বাংলা নিউজ > ময়দান > ‘কোহলি আরও ৩০-৩৫টি সেঞ্চুরি করবে’, বড় দাবি CSK তারকার
কোহলিকে নিয়ে বড় দাবি রবিন উথাপ্পার।

‘কোহলি আরও ৩০-৩৫টি সেঞ্চুরি করবে’, বড় দাবি CSK তারকার

  • ইংল্যান্ডে থাকার সুবাদে আয়ারল্যান্ড সিরিজ খেলেননি। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে যেমন তিনি হতাশ করেছেন, তেমনই সীমিত ওভারের ক্রিকেটের পারফরম্যান্সও একবারে তলানিতে। টি-টোয়েন্টি সিরিজে দু' ম্যাচ খেলে মাত্র ১২ রান করেছিলেন। আর একদিনের সিরিজের দুই ম্যাচে তাঁর মোট সংগ্রহ ছিল ৩৩ রান।

প্রায় তিন বছর হতে চলল বিরাট কোহলি তিন অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি। বহু দিন ধরেই চূড়ান্ত অফ ফর্মে রয়েছেন তিনি। সম্প্রতি ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজেও হতাশাজনক পারফরম্যান্স করেছেন। যে কারণে তাঁর দলে থাকা নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। অনেকেই মনে করছেন, কোহলি যত বড়ই প্লেয়ার হোন না কেন, এ রকম অফ ফর্ম বেশি দিন চললে, তাঁকেও কিন্তু দলের বাইরে ছিটকে যেতে হতে পারে।

তবে ক্রমবর্ধমান এই সমালোচনার মাঝেও বিরাট কোহলির সতীর্থরা তাঁকে সমর্থন করছেন। পাশাপাশি ভারতীয় দলের প্রাক্তন বহু সদস্যের সমর্থন তিনি পাচ্ছেন। এই যেমন চেন্নাই সুপার কিংসের তারকা ক্রিকেটার রবিন উথাপ্পা মঙ্গলবার কোহলির সমালোচকদের এক হাত নিয়েছেন। সঙ্গে কঠোর ভাবে সতর্কও করেছেন।

আরও পড়ুন: ৫৪ রান করলেই ধোনি-যুবরাজকে পিছনে ফেলবেন শিখর ধাওয়ান

আইপিএল শেষ হওয়ার পরে বিরতিতে গিয়েছিলেন কোহলি সহ সিনিয়র ক্রিকেটাররা। সে সময়ে তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হোম সিরিজ খেলেননি। আর ইংল্যান্ডে থাকার সুবাদে আয়ারল্যান্ড সিরিজ খেলেননি। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে যেমন তিনি হতাশ করেছেন, তেমনই সীমিত ওভারের ক্রিকেটের পারফরম্যান্সও একবারে তলানিতে। টি-টোয়েন্টি সিরিজে দু' ম্যাচ খেলে মাত্র ১২ রান করেছিলেন। আর একদিনের সিরিজের দুই ম্যাচে তাঁর মোট সংগ্রহ ছিল ৩৩ রান।

তাঁর ব্যাটিং ফর্ম নিয়ে যখন প্রশ্ন উঠেছে এবং তীব্র সমালোচনা চলছে, সে সময়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে কোহলিকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নেয় বিসিসিআই। যদিও তাঁকে বিশ্রামে পাঠানো নিয়ে বিশেষজ্ঞরা প্রশ্ন তুলেছেন। প্রসঙ্গত, ভারত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনটি ওয়ানডে এবং পাঁচটি টি-টোয়েন্টি খেলছে।

আরও পড়ুন: 'যে কোনও কাজ করতে তৈরি…', এশিয়া কাপ ও বিশ্বকাপের দলে থাকার ইঙ্গিত বিরাটের

শেয়ারচ্যাটের অডিও চ্যাটরুম সেশনে কথা বলতে গিয়ে উথাপ্পা দাবি করেছেন, যখন কেউ কোহলিকে কী ভাবে ব্যাট করতে হবে, সেই পরামর্শ দেননি, তখন তিনি ইচ্ছেমতো সেঞ্চুরি করছিলেন। সে কারণে এখন তাঁকে প্রশ্ন করার অধিকার কারও নেই। তিনি মনে করেন, কোহলি ঘুরে দাঁড়াবেনই। এবং আরও ৩০-৩৫টি সেঞ্চুরি করবেন।

উথাপ্পা বলেছেন, ‘যখন ও (বিরাট কোহলি) রান করছিল, যখন সেঞ্চুরির পর সেঞ্চুরি হাঁকাচ্ছিল, তখন কেউ ওকে কী ভাবে খেলতে হবে, বলে দেননি। আমি মনে করি না, ওকে কী ভাবে খেলতে হবে, সে কথা বলার অধিকার এখন আমাদের আছে। ও অনেক রান করেছে। ৭০টি সেঞ্চুরি ও ওর নিজের ক্ষমতায় করেছে। এবং ও নিজের ক্ষমতায় আরও ৩০-৩৫টি সেঞ্চুরি করবে।’

তিনি আরও যোগ করেছেন, ‘আমাদের শুধু ওকে একা ছেড়ে দিতে হবে এবং ওকে ক্রিকেট খেলতে দিতে হবে। ও জানে ওর জন্য কোনটা সবচেয়ে ভালো হবে এবং আমি বিশ্বাস করি, একবার ও ওর সমস্যাটা বুঝে উঠতে পারলে, তার সমাধান ও নিজেই করতে পারবে।’

কোহলির বিশ্রাম প্রসঙ্গে উথাপ্পা বলেছেন, ‘যদি ও মনে করে, বিরতি নেওয়া দরকার, তা হলে ও বিরতি নিতেই পারে। যদি ও মনে করে, একটি নির্দিষ্ট সিরিজ বা টুর্নামেন্ট খেলতে হবে, তাহলে ওকে খেলার অনুমতি দেওয়া উচিত। ওর জায়গা নিয়ে প্রশ্ন ওঠা উচিত নয়। ও একজন ম্যাচ বিজয়ী এবং একজন প্রমাণিত ম্যাচ বিজয়ী। পাশাপাশি ও বিশ্বের সেরা ক্রিকেটার। আমাদের কোনও অধিকার নেই যে, ওর ম্যাচ জেতার ক্ষমতা নিয়ে প্রশ্ন তোলার। বা জাতীয় দলে ওর অবস্থান নিয়ে প্রশ্ন তোলার কোনও মানে নেই।’

বন্ধ করুন