বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > CSK ম্যাচে কী ভুল করল MI? ধোনি ও পোলার্ডের নেতৃত্বের পার্থক্যটা বোঝালেন পিটারসেন
টিম মুম্বই ইন্ডিয়ান্স ও কেভিন পিটারসেন (ছবি:টুইটার)
টিম মুম্বই ইন্ডিয়ান্স ও কেভিন পিটারসেন (ছবি:টুইটার)

CSK ম্যাচে কী ভুল করল MI? ধোনি ও পোলার্ডের নেতৃত্বের পার্থক্যটা বোঝালেন পিটারসেন

  • এ দিন মুম্বইয়ের শুরুটা খুব ভালো হয়েছে। তারা সত্যিই নিজেদেরকে খেলায় মেলে ধরেছিল। তারা জানত যে তাদের নিজেদের চলতে হবে। CSK খুব তাড়াতাড়ি ৪ উইকেট হারিয়েছিল। যখন আপনি অনেকগুলি উইকেট তাড়াতাড়ি পান, তখন আপনাকে আপনার পা মাটিতে রাখতে হয়।

অধিনায়ক ধোনি এখনও খেলার রং বদলে দিতে পারেন, তার প্রমাণ পাওয়া গেল ১৪তম আইপিএল-এর দ্বিতীয় পর্বের প্রথম ম্যাচে। এখনও গুরুত্বপূর্ণ সময় যেভাবে ধোনি বোলিং পরিবর্তন করেন এবং ফিল্ডিং সাজান, সেটা যে কোনও অধিনায়কের নেতৃত্বকে হার মানাবে। রবিবার মুম্বই ইন্ডিয়ান্স বনাম চেন্নাই সুপার কিংস ম্যাচে পুরানো মহেন্দ্র সিং ধোনিকে দেখতে পেল গোটা ক্রিকেট বিশ্ব। আর সেই কারণেই রবিবার কায়রন পোলার্ডকে পিছনে ফেললেন মাহি।

একদিকে মাহি যখন নিজের ধারালো বুদ্ধি দিয়ে ম্যাচের রঙ বদলাচ্ছেন, তখন একের পর এক ভুল করে চলেছেন এ দিনের মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক কায়রন পোলার্ড। ম্যাচে দুই অধিনায়কের ভুল ও ঠিক দিক গুলো তুলে ধরলেন প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক কেভিন পিটারসেন। চেন্নাইকে সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবেও দেখেছিলেন তিনি। তবে মুম্বইয়ের কী হবে? পিটারসেন মনে করেন, আইপিএলের দ্বিতীয় পর্বের আগে তিন মাসের বিরতির জন্য নতুন করে ছন্দে ফিরতে হবে মুম্বই ইন্ডিয়ান্সকে। কিন্তু এখানে প্রথম দিকে হারলে আর সুযোগ পাওয়া যাবেনা। তাই যদি মুম্বই প্রথম তিন বা চার ম্যাচ হেরে তারপর ঠিক করে যে তারা খেলা শুরু করবে, তাহলে তারা ভুল করবে। কারণ এই মুহূর্তে লিগের ম্যাচ সংখ্যা খুব কম। শিরোপা ধরে রাখতে চাইলে প্রথম বল থেকে খেলা শুরু করতে হবে তাদের। মাত্র সাতটি ম্যাচ। তবে পিটারসেন মনে করছেন মুম্বইয়ের ক্ষমতা আছে প্রথম ম্যাচ থেকেই ভালো খেলার। 

অন্যদিকে পিটারসেন অবাক হয়েছেন, চেন্নাইয়ের প্রদর্শন দেখে। তুলনামূলক ভাবে বয়স্ক ক্রিকেটারদের নিয়ে তৈরি এই সিএসকে দল লিগ টেবিলের দ্বিতীয় স্থানে আছে। পিটারসেন মনে করেন, আগামী কয়েক সপ্তাহ চেন্নাই সুপার কিংসের কাছে ঐতিহাসিক হতে চলেছে। মহেন্দ্র সিং ধোনির এটা শেষ আইপিএল কিনা সময় বলবে। কিন্তু তিনি যেভাবে রুতুরাজ গায়কোয়াড়, শার্দুল ঠাকুর, রবীন্দ্র জাদেজাদের নিয়ে দলকে নেতৃত্ব দিচ্ছেন সেটা দুর্দান্ত।

এদিনের ম্যাচ নিয়ে বলতে গিয়ে পিটারসেন জানান, ‘এ দিন মুম্বইয়ের শুরুটা খুব ভালো হয়েছে। তারা সত্যিই নিজেদেরকে খেলায় মেলে ধরেছিল। তারা জানত যে তাদের নিজেদের চলতে হবে। CSK খুব তাড়াতাড়ি ৪ উইকেট হারিয়েছিল। যখন আপনি অনেকগুলি উইকেট তাড়াতাড়ি পান, তখন আপনাকে আপনার পা মাটিতে রাখতে হয়। নিজেদের খেলার গতিকে ধরে রাখতে হয়। আমি মনে করি মুম্বই ইন্ডিয়ান্স একটি কৌশল মিস করেছে। জসপ্রীত বুমরাহকে ২ এবং ৩ ওভারে বল করতে না পাঠিয়ে কায়রন পোলার্ড কী ভাবছিলেন তা আমি জানি না। তারা ভেবেছিল ৪০/৭, ৫০/৭ হতে পারে। তারা অনুমান করেছিল CSK ৬০, ৭০ বা ৮০ করতে পারে। এটা বলার সময় আমি বোকামি করছি না। আপনার দ্রুত স্ট্রাইক বোলারদের বোলিং করতে হবে।’

বন্ধ করুন