বাংলাদেশ। শেষ ওভারে জিততে তিন রান দরকার ছিল। প্রথম ২ বলে দু'রান হলেও, তৃতীয় বলে আউট হয়ে যান মেঘনা। ২২৫ রানে অলআউট হয়ে যায় ভারত। ম্যাচটি টাই হওয়ায়, সিরিজও ড্র হয়ে যায়। কারণ প্রথম দু'টি ওডিআই-এর একটি করে জিতেছিল বাংলাদেশ এবং ভারত।

৫ উইকেটে ১৯১ রান ছিল ভারতের। সেখান থেকে ২১৭ রানে পৌঁছতে পড়ল আরও চার উইকেট। বাংলাদেশের দেওয়া ২২৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে রীতিমতো ব্যাটিং বিপর্যের মুখে পড়ে ভারতের মেয়েরা। সেখানে থেকে শেষ উইকেটে লড়াই চালাচ্ছিলেন মেঘনা সিং, জেমিমা রডরিগেজ। শেষ ওভারে জিততে তিন রান দরকার ছিল। প্রথম ২ বলে দু'রান হলেও, তৃতীয় বলে আউট হয়ে যান মেঘনা। ২২৫ রানে অলআউট হয়ে যায় ভারত। ম্যাচটি টাই হয়ে যাওয়ায়, সিরিজও ড্র হয়। কারণ প্রথম দু'টি ওডিআই-এর একটি করে জিতেছিল বাংলাদেশ এবং ভারত।

শনিবার টস জিতে প্রথমে ব্যাট করতে নেমেছিল বাংলাদেশ। টাইগারদের ওপেনিং জুটি শুরুটা দুরন্ত করে। প্রথম উইকেটে শামিমা সুলতানা এবং ফারজানা হক ৯৩ রানের পার্টনারশিপ করেন। শামিমা হাফসেঞ্চুরি করে আউট হয়ে যান। স্নেহ রানার বলে হরমনপ্রীত কৌর তাঁর ক্যাচ ধরেন। ৫টি চারের সৌজন্য ৭৮ বলে ৫২ রানের গুরুত্বপূর্ণ একটি ইনিংস খেলেন শামিমা। তবে আর এক ওপেনার ফরজানা কিন্তু শক্ত হাতে হাল ধরে রাখেন।

ভারতের যাবতীয় প্রতিরোধ পার করে ইতিহাস লিখে ফেললেন ফরজানা। প্রায় দুই যুগ পর বাংলাদেশের মেয়েদের ক্রিকেটে প্রথম সেঞ্চুরির কীর্তি গড়লেন ফরজানা হক। ভারতের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ওয়ানডে-তে ১৫৬ বলে তিন অঙ্ক স্পর্শ করেন ফরজানা। ১৯৯৯ সালে জিম্বাবোয়ের বিপক্ষে খেলা মেহরাব হোসেন ১০১ রান করেছিলেন। এটি ছিল ওয়ানডেতে বাংলাদেশের মেয়েদের করা প্রথম সেঞ্চুরি। ২৪ বছর পর বাংলাদেশের কোনও মহিলা ক্রিকেটার ওডিআই-এ ফের সেঞ্চুরি করলেন।

দেশের হয়ে প্রথম ওয়ানডে সেঞ্চুরির দিনে আরও একটি কীর্তি গড়ার কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন ফরজানা। উদ্বোধনী ব্যাটার হিসেবে নেমে উইকেটে টিকে ছিলেন ৫০তম ওভার পর্যন্ত। ইনিংসের শেষ বলে রানআউট হয়ে যাওয়ায় অপরাজিত থেকে ফিরতে পারেননি। আউট হওয়ার আগে ১৬০ বলে ৭টি চারের হাত ধরে তিনি করেন ১০৭ রান। তাঁর সেঞ্চুরির দৌলতে বাংলাদেশ দু'শো রানের গণ্ডি সহজেই টপকে যায়। নির্দিষ্ট ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশ করে ২২৫ রান।

আরও পড়ুন: ৯ বছরেও ফাঁড়া কাটল না, ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সেঞ্চুরি করে ফের রানআউট কোহলি

