বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > RCB vs KKR: ফের ব্যর্থ আরসিবি, রুদ্ধশ্বাস ম্যাচে কোহলিদের ছিটকে দিয়ে কোয়ালিফায়ারে কলকাতা
ব্যাটে-বলে সফল নারিন। ছবি- আইপিএল।
ব্যাটে-বলে সফল নারিন। ছবি- আইপিএল।

RCB vs KKR: ফের ব্যর্থ আরসিবি, রুদ্ধশ্বাস ম্যাচে কোহলিদের ছিটকে দিয়ে কোয়ালিফায়ারে কলকাতা

  • খালি হাতে আইপিএলে ক্যাপ্টেন্সি কেরিয়ার শেষ করলেন বিরাট কোহলি। 

জিতলে ফাইনালের টিকিট নিশ্চিত নয়। তবে হারলে ছিটকে যেতে হবে টুর্নামেন্ট থেকে। আইপিএল ২০২১-এর এলিমিনেটরে এরকমই ডু-অর-ডাই ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মুখোমুখি হয় কলকাতা নাইট রাইডার্স। শেষমেশ ব্যাঙ্গালোরকে ছিটকে দিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে জায়গা করে নেয় নাইট রাইডার্স।

11 Oct 2021, 11:39:30 PM IST

ম্যাচের সেরা নারিন

বল হাতে ২১ রানের বিনিময়ে ৪ উইকেট নেন সুনীল নারিন। ব্যাট করতে নেমে ৩টি ছক্কার সাহায্যে ১৫ বলে ২৬ রান করেন তিনি। স্বাভাবিকভাবেই ব্যাটে-বলে দুরন্ত পারফর্ম্যান্স উপহার দেওয়া সুনীল নারিন ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন। 

11 Oct 2021, 11:11:56 PM IST

খালি হাতে ক্যাপ্টেন্সি কেরিয়ার শেষ কোহলির

বিরাট কোহলি আগেই জানিয়ে দিয়েছিলেন যে, পরের মরশুম থেকে আর আইপিএলে ক্যাপ্টেন্সি করবেন না। সুতরাং এবারও আরসিবি ট্রফি জিততে ব্যর্থ হওয়ায় খালি হাতেই আইপিএলের ক্যাপ্টেন্সি কেরিয়ার শেষ করলেন তিনি।

11 Oct 2021, 11:10:31 PM IST

৪ উইকেটে জয় কেকেআরের

আরসিবির ৭ উইকেটে ১৩৮ রানের জবাবে ব্যাট করতে নেমে কলকাতা নাইট রাইডার্স ১৯.৪ ওভারে ৬ উইকেটের বিনিময়ে জয়ের জন্য প্রয়োজনীয় ১৩৯ রান তুলে নেয়। শাকিব ৯ ও মর্গ্যান ৫ রানে অপরাজিত থাকেন। এই জয়ের সুবাদে ব্যাঙ্গালোরকে ছিটকে দিয়ে আইপিএল ২০২১-এর দ্বিতীয় কোয়ালিফায়ারের টিকিট অর্জন করে কলকাতা।

11 Oct 2021, 11:05:36 PM IST

শেষ ওভারে শাকিব জেতালেন কলকাতাকে

শেষ ওভারে ক্রিশ্চিয়ানের প্রথম বলেই চার মারেন শাকিব। দ্বিতীয় বলে ১ রান নেন। তৃতীয় বলে মর্গ্যান ১ রান নেন। চতুর্থ বলে ১ রান নিয়ে দলের জয় নিশ্চিত করেন শাকিব। 

11 Oct 2021, 11:02:21 PM IST

শেষ ওভারে দরকার ৭ রান

১৯তম ওভারে ৫ রান ওঠে। জয়ের জন্য শেষ ওভারে কলকাতার দরকার ৭ রান। ১৯ ওভার শেষে কলকাতার স্কোর ১৩২/৬। মর্গ্যান ৪ ও শাকিব ৩ রানে ব্যাট করছেন।

11 Oct 2021, 10:54:20 PM IST

কার্তিককে ফেরালেন সিরাজ

নারিনকে আউট করার পর একই ওভারের চতুর্থ বলে কার্তিককে ফেরালেন সিরাজ। ১টি বাউন্ডারির সাহায্যে ১২ বলে ১০ রান করে ভরতের দস্তানায় ধরা পড়েন দীনেশ। কলকাতা ১২৬ রানে ৬ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান শাকিব আল হাসান। ১৮ ওভার শেষে কেকেআর ১২৭/৬। জয়ের জন্য ১২ বলে দরকার ১২ রান।

