বাংলা নিউজ > ময়দান > রোহিত শর্মা কি ভারতকে নেতৃত্ব দেওয়ার উপযুক্ত? বড় প্রশ্নচিহ্ন ঝুলিয়ে দিলেন কপিল

রোহিত শর্মা কি ভারতকে নেতৃত্ব দেওয়ার উপযুক্ত? বড় প্রশ্নচিহ্ন ঝুলিয়ে দিলেন কপিল

কপিল দেব এবং রোহিত শর্মা।

গত ১২ মাসে রোহিতের ফিটনেস একটি প্রধান আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। কোনও ভারত অধিনায়ক বিভিন্ন কারণে এত ম্যাচ মিস করেননি। এর সঙ্গেই রোহিতের দুঃশ্চিন্তা কারণ হিসেবে যোগ হয়েছে, ব্যাট হাতে তাঁর খারাপ ফর্ম।

গত বছরের শুরুতে রোহিত শর্মা অল ফরম্যাটের অধিনায়ক হওয়ার পর থেকে, ভারত মোট ৬৮টি ম্যাচ খেলেছে (৫ টেস্ট, ২১টি ওয়ানডে এবং ৪২টি টি-টোয়েন্টি)। যার মধ্যে তিনি মাত্র ৩৯টি ম্যাচ (২ টেস্ট, ৪টি ওয়ানডে এবং ২৯টি টি-টোয়েন্টি) খেলেছেন। এর সবচেয়ে বড় কারণ ছিল অবশ্যই, বিসিসিআই-এর চাপ কমানোর পন্থা। যে কারণে রোটেশন করে খেলানো হচ্ছে প্লেয়ারদের। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপকে মাথায় রেখে কিন্তু বেশ কয়েকটি ম্যাচ ছিল, যেগুলি রোহিত চোটের কারণে মিস করেছিলেন।

ভারত অধিনায়কের ফিটনেস নিয়ে কিন্তু প্রশ্ন রয়েছে। গত ১২ মাসে রোহিতের ফিটনেস একটি প্রধান আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। কোনও ভারত অধিনায়ক বিভিন্ন কারণে এত ম্যাচ মিস করেননি। এর সঙ্গেই রোহিতের দুঃশ্চিন্তা কারণ হিসেবে যোগ হয়েছে, ব্যাট হাতে তাঁর খারাপ ফর্ম।

কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার কপিল দেব বলেছেন যে, রোহিত শর্মার ক্রিকেটিং দক্ষতা নিয়ে কোনও সমস্যা নেই। তিনি গত দশকে বিরাট কোহলির সঙ্গে ভারতীয় ব্যাটিংয়ের অন্যতম স্তম্ভ ছিলেন। তবে তাঁর ফিটনেস একটি প্রধান উদ্বেগের বিষয়। কপিল বলেছেন, ভারতীয় অধিনায়কের ফিটনেস নিয়ে তাঁর গভীর সন্দেহ রয়েছে।

আরও পড়ুন: T20 WC-এ ব্যর্থতার পরেও ফের চেতন শর্মা প্রধান নির্বাচক, বাকিরা নতুন মুখ

কপিল এবিপি নিউজে বলেছেন, ‘রোহিত শর্মার মধ্যে কোনও কমতি নেই। ওর সব কিছুই আছে। কিন্তু আমি ব্যক্তিগত ভাবে মনে করি, ওর ফিটনেস নিয়ে একটি বিশাল প্রশ্নবোধক চিহ্ন রয়েছে। ও কি যথেষ্ট ফিট? কারণ একজন অধিনায়ক এমন একজন হওয়া উচিত যে, অন্য খেলোয়াড়দের ফিট হতে অনুপ্রাণিত করে এবং সতীর্থরা অধিনাককে নিয়ে গর্ব অনুভব করতে পারে।’

১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী ভারত অধিনায়ক বলেছেন যে, রোহিত যদি তাঁর ফিটনেসের উন্নতি করেন, তবে এটি বাকি ভারতীয় ক্রিকেটারদের জন্য একটি প্রেরণা হিসেবে কাজ করবে।

আরও পড়ুন: কবে জাতীয় দলে ফিরবেন জাদেজা? BCCI কুলুপ আটলেও, স্পষ্ট ইঙ্গিত দিলেন অশ্বিন

কপিলের মতে, ‘আমি নিশ্চিত ভাবে বলতে পারি যে, রোহিতের ফিটনেস নিয়ে একটি বিশাল সন্দেহ রয়েছে। অধিনায়ক হওয়ার পর থেকে প্রত্যাশিত ভাবে রান করতে পারছে না বলে, অনেকে সমালোচনা করছেন। আমিও তাতে সহমত। তবে আমি মনে করি না, ক্রিকেটীয় স্কিলের কারণে এমনটা হচ্ছে। রোহিত যথেষ্ট সফল ক্রিকেটার। রোহিত নিজেকে আরও বেশি ফিট করে তুলতে পারলে, গোটা দল ওকে অসুসরণ করবে।’

কপিল ভারতীয় দলের তরুণদেরকে বিশ্বকাপ জয়ের জন্য রোহিত এবং বিরাট কোহলির উপর নির্ভর না করে, এগিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন। রোহিত শেষ বার ভারতের হয়ে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে-তে খেলেছিলেন। বাঁ হাতের বুড়ো আঙুলে চোটের কারণে তৃতীয় ওয়ানডে এবং তার পরের দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পারেননি। এমন কী ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ থেকে বাদ পড়েছেন তিনি। তবে ১০ জানুয়ারি থেকে শুরু হতে চলা শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তিনি দলে ফিরবেন।

এই বছরের অক্টোবর-নভেম্বরে হোম কন্ডিশনে অনুষ্ঠিত হতে চলা ওডিআই বিশ্বকাপে তিনি ভারতের অন্যতম শক্তি। আর সেই কারণে রোহিতকে নিজের ফর্ম এবং ফিটনেসের উপর মনোযোগ দেওয়ার বিষয়ে পরামর্শ দিয়েছেন অনেক বিশেষজ্ঞই।

বন্ধ করুন