বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > CSK vs KKR: ফাইনালে চূড়ান্ত ব্যর্থ KKR-র ‘লাকি চার্ম’ শাকিব, বোলার হিসেবে জুটল সহানুভূতিও
স্টাম্প মিস কার্তিকের। হতাশ শাকিব। (ছবি সৌজন্য আইপিএল)
স্টাম্প মিস কার্তিকের। হতাশ শাকিব। (ছবি সৌজন্য আইপিএল)

CSK vs KKR: ফাইনালে চূড়ান্ত ব্যর্থ KKR-র ‘লাকি চার্ম’ শাকিব, বোলার হিসেবে জুটল সহানুভূতিও

  • তাঁকে নিয়ে অনেক স্বপ্ন ছিল।

তাঁকে নিয়ে অনেক স্বপ্ন ছিল। কিন্তু আইপিএলের সবথেকে দুই গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হলেন কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) ‘লাকি চার্ম’ শাকিব আল হাসান। ফাইনালে তো প্রথম বলেই আউট হয়ে গেলেন।

সোমবার ফাইনালে চেন্নাইয়ের বিরুদ্ধে ১৪.৫ ওভারে নামেন শাকিব। প্রথম বল ওয়াইড হয়। তাতে স্টাম্পিংয়ের আবেদন হয়। তাতে অবশ্য পা ক্রিজের মধ্যে ছিল। কিন্তু পরের বলেই রবীন্দ্র জাদেজার জালে ফেঁসে যান। জাদেজার বল ভালোমতো ঘোরে। সেই বলের একেবারে খেই পাননি শাকিব। বল তাঁর প্যাডে লাগে। জাদেজা এতটাই নিশ্চিত ছিলেন যে আম্পায়ারের দিকেও সেভাবে তাকাননি। আম্পায়ারের মনেও কোনও দ্বিধা ছিল না। ফলে শূন্য রানেই ফিরতে হয় বাংলাদেশি তারকাকে। তিনিই কার্যত ছিলেন কেকেআরের শেষ ভরসা। তিনি আউট হওয়ার পর কেকেআরের স্কোর দাঁড়ায় ১৫ ওভারে ছ'উইকেটে ১২০ রান।

তবে শাকিবের পাশে দাঁড়িয়েছেন অনেকে। তাঁদের বক্তব্য, ১৯৩ রান তাড়া করতে নেমে শাকিবকে তিনে নামানো উচিত ছিল। সাতে যখন নামলেন, তখন কার্যত প্রতিটি বলেই মারতে হত। ফলে অভাবনীয় কিছু ছাড়া কোনও উপায় ছিল না। সেই যুক্তিতে অনেকেই অবশ্য অজুহাত দেখছেন। বরং বোলিংয়ের ক্ষেত্রে শাকিবের পাশে দাঁড়াচ্ছেন তাঁরা। 

ফাইনালে বল হাতে শাকিব ভালো শুরু করেছিলেন। শাকিবের দ্বিতীয় ওভারেই চেন্নাইয়ের ফ্যাফ ডু'প্লেসিসকে আউট করার সুযোগ পেয়েছিল কেকেআর। লেগের বাইরে ফুল বল করেন শাকিব আল হাসান। জায়গা বানিয়ে ড্রাইভ করতে যান দক্ষিণ আফ্রিকার তারকা। কিন্তু সেই বল ফ্যাফের ব্যাটে লাগেনি। কিন্তু চোখ, হাতের এতটাই খারাপ সমন্বয় ছিল দীনেশ কার্তিকের যে যিনি বলটা ধরতেই পারেননি। বল থেকে মাইলখানেক দূরে ছিলেন কেকেআরের উইকেটকিপার। সেই সময় ফ্যাফের স্কোর ছিল চার বলে দু'রান। তারপরই যেন খেই হারিয়ে ফেলে কেকেআর। নাইট বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করতে থাকেন ফ্যাফ। শুধু তাই নয়, তিনি ১৪০-এর বেশি স্ট্রাইক রেট রেখে তো দেন। তাঁর জন্য রবিন উত্থাপ্পা এবং মইন আলি হাত খুলে খেলার সুযোগ পান। তার ফলে নির্ধারিত ২০ ওভারে তিন উইকেট হারিয়ে ১৯২ রান তোলে চেন্নাই। একেবারে শেষ বলে আউট হন ফ্যাফ।৫৯ বলে ৮৬ রান করেন। সাতটি চার এবং তিনটি ছক্কা হাঁকান। স্ট্রাইক রেট ছিল ১৪৫-এর বেশি। অন্যদিকে, তিন ওভারে ৩৩ রান দেন শাকিব।

বন্ধ করুন