এছাড়া নিগারা সুলতানা ৩৬ বলে ২৪ করেন। ২২ বলে ২৩ করে অপরাজিত থাকেন শোভনা মোস্তারি। ভারতের হয়ে ২ উইকেট নিয়েছেন স্নেহ রানা। এক উইকেট নিয়েছেন দেবীকা বৈদ্য।

এদিকে রান তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ভারত। দলের ১১ রানের মাথায় পড়ে প্রথম উইকেট। দ্বিতীয় উইকেট পড়ে দলের ৩২ রানের মাথায়। ওপেন করতে নেমে মারুফা আক্তারের বলে শেফালি বর্মা ৩ বলে ৪ করে বোলারকেই ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। তিনে নেমে যস্তিকা ভাটিয়া ৭ বলে ৫ রান করে সুলতানা খাতুনের বলে এলবিডব্লিউ হন। চারে নেমে হরলিন দেওয়াল সঙ্গত করেন স্মৃতি মন্ধানাকে। তৃতীয় উইকেটে স্মৃতি এবং হরলিন মিলে স্কোরবোর্ডে ১০১ রান যোগ করেন।

স্মৃতি এবং হরলিন যখন ব্যাট করছিলেন, তখন মনে হয়েছিল ম্যাচটি ভারত সহজেই বের করে নেবে। কিন্তু এর পরেই শুরু হয় ভারতের ব্যাটিং বিপর্যয়। দলের ১৩৯ রানের মাথায় সাজঘরে ফেরেন স্মৃতি। ৮৫ বলে ৫৯ রান করে ফাহিমা খাতুনের বলে শোভনাকে ক্যাচ দেন স্মৃতি। তাঁর ইনিংসে ছিল ৫টি চার। ভারত অধিনায়ক হরমনপ্রীত কৌর পাঁচে ব্যাট করতে নেমে বেশীক্ষণ স্থায়ী হতে পারেননি। মাত্র ১৪ রান (২১ বলে) করে আউট হন তিনি। তবে আউট হওয়ার পর মাথা গরম করে বিতর্কে জড়িয়েছেন হরমন।

আরও পড়ুন: PCB-কে ডজ দিয়ে আগেভাগেই Asia Cup-এর সূচি প্রকাশ জয় শাহের, রাগে ফুঁসছে পাকিস্তান

ভারতের ইনিংসের ৩৩.৪ ওভারে নাহিদা আখতারের বলে সুইপ মারতে যান। কিন্তু পায়ের ঠিক কাছে বলটা পড়ে স্লিপের দিকে চলে যায়। স্লিপে বলটা তালুবন্দি হওয়ার মধ্যেই আউটের জন্য জোরালো আবেদন করেন বাংলাদেশের বাঁ-হাতি স্পিনার। আবেদনের ভঙ্গিমায় যেন ঝড়ে পড়ছিল উচ্ছ্বাস। সেলিব্রেশনের ভঙ্গিমায় ছিলেন নাহিদা। আউটও দিয়ে দেন অনফিল্ড আম্পায়ার। তারপরই তুমুল রেগে যান হরমন। রেগে গিয়ে ব্যাট দিয়ে স্টাম্প ভেঙে দেন। আম্পায়ারের দিকে উত্তেজিত ভাবে কিছু বলতে-বলতে মাঠ ছেড়ে ড্রেসিংরুমের দিকে এগিয়ে যেতে থাকেন। মাঠ ছেড়ে বেরিয়ে যাওয়ার সময় দর্শকদের ‘থাম্বস আপ’ দেখান হরমন। যে ঘটনা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে। ব্যাটের দিকে দেখিয়ে কিছু ইঙ্গিতও করছিলেন হরমন। অনেকের ধারণা, হরমন বোঝাতে চাইছিলেন যে, বলটা ব্যাটে লেগেছে। এলবিডব্লুউ হয়নি। তাতেও অবশ্য হরমনের আউট হওয়ার কথা। কারণ স্লিপে বলটা তালুবন্দি করে নেয় বাংলাদেশ। অর্থাৎ ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) নেওয়া হলেও, তাঁকে ড্রেসিংরুমে ফিরতেই হত।

