বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > পরবর্তী দশ বছরের জন্য ভারতীয় পুরুষ ও মহিলা হকির স্পনসর থাকবে ওড়িশা সরকার
ভারতীয় হকি দলের খেলোয়াড়দের সঙ্গে মুখ্যমন্ত্রী ওড়িশার নবীন পট্টনায়েক (ছবি:এএনআই)

পরবর্তী দশ বছরের জন্য ভারতীয় পুরুষ ও মহিলা হকির স্পনসর থাকবে ওড়িশা সরকার

  • ২০২৩ সাল থেকে পরবর্তী আরও দশ বছরের জন্য ভারতীয় হকিকে স্পনশর করবে ওড়িশা সরকার। মঙ্গলবার এমনই খুশির ঘোষণা করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

২০২৩ সাল থেকে পরবর্তী আরও দশ বছরের জন্য ভারতীয় হকিকে স্পনশর করবে ওড়িশা সরকার। মঙ্গলবার এমনই খুশির ঘোষণা করলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। ২০১৮ সালে সাহারে চলে যাওয়ার পরে ভারতীয় হকির হাল ধরতে এগিয়ে এসেছিল ওড়িশা সরকার। রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক ২০১৮ সাল থেকে পাঁচ বছরের জন্য ভারতীয় হকি দলকে ১০০ কোটি টাকার বিনিময়ে স্পনশর করেছিলেন। ভারতের পুরুষ হকি দলের পাশাপাশি ভারতের মহিলা হকি দলকেও স্পনশর করেছিলেন। ওড়িশা সরকারের সিদ্ধান্ত যে ভুল ছিলনা তা প্রমাণ হয়েছে টোকিও অলিম্পিক্সে। ২০২৩ সালে শেষ হয়ে যাচ্ছে সেই চুক্তি। কিন্তু এ বার ভারতীয় হকি দলের সঙ্গে আরও দশ বছরের জন্য চুক্তি নবীকরণ করতে চাইছে ওড়িশা সরকার।    

১৯৮০ সালের পরে এই প্রথমবার অলিম্পিক্সে পদক জিতেছে ভারতীয় হকি দল। ৪১ বছর পরে গেমসের মঞ্চে ভারতীয় হকি মাথা তুলে দাঁড়াল। টোকিও অলিম্পিক্সে ভারতীয় পুরুষ ও মহিলা হকি দল অত্যন্ত ভাল পারফরম্যান্স করেছে। ভারতীয় মহিলা হকি দলও তাদের তৃতীয় অলিম্পিক্সের সেমিফাইনালে পৌঁছে ছিল। মঙ্গলবার টোকিও ফেরত ভারতীয় হকি দলের সদস্যদের সম্মান প্রদর্শন করলেন ওড়িশা সরকার। রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক দুই দলের সদস্যদের অভ্যর্থনা ও সম্মান জানান। 

এ দিন ভারতীয় পুরুষ হকি দলের সদস্য অমিত রোহিদাস ও বীরেন্দ্র লাকরাকে ২.৫ কোটি টাকা ও দীপগ্রেস এক্কা এবং নমিতা টোপ্পোকে ৫০ লাখ টাকার আর্থিক পুরস্কার প্রদান করা হয়। আর্থিক পুরস্কারের পাশাপাশি ওড়িশা সরকারের তরফ থেকে চার ক্রীড়াবিদকে চাকরির নিয়োগপত্রও প্রদান করা হয়। লাকরা এবং রোহিদাসকে সরকারের পুলিশ বিভাগে ডেপুটি সুপারিনটেনডেন্ট পদে নিয়োগ করা হয়। কলিঙ্গ স্টেডিয়ামে সরকারের তরফে খেলোয়াড়দের সংবর্ধনা প্রদান করা হয়।

এ দিনের অনুষ্ঠানের মাধ্যমে পুরুষ ও মহিলা হকি দলের খেলোয়াড়দের প্রত্যেকের জন্য ১০ লক্ষ টাকা পুরস্কারের ঘোষণা করা হয়, এছাড়াও দলের অন্যান্য সদস্যদের জন্য ৫ লক্ষ টাকার আর্থিক পুরস্কারের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

বন্ধ করুন