11 Oct 2021, 10:50:37 PM IST

নারিনকে বোল্ড করলেন সিরাজ

১৭.২ ওভারে সুনীল নারিনকে বোল্ড করলেন মহম্মদ সিরাজ। ৩টি ছক্কার সাহায্যে ১৫ বলে ২৬ রান করে ক্রিজ ছাড়েন সুনীল। কলকাতা ১২৫ রানে ৫ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ইয়ন মর্গ্যান

11 Oct 2021, 10:47:13 PM IST

৩ ওভারে দরকার ১৫ রান

জয়ের জন্য শেষ ৩ ওভারে কলকাতার দরকার ১৫ রান। ১৭ ওভার শেষে কেকেআর ১২৪/৪। নারিন ২৬ ও কার্তিক ৯ রানে ব্যাট করছেন। হার্ষালের ওভারের প্রথম বলেই নারিনের ক্যাচ ছাড়েন পাডিক্কাল। ফলে ৩৩টি উইকেট নিয়ে এককভাবে আইপিএলে সর্বকালীন রেকর্ড গড়া হল না হার্ষালের। তিনি ৪ ওভারের বোলিং কোটা শেষ করেন ১৯ রানে ২ উইকেট নিয়ে। 

11 Oct 2021, 10:37:52 PM IST

৫ ওভারে দরকার ২৭ রান

জয়ের জন্য শেষ ৫ ওভারে কলকাতা নাইট রাইডার্সের দরকার ২৭ রান। ১৫ ওভারে কেকেআর ৪ উইকেটের বিনিময়ে ১১২ রান তুলেছে। নারিন ৯ বলে ২৩ রান করে অপরাজিত রয়েছেন। কার্তিক ব্যাট করছেন ৩ বলে ১ রান করে।

11 Oct 2021, 10:35:35 PM IST

চাহালের দ্বিতীয় শিকার রানা

১৪.২ ওভারে চাহালের বলে এবিডির হাতে ধরা পড়েন নীতিশ রানা। ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২৫ বলে ২৩ রান করে ক্রিজ ছাড়েন নীতিশ। কলকাতা ১১০ রানে ৪ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান দীনেশ কার্তিক।

11 Oct 2021, 10:26:27 PM IST

ক্রিশ্চিয়ানকে ৩টি ছক্কা হাঁকালেন নারিন

১২তম ওভারে ড্যান ক্রিশ্চিয়ানকে ৩টি ছক্কা হাঁকালেন নারিন। ওভারে মোট ২২ রান ওঠে। কলকাতা ১২ ওভার শেষে ১০১/৩। নারিন ৪ বলে ১৯ ও রানা ১৫ বলে ১৮ রান করে অপরাজিত রয়েছেন। 

11 Oct 2021, 10:18:51 PM IST

বেঙ্কটেশকে ফেরালেন হার্ষাল

১০.৬ ওভারে বেঙ্কটেশকে ফিরিয়ে ডোয়েন ব্র্যাভোর সর্বকালীন আইপিএল রেকর্ড ছুঁলেন হার্ষাল প্যাটেল। ১টি ছক্কার সাহায্যে ৩০ বলে ২৬ রান করে ভরতের দস্তানায় ধরা পড়েন আইয়ার। কেকেআর ৭৯ রানে ৩ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান নারিন। বেঙ্কটেশকে ফেরানো মাত্র তলতি আইপিএলে হার্ষালের উইকেট সংখ্যা দাঁড়াল ৩২, যা কোনও একটি ইন্ডিয়ান প্রিমিয়র লিগের মরশউমে যুগ্মভাবে সর্বোচ্চ। হার্ষাল ছুঁয়ে ফেললেন ব্র্যাভোর একটি আইপিএলে সর্বাধিক ৩২টি উইকেট নেওয়ার রেকর্ড।

11 Oct 2021, 10:13:17 PM IST

১০ ওভারে কলকাতা ৭৪/২

১০ ওভার শেষে কলকাতা নাইট রাইডার্স ২ উইকেটের বিনিময়ে ৭৪ রান তুলেছে। জয়ের জন্য শেষ ১০ ওভারে তাদের প্রয়োজন ৬৫ রান। ম্যাক্সওয়েলের দশম ওভারের দ্বিতীয় বলে ছক্কা হাঁকান নীতিশ রানা। চতুর্থ বলে আইয়ারের ক্যাচ মিস করেন শাহবাজ। শেষ বলে ৪ মারেন রানা। বেঙ্কটেশ ২৬ বলে ২৪ ও রানা ১১ বলে ১৫ রান করে অপরাজিত রয়েছেন।

