বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > IPL 2020: আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের তিনটি বড় রেকর্ড
আইপিএল চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স। ছবি- আইপিএল।
আইপিএল চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স। ছবি- আইপিএল।

IPL 2020: আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের তিনটি বড় রেকর্ড

  • ফাইনালে দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে নজির পল্টনদের।

উদ্বোধনী ম্যাচে চেন্নাই সুপার কিংসের কাছে দিয়ে আইপিএল ২০২০-র যাত্রা শুরু করে মুম্বই ইন্ডিয়ান্স। তারা অভিযান শেষ করে চ্যাম্পিয়ন হয়ে। ফাইনালে দিল্লি ক্যাপিটালসকে ৫ উইকেটে হারানের পর মুম্বই ইন্ডিয়ান্স রেকর্ড বইয়ে নিজেদের নাম নতুন করে লিখিয়ে নেয়। দেখে নেওয়া যাক মুম্বইয়ের এমনই তিনটি বড় নজির।

১. এই নিয়ে মোট পাঁচবার আইপিএল চ্যাম্পিয়ন হয় মুম্বই ইন্ডিয়ান্স। ২০১৩, ২০১৫, ২০১৭ ও ২০১৯ সালের পর এবার (২০২০) তারা আইপিএল খেতাব ঘরে তোলে। টুর্নবামেন্টে সবথেকে বেশিবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড আগেই মুম্বইয়ের নামে ছিল। তারা সেই সংখ্যা আরও এক ধাপ বাড়িয়ে নেয়।

২. চেন্নাই সুপার কিংসের পর দ্বিতীয় দল হিসেবে আইপিএল খেতাব ধরে রাখার কৃতিত্ব দেখায় মুম্বই। সিএসকে ২০১০ ও ২০১১ সালে পরপর দু'বার আইপিএল চ্যাম্পিয়ন হয়। মুম্বই ২০১৯ ও ২০২০ সালে উপর্যুপরি ইন্ডিয়ান প্রিমিয়র লিগের খেতাব জেতে।

৩. এই নিয়ে তিনবার লিগ টেবিলের শীর্ষে থাকার পর আইপিএল চ্যাম্পিয়ন হয় মুম্বই। ২০১৭ ও ২০১৮ সালেও লিগ টেবিলের এক নম্বরে থেকে প্লে-অফের টিকিট হাতে পেয়েছিল তারা এবং শেষমেশ খেতাবও জেতে। এবারও তার পুনরাবৃত্তি করেন রোহিতরা। মুম্বই ছাড়া এই নজির রয়েছে রাজস্থান রয়্যালসের। ২০০৮ সালে লিগ টেবিলের শীর্ষে থাকার পর আইপিএল চ্যাম্পিয়ন হয় রয়্যালস।

বন্ধ করুন