হরমনের আউটে পর ভারতের কোমর যেন ভেঙে যায়। এর পর জেমিমা এসে হরলিনকে সঙ্গত করতে শুরু করেন। কিন্তু খেলার মোড় ঘোড়ে দলের ১৯১ রানের মাথায় হারলিন আউট হওয়ার পরেই। ৯টি চার হাঁকিয়ে ১০৮ বলে ৭৭ করে রানআউট হন হারলিন। এর পরেই ম্যাচের রং বদলাতে শুরু করে। দলের ১৯২ রানের মাথায় ফের রানআউট হন দীপ্ত শর্মা (০)। টেল এন্ডাররা সে ভাবে কিছুই করে উঠতে পারেননি। আমনজোৎ কৌর ব্যক্তিগত ১০ করে দলের ২১৬ রানের মাথায় আউট হন। ৪৮তম ওভারে দলের ২১৭ রানের মাথায় পরপর দুই উইকেট পড়ে ভারতের। স্নেহ রানা এবং দেবীকা বৈদ্য রানের খাতাই খুলতে পারেননি।

শেষ দুই ওভারে জয়ের জন্য ভারতের ৯ রান দরকার ছিল। হাতে ১ উইকেট ছিল। মেঘনা সিং-কে নিয়ে লড়াই করছিলেন জেমিমা। ৪৯তম ওভারে ৬ রান করে ফেলে ভারত। শেষ ওভারে ৩ রান দরকার ছিল। প্রথম দুই বলে একটি করে রান হয়। আর এক রান করলেই ভারত ম্যাচ জিতে যেত। সেখান থেকে তৃতীয় বলে মেঘনাকে ফেরান মারুফা। সুলতানার হাতে ক্যাচ দিয়ে ভারতের জেতার স্বপ্ন ভেঙে দেন মেঘনা। ৭ বলে ৬ রান করে আউট হন তিনি। ৪৫ বলে ৩৩ করে অপরাজিত থাকেন জেমিমা। তিন বল বাকি থাকতেই ২২৫ রানে ভারত অলআউট হয়ে যায়। ম্যাচ টাই হওয়ায়, সিরিজও ড্র হয়ে যায়। বাংলাদেশের হয়ে তিন উইকেট নিয়েছেন নাহিদা। ২ উইকেট নিয়েছেন মারুফা। একটি করে উইকেট নিয়েছেন সুলতানা, রাবেয়া এবং ফাহিমা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

৪৫-এর মহিলা ‘দিদি’ বলে ডাকছে! ইমন লিখলেন, ‘ভিতরে রাগ হত… আর পাপ বাড়াবেন না’ প্রচণ্ড গরমে মাথায় উঠল সাহেবি প্রথা, আইনজীবীদের পোশাকবিধিতে ছাড় দিল হাইকোর্ট ‘‌মিঠুন চক্রবর্তী সুবিধাবাদী পাল্টিবাজ দলবদলু’‌, প্রথম দফাতেই কড়া আক্রমণ কুণালের লোকসভা ভোটের দিনও অশান্ত মণিপুর, বুথে চলল গুলি, বন্দুকবাজদের খোঁজে শুরু তল্লাশি ইস্টবেঙ্গলের জার্সিকে অপমানের অভিযোগ, রেডিয়ো জকির ওপর খচল নেটপাড়া ভোটের দিনে দ্বিতীয় মৃত্যু, বুথের কাজ করতে করতেই প্রাণ হারালেন CPIM কর্মী ২০২৪ হনুমান জয়ন্তী ২৩ এপ্রিল পড়ছে শুভ যোগ! অর্থ, প্রেমের ভাগ্যে লাভ ৫ রাশির GTA শিক্ষক নিয়োগ দুর্নীতিতে মুখ পুড়ল রাজ্যের! ডিভিশন বেঞ্চেও মালুম হল ‘গরম’ দুবাইতে বর্ষণের জেরে দেরি, অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বে নামা হল না দীপকদের ‘‌আমরা দশম তফসিল সংশোধন করব’‌, দলবদল রুখতে তৃণমূলের প্রতিশ্রুতি, খোঁচা বিরোধীদের

Latest IPL News

লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.