বাংলা নিউজ > ময়দান > ENGvNZ: ডব্লুটিসিতে এক টেস্টে সর্বাধিক মোট রানের নজির গড়ল নটিংহ্যাম টেস্ট
সর্বাধিক মোট রানের নজির গড়ল নটিংহ্যাম টেস্ট। ছবি: টুইটার

ENGvNZ: ডব্লুটিসিতে এক টেস্টে সর্বাধিক মোট রানের নজির গড়ল নটিংহ্যাম টেস্ট

  • নটিংহ্যাম টেস্টে নিউজিল্যান্ড দল প্রথমে ব্যাট করে ৫৫৩ রান করার পরে অতিবড় ইংল্যান্ড ভক্তও হয়ত ভাবেননি টেস্টটি তারা জিততে পারেন। সেই অসম্ভবকে সম্ভব করেছেন জনি বেয়ারস্টো।

শুভব্রত মুখার্জি: বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি আয়োজিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (ডব্লুটিসি) তার দ্বিতীয় মরশুমে পা রেখেছে। প্রথম মরশুমের চ্যাম্পিয়ন দল নিউজিল্যান্ডের বিরুদ্ধে নিজেদের ঘরের মাটিতে টেস্ট সিরিজে মুখোমুখি হয়েছে স্টোকসের নেতৃত্বাধীন ইংল্যান্ড দল। যে সিরিজটি আবার দ্বিতীয় ডব্লুটিসিরও অংশ। সেই সিরিজের দ্বিতীয় টেস্টে যেমন ভেঙে গিয়েছে একাধিক নজির। ঠিক তেমনিভাবেই তৈরি হয়েছে বেশ কিছু বিরল নজিরও। নটিংহ্যামের এই টেস্টকে সেই অর্থে 'রেকর্ড ব্রেকিং' টেস্ট বললেও মনে হয় ভুল বলা হবে না। ডব্লুটিসির ইতিহাসে এক টেস্টে সর্বাধিক মোট রানের নজির গড়ল নটিংহ্যামে ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড দলের এই টেস্ট।

দুই দলের দুই ইনিংস মিলিয়ে গোটা টেস্টে রান হল মোট ১৬৭৫। যা ডব্লুটিসির ইতিহাসের নিরীখে তৈরি হল নয়া নজির। আসুন একনজরে দেখে নেওয়া যাক ডব্লুটিসির ইতিহাসে সর্বাধিক মোট রান হওয়া টেস্ট ম্যাচগুলোর 'ঝলক':

১) ২০২২ নটিংহ্যাম, ১৬৭৫ রান, ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড

২) ২০১৯ ভাইজ্যাক, ১৪৪৭ রান, ভারত বনাম দক্ষিণ আফ্রিকা

৩) ২০২১ ব্রিসবেন, ১৩২৮ রান, ভারত বনাম অস্ট্রেলিয়া

৪) ২০২১ চট্রগ্রাম, ১৩০৭ রান, বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ

৫) ২০১৯ বার্মিংহাম, ১২৯১ রান, ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া।

নটিংহ্যাম টেস্টে নিউজিল্যান্ড দল প্রথমে ব্যাট করে ৫৫৩ রান করার পরে অতিবড় ইংল্যান্ড ভক্তও হয়ত ভাবেননি টেস্টটি তারা জিততে পারেন। সেই অসম্ভবকে সম্ভব করেছেন জনি বেয়ারস্টো। তাকে যোগ্য সঙ্গত দিয়েছেন বেন স্টোকস। শেষ দিনে ৫০ ওভারে জয়ের লক্ষ্যমাত্রা ২৯৯ রানে পৌঁছে যায় ইংল্যান্ড। বেয়ারস্টো করেন ১৩৬ রান। স্টোকস অপরাজিত থাকেন ৭৫ রানে। জুটিতে এই দুই তারকা মাত্র ২০.১ ওভারে করেন ১৭৯ রান।

বন্ধ করুন