11 Oct 2021, 10:01:22 PM IST

ত্রিপাঠীকে LBW-র ফাঁদে জড়ালেন চাহাল

৬.৬ ওভারে রাহুল ত্রিপাঠীকে এলবিডব্লিউর ফাঁদে জড়ালেন যুজবেন্দ্র চাহাল। ১টি বাউন্ডারির সাহায্যে ৫ বলে ৬ রান করে ক্রিজ ছাড়েন রাহুল। কেকেআর ৫৩ রানে ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান নীতিশ রানা।

11 Oct 2021, 09:51:39 PM IST

গিল আউট

পাওয়ার প্লে-র শেষ ওভারে হার্ষালের হাতে বল তুলে দেন কোহলি। বল হাতে নিয়েই শুভমন গিলের উইকেট তুলে নেন তিনি। ৪টি বাউন্ডারির সাহায্যে ১৮ বলে ২৯ রান করে এবিডির হাতে ধরা পড়েন শুভমন। কলকাতা ৪১ রানে ১ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান রাহুল ত্রিপাঠী। পাওয়ার প্লে-র ৬ ওভারে কেকেআর ১ উইকেটের বিনিময়ে ৪৮ রান তুলেছে। আইয়ার ১৫ ও ত্রিপাঠী ৪ রানে ব্যাট করছেন।

11 Oct 2021, 09:44:24 PM IST

পরপর ৩টি বাউন্ডারি গিলের

চতুর্থ ওভারে গার্টনের প্রথম ৩টি বলে পরপর ৩টি চার মারেন শুভমন গিল। ৪ ওভার শেষে কলকাতা ৩৪/০। গিল ১৪ বলে ২৪ ও বেঙ্কটেশ ১০ বলে ১০ রান করে অপরাজিত রয়েছেন।

11 Oct 2021, 09:26:54 PM IST

কলকাতার রান তাড়া করা শুরু

কেকেআরের হয়ে ওপেন করতে নামেন শুভমন গিল ও বেঙ্কটেশ আইয়ার। আরসিবির হয়ে বোলিং শুরু করেন মহম্মদ সিরাজ। প্রথম বলে ১ রান নিয়ে খাতা খোলেন গিল। ১টি বাউন্ডারি মারেন গিল। ওভারে ৭ রান ওঠে। কোনও উইকেট হারায়নি কেকে

11 Oct 2021, 09:11:39 PM IST

ব্যাঙ্গালোর ২০ ওভারে ১৩৮/৭ 

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১৩৮ রান তুলেছে। হার্ষাল প্যাটেল ৮ রান করে অপরাজিত তাকেন। কোনও বল খেলার সুযোগ পাননি গার্টন। জয়ের জন্য কলকাতার দরকার ১৩৯ রান।

11 Oct 2021, 09:09:05 PM IST

রান-আউট ক্রিশ্চিয়ান

১৯.৪ ওভারে রান-আউট হন ড্যান ক্রিশ্চিয়ান। ১টি বাউন্ডারির সাহায্যে ৮ বলে ৯ রান করে ক্রিজ ছাড়েন তিনি। আরসিবি ১৩৪ রানে ৭ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান জর্জ গার্টন।

11 Oct 2021, 09:03:51 PM IST

শাহবাজের উইকেট তুলে নিলেন ফার্গুসন

১৮.৬ ওভারে শাহবাজের উইকেট তুলে নিলেন ফার্গুসন। ১টি বাউন্ডারির সাহায্যে ১৪ বলে ১৩ রান করে মাভির হাতে ধরা পড়েন আহমেদ। আরসিবি ১২৬ রানে ৬ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান হার্ষাল প্যাটেল।

