বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > যারা মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন তাদের পরিবার কীভাবে ক্রিকেটকে উপভোগ করবেন? জাম্পার প্রশ্নে উত্তাল দেশ!
দলের সঙ্গে তখনও ছিলেন অ্যাডাম জাম্পা(ছবি: আরসিবি)
দলের সঙ্গে তখনও ছিলেন অ্যাডাম জাম্পা(ছবি: আরসিবি)

যারা মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন তাদের পরিবার কীভাবে ক্রিকেটকে উপভোগ করবেন? জাম্পার প্রশ্নে উত্তাল দেশ!

  • একজন ব্যাক্তি যাঁর প্রিয় জন বর্তমানে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন, সেই ব্যাক্তি যখন তাঁর প্রিয় জনকে মৃত্যুশয্যায় দেখতে পাচ্ছে, তাঁর কাছে কি তখন ক্রিকেট খুব প্রয়োজন! সেকি তখন ক্রিকেট দেখে নিজের দুঃখ ভুলতে পারবে। এমন মুহূর্তে আইপিএল কতটা গুরুত্বপূর্ণ! এই প্রশ্নের উত্তরটাই খুঁজে পাননি অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার অ্যাডাম জাম্পা। আর সেকারণেই ভারত ছেড়েছেন তিনি। 

উলোঙ্গো রাজার গল্প মনে আছে। রাজা উলোঙ্গো, কিন্তু রাজার ভয়ে রাজ্যের কেউ সেটা বলতে পারছিলেননা। এমন সময় এক ছোট ছেলে রাজাকে বললো রাজা তুমি উলোঙ্গো কেন? সকলে তখন নিজের ভুল বুঝতে পেরেছিলেন। রাজাও বুঝেছিল তাঁকে বোকা বানানো হচ্ছে। এমনই কি ঘটছে চলতি আইপিএল-এ! আইপিএল কতৃপক্ষ সকলকে বলছেন, কোভিডের কঠিন পরিস্থিতিতে দেশের মানুষকে একটু মনোরঞ্জন দিতেই আইপিএলের আয়োজন। কিন্তু এটাই কি সত্যি! নাকি বিপুল ক্ষতির ভয়ে রয়েছেন তারা। অজি ক্রিকেটার অ্যাডাম জাম্পা দেশে ফিরেই দিলেন এর উত্তর। কাঠগোড়ায় দাঁড় করালেন আইপিএল কতৃপক্ষকে।

একজন ব্যাক্তি যাঁর প্রিয় জন বর্তমানে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন, সেই ব্যাক্তি যখন তাঁর প্রিয় জনকে মৃত্যুশয্যায় দেখতে পাচ্ছে, তাঁর কাছে কি তখন ক্রিকেট খুব প্রয়োজন! সেকি তখন ক্রিকেট দেখে নিজের দুঃখ ভুলতে পারবে। সে কি তখন আইপিএল দেখে আনন্দ করতে পারবে? এমন মুহূর্তে আইপিএল কতটা গুরুত্বপূর্ণ! এই প্রশ্নের উত্তরটাই খুঁজে পাননি অস্ট্রেলিয়ার তারকা ক্রিকেটার অ্যাডাম জাম্পা। আর সেকারণেই ভারত ছেড়েছেন তিনি। অবশেষে মুখ খুললেন তিনি। আর এমন এক কথা বললেন যা দেশের বহু নামি ক্রিকেটারকে ভাবতে বাধ্য করবে। সত্যি কি দেশের এমন মুহূর্তে আইপিএল খেলার দরকার আছে।

জাম্পা ভেবেছিলেন ভারতে বর্তমানে যে পরিস্থিত চলছে তাতে ক্রিকেট কোনও ভাবেই সাধারণ মানুষের পাশে থাকতে পারেনা। অনেকেই বলছেন, যারা কোভিড পরিস্থিতিতে বাড়ির বাইরে বের হচ্ছে তাদেরকে মনোরঞ্জন দেওয়ার জন্যই আইপিএল করা হচ্ছে। কিন্তু এই যুক্তি মানতে পারেননি জাম্পা। তাঁর মতে এই যুক্তি ব্যাক্তি বিশেষের কাছে নির্ভর করে। আমি মনে করি না, যে এমন পরিস্থিতিতে ভারতের মাটিতে ক্রিকেটের এতো বড় টুর্নামেন্ট আয়োজন করার দরকার রয়েছে। 

জাম্পার মতে কোভিড আক্রান্তের পরিবারের মানুষ নিশ্চই ক্রিকেট নিয়ে ভাববেননা। আর এই কারণটাই ভাবিয়েছিল জাম্পাকে। তাই প্রচুর অর্থের বলিদান দিয়েও নিজের দেশে ফিরে গেছেন তিনি। 

এরপরেই প্রশ্ন উঠেছে, জাম্পা যেটা ভাবতে পারল, সেটা দেশের অন্য কোনও ক্রিকেটার ভাবতে পারলেননা কেন। তাদের কাছে কি অর্থটাই শেষ কথা। নাকি ক্রিকেটার ও গোটা দেশকে এক রকম বোকা বানিয়ে নিজেদের স্বার্থ সিদ্ধি করছে আইপিএল কতৃপক্ষ। বিপুল অর্থের ক্ষতি থেকে বাঁচতে আইপিএল শেষ করার কথা ছাড়া আর কিছু ভাবছেননা তা। 

এদিন জাম্পা আইপিএলের জৈব সুরক্ষা বলয় নিয়েও প্রশ্ন তুলেছেন। তাঁর মতে, দুবাইয়ে আইপিএল করাতে পারত বিসিসিআই। কারণ এখানকার জৈব সুরক্ষাও খুব খারাপ।      

বন্ধ করুন