বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2023: এক ওভারে ৫ ছক্কা- গেইল, জাদেজাদের সঙ্গে একই আসনে KKR-এর রিঙ্কু

IPL 2023: এক ওভারে ৫ ছক্কা- গেইল, জাদেজাদের সঙ্গে একই আসনে KKR-এর রিঙ্কু

রিঙ্কু সিং।

সবার সব হিসেব-অঙ্ক-সমীকরণ ঘেঁটে ‘ঘ’ করে দেন রিঙ্কু সিং। শেষ ওভারে যশ দয়ালকে শেষ পাঁচ বলে পাঁচ ছক্কা হাঁকান রিঙ্কু। অবিশ্বাস্য ঘটনা। একেবারে রোমহর্ষক পরিস্থিতি। অবিশ্বাস্য জয় নাইটদের। আইপিএলের অন্যতম সেরা বললে ভুল হবে না। আর এর পুরো কৃতিত্বই রিঙ্কু সিংয়ের।

গুজরাট টাইটান্সের বিরুদ্ধে জিততে শেষ ওভারে কলকাতা নাইট রাইডার্সের প্রয়োজন ছিল ২৯ রান। হাতে ছিল মাত্র ৩ উইকেট। ক্রিজে ছিলেন রিঙ্কু সিং এবং উমেশ যাদব। বল করতে এসেছিলেন যশ দয়াল। প্রথম বলে স্ট্রাইকে ছিলেন উমেশ যাদব। তিনি ১ রান নেন। শেষ ৫ বলে নাইটদের দরকার ছিল ২৮ রান। এই পরিস্থিতিতে ম্যাচ জয়ের স্বপ্ন বোধহয় দেখেননি অতি বড় নাইট সমর্থকও। কেকেআর-এর ডাগআউটও হাল ছেড়ে দিয়েছিল।

কিন্তু সবার সব হিসেব-অঙ্ক-সমীকরণ ঘেঁটে ‘ঘ’ করে দেন রিঙ্কু সিং। যশ দয়ালের শেষ পাঁচ বলে পাঁচ ছক্কা। অবিশ্বাস্য ঘটনা। একেবারে রোমহর্ষক পরিস্থিতি। অবিশ্বাস্য জয় নাইটদের। আইপিএলের অন্যতম সেরা বললে ভুল হবে না। আর এর পুরো কৃতিত্বই রিঙ্কু সিংয়ের।

শেষ বল পর্যন্ত ম্যাচ গড়াল। আর ৩ উইকেটে কেকেআর-কে তাদের দ্বিতীয় জয় এনে দিলেন বাঁ-হাতি ব্যাটার। আর এক ওভারে পাঁচটি ছক্কা হাঁকিয়ে আন্দ্রে রাসেল, রবীন্দ্র জাদেজাদের পাশে জায়গা করে নিলেন রিঙ্কু। এর আগে এক ওভারে পাঁচটি ছয় মেরেছিলেন ক্রিস গেইল (রাহুল শর্মার ওভারে), রাহুল তেওয়াটিয়া (শেলডন কটরেলের ওভারে), রবীন্দ্র জাদেজা (হার্ষাল প্যাটেলের ওভারে), মার্কাস স্টোইনিস এবং জেসন হোল্ডার (শিবম মাভির ওভারে), রিঙ্কু সিং (যশ দয়ালের ওভারে)।

আরও পড়ুন: রাসেল, নারিন, শার্দুল- পরপর ৩ উইকেট নিয়ে হ্যাটট্রিক রশিদের, তবে হিসেব বদলালেন রিঙ্কু

রিঙ্কু শেষ পর্যন্ত ২১ বলে ৪৮ রানে অপরাজিত থাকেন। তাঁর ঝোড়ো ইনিংসে ছিল হাফ ডজন ছক্কা এবং একটি চার। রিঙ্কুর জন্যই নিঃসন্দেহে আইপিএলের ইতিহাসে এই ম্যাচটি স্মরণীয় হয়ে থাকবে। রিঙ্কু মনে করালেন কার্লোস ব্রেথওয়েটকে। একই ভাবে ইডেনে বেন স্টোকসের শেষ ওভারে পরপর ছয় মেরে ওয়েস্ট ইন্ডিজকে টি-২০ বিশ্বকাপ জিতিয়েছিলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার। এ দিন যেন তারই পুনরাবৃত্তি ঘটল।

এ দিন পেন্ডুলামের মতো একাধিক বার ম্যাচের পট পরিবর্তন হল। একটা সময় মনে হয়েছিল কলকাতা নাইট রাইডার্সের সব লড়াই শেষ। গুজরাটের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হারের মুখে পৌঁছে গিয়েছিল নাইটরা। সেটা অবশ্যই রশিদ খানের জন্য। আঙুলের ভেল্কিতে বদলে দিয়েছিলেন ম্যাচের রং।

আরও পড়ুন: চাহারের চোট নিয়ে তুঙ্গে জল্পনা, ভুগছেন স্টোকসও, বিবৃতি দিল CSK

২০৪ রান তাড়া করতে নেমে ভেঙ্কটেশ আইয়ারের‌ দুরন্ত ইনিংসে ভর করে ধীরে ধীরে এগোচ্ছিল নাইটরা। শেষ বল পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াইয়ের প্রতিশ্রুতি পাওয়া যাচ্ছিল। জয়ের জন্য তখনও প্রয়োজন ৫১ রান, হাতে ২৪ বল। টি-২০ ক্রিকেটে এই অঙ্ক আয়ত্তের মধ্যে। তখনও আন্দ্রে রাসেল, রিঙ্কু সিং, শার্দূল ঠাকুরের উইকেট হাতে রয়েছে। আগের ম্যাচে শেষের দু'জনের দাপটেই জিতেছিল কেকেআর।

কিন্তু ১৭তম ওভারের প্রথম তিন বলেই হ্যাটট্রিক রশিদের। পরপর ফেরান রাসেল, নারিন এবং শার্দুলকে। এর পরও যে রিঙ্কু ম্যাজিক বাকি ছিল, সেটা বোধহয় ক্রিকেট পণ্ডিতরাও ভাবেননি। এই জায়গা থেকেও হারা সম্ভব ভাবতেই পারেননি রশিদরাও। নয়তো শেষ ওভারের জন্য কেন রেখে দিলেন যশ দয়ালের মতো একজন আনকোড়া, অনভিজ্ঞ বোলারকে! যে কিনা নিজের প্রথম ওভার থেকেই অতিরিক্ত রান দিচ্ছেন। শেষপর্যন্ত ৪ ওভার বল করে ৬৯ রান দেন যশ। তার মধ্যে ৩১ রান আসে চূড়ান্ত ওভারে এখানেই গুজরাটের জেতা ম্যাচ ফস্কে যায়।

 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে! ক্যানসার আক্রান্ত স্ত্রী'র মৃত্যু, হাসপাতালেই গুলি করে আত্মহত্যা IPS অফিসারের সমানে সমানে টক্কর, ২ দল মিলিয়ে চার ব্যাটারের শতরান,এমনটা মেয়েদের ODI-এ আগে ঘটেনি

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.