11 Oct 2021, 08:53:32 PM IST

৪ ওভার বল করে ৪ উইকেট নারিনের

নিজের প্রথম ওভারে ভরতের, দ্বিতীয় ওভারে কোহলির, তৃতীয় ওভারে এবিডির ও চতুর্থ ওভারে ম্যাক্সওয়েলের উইকেট তুলে নেন সুনীল নারিন। ১৬.৪ ওভারে ফার্গুসনের হাতে ধরা পড়েন গ্লেন। ১টি বাউন্ডারির সাহায্যে ১৮ বলে ১৫ রান করেন ম্যাক্সওয়েল। আরসিবি ১১২ রানে ৫ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ড্যান ক্রিশ্চিয়ান। নারিন শাহবাজের উইকেটও তুলে নিতে পারতেন। তবে ১৬.১ ওভারে তাঁর ক্যাচ ছাড়েন গিল। ১৭ ওভারে ব্যাঙ্গালোর ১১৩/৫। নারিন ৪ ওভারে ২১ রানের বিনিময়ে ৪ উইকেট দখল করেন।

11 Oct 2021, 08:45:15 PM IST

রিভিউ নিয়ে বাঁচলেন শাহবাজ

১৫.৩ ওভারে বরুণের বলে রিভার্স সুইপ খেলতে গেলে বল প্যাডে লাগে শাহবাজের। আম্পায়ার আউট দেন। তবে রিভিউ নিয়ে বেঁচে যান ব্যাটসম্যান। ১৬ ওভারে ব্যাঙ্গালোর ১১১/৪। বরুণ কোনও উইকেট না পেলেও ৪ ওভারে মাত্র ২০ রান খরচ করেন।

11 Oct 2021, 08:40:38 PM IST

নারিনের তৃতীয় শিকার এবিডি

প্রথম ওভারে বল করতে এসে ভরতের উইকেট নেন নারিন। নিজের দ্বিতীয় ওভারে কোহলিকে ফিরিয়ে দেন তিনি। এবার তৃতীয় ওভারে বল করতে এসে এবিডির উইকেট তুলে নেন নরিন। ১টি বাউন্ডারির সাহায্যে ৯ বলে ১১ রান করে বোল্ড হন ডি'ভিলিয়র্স। আরসিবি ১০২ রানে ৪ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যামন শাহবাজ আহমেদ। ১৫ ওভারে আরসিবি ১০৮/৪। ম্যাক্সওয়েল ১৩ ও শাহবাজ ৫ রান করে ব্যাট করছেন।

11 Oct 2021, 08:30:38 PM IST

কোহলি আউট

১২.২ ওভারে কোহলিকে ফিরিয়ে ব্যাঙ্গালোর শিবিরে বিরাট ধাক্কা দিলেন নারিন। ৫টি বাউন্ডারির সাহায্যে ৩৩ বলে ৩৯ রান করে বোল্ড হন ব্যাঙ্গালোর দলনায়ক। আরসিবি ৮৮ রানে ৩ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান এবি ডি'ভিলিয়র্স।

11 Oct 2021, 08:17:36 PM IST

ভরতকে ফেরালেন নারিন

বল হাতে নিয়েই ভরতের উইকেট তুলে নিলেন সুনীল নারিন। ৯.৪ ওভারে আইয়ারের হাতে ধরা পড়েন ভরত। ১৬ বলে ৯ রান করেন তিনি। আরসিবি ৬৯ রানে ২ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল। ১০ ওভারে ব্যাঙ্গালোর ৭০/২। কোহলি ৩২ রান ব্যাট করছেন।

11 Oct 2021, 07:57:32 PM IST

পাডিক্কালকে ফেরালেন ফার্গুসন

৫.১ ওভারে দেবদূত পাডিক্কালের উইকেট তুলে নিলেন লকি ফার্গুসন। ২টি বাউন্ডারির সাহায্যে ১৮ বলে ২১ রান করে বোল্ড হন দেবদূত। আরসিবি ৪৯ রানে প্রথম উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান কেএস ভরত। পাওয়ার প্লে-র ৬ ওভারে আরসিবি ১ উইকেটে ৫৩ রান তুলেছে। কোহলি ১৬ বলে ২৪ রান করে অপরাজিত রয়েছেন।

11 Oct 2021, 07:46:43 PM IST

মাভির ওভারে জোড়া বাউন্ডারি কোহলির

দ্বিতীয় ওভারের শেষ বলে নো-বল করে বসেন শিবম মাভি। সেই বলে বাউন্ডারি মারেন কোহলি। পুনরায় ষষ্ঠ বল করতে এলে কোহলি আরও একটি চার মারেন। ওভারে ১০ রান ওঠে। ১ ওভার শেষে বিরাট ১৭/০। কোহলি ১৩ রানে ব্যাট করছেন।

