বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: ২০১২ থেকে ২০২১, বছরের হেরফেরে সম্পূর্ণ উল্টে গেল সমীকরণ
খেতবজয়ী চেন্নাই সুপার কিংস দল। ছবি- পিটিআই। (PTI)
খেতবজয়ী চেন্নাই সুপার কিংস দল। ছবি- পিটিআই। (PTI)

IPL 2021: ২০১২ থেকে ২০২১, বছরের হেরফেরে সম্পূর্ণ উল্টে গেল সমীকরণ

  • ২০১২ সালেও এ মরশুমের মতো ফাইনালে মুখোমুখি হয়েছিল সিএসকে এবং কেকেআর।

২০১২ সালের আইপিএল ফাইনালের পুনরাবৃত্তি ঘটেছিল এই মরশুমের ফাইনালে। সেবারের মতো এবারও খেতাবি লড়াইয়ে মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস এবং কলকাতা নাইট রাইডার্স। তবে বছরের সংখ্যার হেরফেরের সঙ্গে সামঞ্জস্য রেখে অদ্ভুদভাবে সম্পূর্ণভাবে উল্টে গেল সমীকরণও।

লিগ মরশুমে দ্বিতীয় স্থানে শেষ করে এ বছর প্রথম কোয়ালিফায়ারে দিল্লিকে হারিয়ে ফাইনালে জায়গা পাকা করে সিএসকে। নয় বছর আগে কেকেআরও দ্বিতীয় স্থানে দিল্লিকে হারিয়ে ফাইনালে পৌঁছায়।  ২০১২ সালে লিগ পর্যায়ের পর চতুর্থ স্থানে ছিল সিএসকে, এবার সেই স্থানে নাইটদের দখলে ছিল। নয় বছর আগে সিএসকে এলিমিনেটর ও কোয়ালিফায়ারে প্রথমে ব্যাট করে জয়লাভ করে। এবারে তার ঠিক উল্টো, রান তাড়া করে দুই ম্যাচ জেতে ইয়ন মর্গ্যানের দল।

মিল বলতে দুইক্ষেত্রেই সিএসকে প্রথমে ব্যাট করে। তবে যেখানে ২০১২ সালে বিগত দুই ম্যাচের মতো ফাইনালে প্রথমে ব্যাট করেও ফাইনাল হারতে হয়েছিল, ধোনিদের, এবার সেখানে এলিমিনেটর ও কোয়ালিফায়ারের মতো টস জিতে ফাইনালে রান তাড়া করার সিদ্ধান্ত নিলেও পরাজয়ের মুখ দেখতে হয় নাইট বাহিনীকে। কাকাতালীয়ভাবে গোটা ঘটনাগুলিই নয় বছর আগের থেকে সম্পূর্ণ বিপরীত। এমন দৃষ্টান্ত অতীতে আর আছে কি না, বা ভবিষ্যতেও আর কোনদিন দেখা যাবে কি না, সেই নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

বন্ধ করুন