বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > অলিম্পিক্সে ২০০ মিটারে ব্রোঞ্জ জয় হার্ভার্ড পাশ নিউরো-বায়োলজিস্ট
ছবি : টুইটার  (Twitter)
ছবি : টুইটার  (Twitter)

অলিম্পিক্সে ২০০ মিটারে ব্রোঞ্জ জয় হার্ভার্ড পাশ নিউরো-বায়োলজিস্ট

  • খেলাধুলো ও পড়াশোনা, দুটোতেই বিশ্বসেরাদের মধ্যে একজন তিনি।

পড়াশোনা আর খেলাধুলো দুটোতেই একসঙ্গে সেরা হওয়া যায়? সাধারণত যে কোনও একটায় ভালো হলে অপরটা একটু অবহেলাই হয়ে যায়। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের গ্যাবি টমাস আর পাঁচ জনের মতো একেবারেই নন। খেলাধুলো ও পড়াশোনা, দুটোতেই বিশ্বসেরাদের মধ্যে একজন তিনি।

২০২০ টোকিও অলিম্পিক্সে ২০০ মিটার স্প্রিন্টে ব্রোঞ্জ জিতেছেন গ্যাবি। ২১.৮৭ সেকেন্ডে দৌড় শেষ করেন তিনি। এর আগে অলিম্পিক্সেই ট্রায়ালে ২১.৬১ সেকেন্ডের বিশ্ব রেকর্ড করেন তিনি।

তবে এখানেই শেষ নয়। বরং এবারেই আসছে আসল চমক। বিশ্বের অন্যতম বড় শিক্ষা প্রতিষ্ঠান হার্ভার্ড। বিশ্বের অন্যতম মেধাবী পড়ুয়ারাই সুযোগ পান সেখানে। আর সেখান থেকেই নিউরোবায়োলজিতে স্নাতক গ্যাবি। ভাবা যায়!

এখানেই শেষ নয়। এখন টেক্সাস ইউনিভার্সিটিতে এপিডেমোলজি নিয়ে মাস্টার ডিগ্রি করছেন গ্যাবি। অতিমানব না হলে হাভার্ডে পড়াশোনা আর অলিম্পিক্সে মেডেলের প্রস্তুতি একইসঙ্গে করা যায় কিনা, তাই নিয়েই এখন ধন্ধে সকলে। এ বিষয়ে টুইট করেছে খোদ অলিম্পিক্সের টুইটার পেজও।

গ্যাবি জানিয়েছেন, স্বাস্থ্যক্ষেত্রে বৈষম্য দূর করতে চান তিনি। কোভিডের সময়ে যে পরিস্থিতি দেখেছেন, তা তাঁকে এপিডেমোলজি ও হেলথ কেয়ার ম্যানেজমেন্ট নিয়ে আরও পড়াশোনার অনুপ্রেরণা দিয়েছে বলে জানিয়েছেন অলিম্পিকজয়ী।

বন্ধ করুন