11 Oct 2021, 07:32:28 PM IST

ম্যাচ শুরু

আরসিবির হয়ে যথারীতি ওপেন করতে নামেন বিরাট কোহলি ও দেবদূত পাডিক্কাল। কলকাতার হয়ে নতুন বলে বোলিং শুরু করেন শাকিব আল হাসান। ওভারের শেষ বলে চার মারেন কোহলি। প্রথম ওভারে ৭ রান ওঠে। কোনও উইকেট হারায়নি আরসিবি।

11 Oct 2021, 07:10:11 PM IST

অপরিবর্তিত দল নিয়ে লড়াইয়ে আরসিবি

আরসিবি চার বিদেশির কোটায় মাঠে নামায় ম্যাক্সওয়েল, ডি'ভিলিয়র্স, গার্টন ও ক্রিশ্চিয়ানকে।

ব্যাঙ্গালোরের প্লেয়িং ইলেভেন: বিরাট কোহলি (ক্যাপ্টেন), দেবদূত পাডিক্কাল, কেএস ভরত (উইকেটকিপার), গ্লেন ম্যাক্সওয়েল, এবি ডি'ভিলিয়র্স, ড্যান ক্রিশ্চিয়ান, জর্জ গার্টন, শাহবাজ আহমেদ, হার্ষাল প্যাটেল, যুজবেন্দ্র চাহাল ও মহম্মদ সিরাজ।

11 Oct 2021, 07:09:02 PM IST

কলকাতার প্রথম একাদশ

কেকেআর চার বিদেশির কোটায় মাঠে নামায় মর্গ্যান, নারিন, শাকিব ও ফার্গুসনকে।

কলকাতার প্লেয়িং ইলেভেন: শুভমন গিল, বেঙ্কটেশ আইয়ার, রাহুল ত্রিপাঠী, নীতিশ রানা, ইয়ন মর্গ্যান (ক্যাপ্টেন), দীনেশ কার্তিক (উইকেটকিপার), শাকিব আল হাসান, সুনীল নারিন, লকি ফার্গুসন, শিবম মাভি ও বরুণ চক্রবর্তী।

11 Oct 2021, 07:08:16 PM IST

শাকিবকে ধরে রাখল কেকেআর, নেই রাসেল

শাকিবকে ধরে রেখেই এলিমিনেটরে দল নামাল কলকাতা নাইট রাইডার্স। ডু-অর-ডাই ম্যাচেও মাঠের বাইরে ক্যারিবিয়ান অল-রাউন্ডার আন্দ্রে রাসেল। 

11 Oct 2021, 07:03:23 PM IST

টস জিতল আরসিবি

শারজায় কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে আইপিএল ২০২১-এর এলিমিনেটরে টস জিতল আরসিবি। টস জিতে ব্যাঙ্গালোর অধিনায়ক বিরাট কোহলি প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। সুতরাং, টস হেরে শুরুতে বোলিং কলকাতার।

11 Oct 2021, 06:42:51 PM IST

লিগের হিসাব ১-১

লিগ পর্বের প্রথম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ৩৮ রানে পরাজিত করে কলকাতা নাইট রাইডার্সকে। প্রথমে ব্যাট করে আরসিবি ৪ উইকেটে ২০৪ রান তোলে। ম্যাক্সওয়েল ৭৮ ও এবিডি ৭৬ রান করেন। বরুণ ২টি উইকেট নেন। জবাবে কলকাতা ৮ উইকেটে ১৬৬ রানে আটকে যায়। রাসেল ৩১ ও মর্গ্যান ২৯ রান করেন। ৩টি উইকেট নেন জেমিসন।

ফিরতি লেগে কলকাতা ৯ উইকেটে বিধ্বস্ত করে আরসিবিকে। প্রথমে ব্যাট করে ব্যাঙ্গালোর ৯২ রানে অল-আউট হয়ে যায়। ২২ রান করেন পাডিক্কাল। ৩টি করে উইকেট নেন বরুণ ও রাসেল। পালটা ব্যাট করতে নেমে কেকেআর ১০ ওভারে ১ উইকেটের বিনিময়ে ৯৪ রান তুলে ম্যাচ জিতে যায়। গিল ৪৮ ও বেঙ্কটেশ অপরাজিত ৪১ রান করেন। চাহাল ১টি উইকেট নেন।

সুতরাং, লিগের খেলায় হিসাব ১-১ সমতায় দাঁড়িয়ে। এখন দেখার যে এলিমিনেটরে শেষ হাসি হাসে কারা।

বন্ধ করুন