বাংলা নিউজ > ময়দান > আফগান ক্রিকেট নিয়ে যতই আশ্বাস দিক তালিবানরা, ভয়ে কাঁপছেন ক্রিকেটাররা
নবীন উল হক।
নবীন উল হক।

আফগান ক্রিকেট নিয়ে যতই আশ্বাস দিক তালিবানরা, ভয়ে কাঁপছেন ক্রিকেটাররা

  • তালিবান শাসনে এখন আগুন জ্বলছে আফগানিস্তানে। প্রাণ ভয়ে কাঁপছে দেশের বাসিন্দারা। সেই সঙ্গে দেশের ক্রিকেটারদের পরিস্থিতিও একই রকম। যতই ক্রিকেটের পাশে থাকার আশ্বাস দিক তালিবানরা, কিন্তু তাঁদের অত্যাচারে করুণ দশা আফগানিস্তানের প্রত্যেকেরই। ক্রিকেটাররাও সেই তালিকা থেকে বাদ পড়েননি।

তাঁদের চোখে-মুখে আশঙ্কার ছাপ। তাঁদের গলার স্বর ভয়ে কাঁপছে। মেসেজের প্রতিটি শব্দেই যেন আতঙ্ক ছড়িয়ে রয়েছে। আফগানিস্তানের পেসার নবীন উল হক এ ভাবেই তাঁর সতীর্থদের পরিস্থিতির কথা ব্যাখ্যা করেছেন। এই মুহূর্তে নবীন উল হকের সতীর্থ, যাঁরা আফগানিস্তানে রয়েছেন, তাঁদের পরিস্থিতি এক কথায় ভয়াবহ। 

তালিবান শাসনে এখন আগুন জ্বলছে আফগানিস্তানে। প্রাণ ভয়ে কাঁপছে দেশের বাসিন্দারা। সেই সঙ্গে দেশের ক্রিকেটারদের পরিস্থিতিও একই রকম। যতই ক্রিকেটের পাশে থাকার আশ্বাস দিক তালিবানরা, কিন্তু তাঁদের অত্যাচারে করুণ দশা আফগানিস্তানের প্রত্যেকেরই। ক্রিকেটাররাও সেই তালিকা থেকে বাদ পড়েননি।

নবীন উল হক জানিয়েছেন, ‘আমাদের ক্রিকেটারদের এখন প্রতি মুহূর্তে চোখে-মুখে আতঙ্কের ছাপ রয়েছে। ওদের কথাবার্তায়ৃতেও সেটা বারবার স্পষ্ট ধরা পড়ছে। তালিবান আমাদের দেশের দখল নেওয়ার পরে বলেছে, ক্রিকেটে নাকি তারা নাক গলাবে না। কিন্তু কী হবে কেউ জানে না। ক্রিকেটই আমাদের দেশের মানুষের মুখে হাসি ফোটায়। একমাত্র ক্রিকেটই আমাদের দেশের মানুষকে খুশি করতে পারে। আফগানিস্তানের মানুষের কাছে ক্রিকেট শুধু খেলা নয়। সেই কারণে ক্রিকেট আমাদের দেশে অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

তিনি আরও বলেছেন, ‘দু’ এক মিনিট সব ভুলে হয়ত ক্রিকেটে মন দেওয়া যায়। কিন্তু কিছুক্ষণের মধ্যেই আবার চিন্তাগুলো মাথায় ভিড় করে আসে। দেশের উত্তাল পরিস্থিতির মধ্যে মন দিয়ে ক্রিকেট খেলা কার্যত অসম্ভব।’

বন্ধ করুন