বাড়ি > ময়দান > বাবর আজমের বদলে বিরাট কোহলি হলে বিস্তর আলোচনা হতো, পাক তারকার সমর্থনে নাসের
বিরাট কোহলি ও বাবর আজম।
বিরাট কোহলি ও বাবর আজম।

বাবর আজমের বদলে বিরাট কোহলি হলে বিস্তর আলোচনা হতো, পাক তারকার সমর্থনে নাসের

  • পাকিস্তানের তারকা ব্যাটসম্যানকে কোহলি, স্মিথ, রুট, উইলিয়ামসনের সমকক্ষ বলে বর্ণনা করেন প্রাক্তন ব্রিটিশ দলনায়ক।

লকডাউনের পর মাঠে ফিরেই দুরন্ত ছন্দে পাকিস্তানের তারকা ব্যাটসম্যান বাবর আজম। ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাঞ্চেস্টারে প্রথম টেস্টের প্রথম দিনে খেলা হয় মাত্র ৪৯ ওভার। তাতেই ব্যাট হাতে নজর কাড়েন পাক তারকা। চাপের মুখে দলকে নির্ভরতা দেন তিনি। শান মাসুদকে সঙ্গে নিয়ে প্রাথমিক বিপর্যয় রোধ করার পাশাপাশি ব্যক্তিগত হাফ-সেঞ্চুরিও পূর্ণ করেছেন বাবর। 

যদিও দায়িত্ব এখনও কাঁধ থেকে ঝেড়ে ফেললনি তিনি। যে রকম প্রভাবশালী ব্যাটিং উপহার দেন ম্যাচের প্রথম দিনে, তাতে তাঁর কাছ থেকে বড় ইনিংস আশা করছেন সকলে। প্রথম দিনের শেষে পাকিস্তান তুলেছে ২ উইকেটে ১৩৯ রান। বাবর অপরাজিত রয়েছে ব্যক্তিগত ৬৯ রানে।

প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক নাসের হুসেন অবশ্য ইতিমধ্যেই আপ্লুত বাবর আজমের ব্যাটিংয়ে। পাক তারকার প্রশংসায় তিনি বাবরকে ভারত অধিনায়ক বিরাট কোহলির সমান্তরালে এনে ফেলেন। তাঁর দাবি, এটা যদি বিরাট কোহলি হতেন, তাহলে বিস্তর আলোচনা হতো তাঁকে নিয়ে। যেহেতু বাবর আজম ব্যাট করছেন, তাই কেউ তাঁকে নিয়ে কথা বলছেন না।

নাসেরের কথায়, ‘যদি এই ছেলেটি বিরাট কোহলি হতো, তবে সবাই ওকে নিয়ে আলোচনা করত। যেহেতু ও বাবর আজম, তাই কেউ এই বিষয়ে কথাই বলছে না।'

নাসের আরও যোগ করেন, ‘বাবর তরুণ, মার্জিত এবং ও সবরকম সম্ভ্রান্ত চালচলনই রয়েছে ওর মধ্যে। সবাই ফ্যাব ফোর (কোহলি, স্মিথ, রুট, উইলিয়ামসন)-এর কথা বলে। তবে সেটা ফ্যাব ফাইভ হবে। বাবর অন্তর্ভূক্ত হবে সেই তালিকায়।’

বাস্তবিকই, বাবর আজম যে রকম ফর্মে রয়েছেন, তাতে তাঁকে নিয়ে আলোচনা হওয়াই স্বাভাবিক। টানা পাঁচটি ইনিংসে পঞ্চাশের গণ্ডি টপকালেন তিনি, যার মধ্যে তিনটি শতরান রয়েছে। ম্যাঞ্চেস্টারে তিন অঙ্কে পৌঁছতে পারলে টানা তিনটি এবং শেষ পাঁচটি ইনিংসে চারটি সেঞ্চুরি হবে তাঁর।

শেষ ৮টি টেস্ট ইনিংস বাবর সংগ্রহ করেছেন যথাক্রমে ১০৪, ৯৭, ৮, অপরাজিত ১০২, ৬০, অপরাজিত ১০০, ১৪৩ ও এই ম্যাচে এখনও পর্যন্ত অপরাজিত ৬৯ রান।

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে বাবর এখনও পর্যন্ত ১১৪ গড়ে ৬৮৪ রান সংগ্রহ করেছেন। স্ট্রাইক রেট ৭১। সেঞ্চুরি করেছেন ৪টি।

বন্ধ করুন