বাংলা নিউজ > ময়দান > IRE vs SA: 'কিলার' মিলারের হিটিং ও শামসির ভেলকিতে পর্যদুস্ত আয়ারল্যান্ড, টি-টোয়েন্টি সিরিজ জিতল প্রোটিয়া দল
দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। ছবি- টুইটার (@cricketireland)।
দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। ছবি- টুইটার (@cricketireland)।

IRE vs SA: 'কিলার' মিলারের হিটিং ও শামসির ভেলকিতে পর্যদুস্ত আয়ারল্যান্ড, টি-টোয়েন্টি সিরিজ জিতল প্রোটিয়া দল

  • ৭৫ রানের ইনিংসের জন্য ম্যাচের সেরা নির্বাচিত হন ডেভিড মিলার।

মাঝে বেশ কিছুদিন ফর্মে ছিলেন না। তবে এই বছর ফের নিজের পুরনো ছন্দ ফিরে পেয়েছেন ডেভিড মিলার। ‘কিলার মিলারের’ বিধ্বংসী ব্যাটিংয়ের সুবাদেই আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৪২ রানে দ্বিতীয় টি-টোয়েন্টির জেতার পাশাপাশি তিন ম্যাচের সিরিজও নিজেদের নামে করল দক্ষিণ আফ্রিকা।

টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই বিপর্যয়ের মুখে পড়ে প্রোটিয়া দল। প্রথম ওভারেই অধিনায়ক টেম্বা বাভুমা ও জানেমন মালানকে খাতা খোলার আগেই সাজঘরে ফেরত পাঠান পল স্টার্লিং। কুইন্টন ডি'কক (২০ বলে ২৭) লড়াই করার চেষ্টা করলেও তা দীর্ঘস্থায়ী হয়নি। ৫৮ রানে পাঁচ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা দক্ষিণ আফ্রিকা ইনিংসকে অক্সিজেন প্রদান করেন ডেভিড মিলার। 

তাঁকে যোগ্য সঙ্গ দেন  মুল্ডার (২৬ বলে ৩৬)। ষষ্ঠ উইকেটে দু'জনে মিলে ৫৮ রানের মজবুত পার্টনারশিপ করে দলকে ১০০-র গন্ডি পের করান। এরপরে শেষ ওভারে ওঠে মিলার ঝড়। জোস লিটলকে চারটে ছক্কা হাঁকিয়ে দলের স্কোরকে ১৫৯ রানে পৌঁছে দেন মিলার। চারটি চার ও পাঁচটি ছক্কাসহ ৪৪ বলে ৭৫ রান করে অপরাজিত থাকেন তিনি। আয়ারল্যান্ডের হয়ে স্টার্লিং এবং মার্ক অ্যাডের দু'টি করে উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে কেভিন ও'ব্রায়েন খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন। অধিনায়ক অ্যান্ডি বালবার্নি (৭ বলে ৬), ডকরেল (২০ বলে ২০), স্টার্লিং (২৩ বলে ১৯) কেউই এনগিদিদের নিয়ন্ত্রিত বোলিংয়ের বিরুদ্ধে খাপ খুলতে পারেনি। সাত ওভারে ৪৩ রানে দুই উইকেট থেকে পরপর তিন ওভারে তিন উইকেট হারিয়ে আইরিশ মিডল পুরো ধ্বসে যায়। সৌজন্য়ে সেই তাবরেজ শামসি। বিশ্বের এক নম্বর টি-টোয়েন্টি বোলার নিজের নির্ধারিত চার ওভারে মাত্র ১৪ রান খরচ করে তিন উইকেট তুলে নেন। ১১৭ রানেই শেষ হয়ে যায় আইরিশ ইনিংস।

ব্যাট ও বল হাতে এইদিন প্রোটিয়া দলের দুই নায়ক মিলার এবং শামসি দুইজনেই ব্যক্তিগত নজির গড়লেন। বাঁ-হাতি মিলার (৭৩) সতীর্থ ও আরেক বাঁ-হাতি ব্যাটসম্যান জেপি ডুমিনিকে (৭১) টপকে প্রোটিয়া দলের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বাধিক ছক্কা হাঁকানোর নজির গড়েন। অপরদিকে, শামসি বাঁ-হাতি স্পিনার হিসাবে এক বছরে সর্বাধিক (২৪) টি-টোয়েন্টি উইকেট নেওয়ার নজির গড়েন। বিশ্বকাপের আগে তাঁদের এই ফর্ম নিঃসন্দেহে দক্ষিণ আফ্রিকাকে ভরসা জোগাবে।

বন্ধ করুন