বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo 2020: অঘটন! বিশ্বরেকর্ডধারী চেপ্টেগেইকে হারিয়ে সোনা জিতলেন বারেগা

Tokyo 2020: অঘটন! বিশ্বরেকর্ডধারী চেপ্টেগেইকে হারিয়ে সোনা জিতলেন বারেগা

সেলেমন বারেগা।

২১ বছর বয়সী বারেগা ২৭ মিনিট ৪৩:২২ সেকেন্ডে তার দৌড় শেষ করেন। অপরদিকে জোসুয়া তার দৌড় শেষ করতে সময় নেন ২৭:৪৩:৬৩। উল্লেখ্য ২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়ানশিপে ৫০০০ মিটারে রুপো জিতেছিলেন বারেগা। ১০০০০ মিটার দৌড়ে গত জুনে তিনি দ্বিতীয় দ্রুততম সময় করে শেষ করেছিলেন।

শুভব্রত মুখার্জি

টোকিও অলিম্পিক্সের এখন পর্যন্ত যেটুকু খেলা হয়েছে তাতে সব থেকে বড় অঘটনের ঘটনাটি ঘটে গেল ট্র্যাক অ্যান্ড ফিল্ডে। পুরুষদের বিভাগের ১০০০০ মিটার দৌড়ের বিশ্ব রেকর্ডধারী উগান্ডার জসুয়া চেপ্টেগেইকে হারিয়ে সোনা জিতে বিশ্বকে চমকে দিলেন ইথিওপিয়ার অ্যাথলিট সেলেমন বারেগা। 

লং ডিসট্যান্ট রানিং অর্থাৎ দৌড়ের যে কোন বিভাগে আফ্রিকানদের আধিপত্য বরাবরের। সেই বিভাগের অন্যতম এই ১০০০০ মিটার দৌড়ে টোকিওতে দুই আফ্রিকানের একেবারে ঘাড়ে নিঃশ্বাস ফেলা লড়াইয়ের সাক্ষী থাকল গোটা বিশ্ব। যেখানে একেবারে শেষ ল্যাপে এসে 'হোম স্ট্রেটে' হঠাৎ করেই নিজের গতিবেগ বাড়িয়ে বারেগা পিছনে ফেললেন চেপ্টেগেইকে। জোসুয়াকে কার্যত বিস্মিত করে দিয়ে তাঁর হাত থেকে স্বর্ণ পদকটি কার্যত ছিনিয়ে নিলেন বারেগা।

২১ বছর বয়সী বারেগা ২৭ মিনিট ৪৩:২২ সেকেন্ডে তার দৌড় শেষ করেন। অপরদিকে জোসুয়া তার দৌড় শেষ করতে সময় নেন ২৭:৪৩:৬৩। উল্লেখ্য ২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়ানশিপে ৫০০০ মিটারে রুপো জিতেছিলেন বারেগা। ১০০০০ মিটার দৌড়ে গত জুনে তিনি দ্বিতীয় দ্রুততম সময় করে শেষ করেছিলেন। তার অঘটন ঘটানো পারফরম্যান্সের পরে স্টেডিয়ামে উপস্থিত ইথিওপিয়ার ডেলিগেটরা সকলে উঠে দাড়িয়ে অভিবাদন জানান। হাসি মুখে সেই অভিবাদন গ্রহন করেন বারেগা। জয়ের পরে দেশের পতাকা গায়ে জড়িয়ে তাকে ট্র্যাক পরিক্রমা করতে দেখা যায়।

হারার পরে বিশ্বরেকর্ডধারী চেপ্টেগেই জানান ' এই মূহুর্তে আমার মধ্যে দুই ধরনের অনুভূতি কাজ করছে। এক তো আমি অবশ্যই খুশি যে আমি দেশের হয়ে রুপোর পদক জিততে সমর্থ হয়েছি। অন্যদিকে আমি অখুশি কারন আমার যা পারফরম্যান্স ছিল অতীতে তাতে ভর করে এখানে সোনা জয়ের আশা নিয়েই এসেছিলাম। ' উল্লেখ্য টোকিওতে ১০০০০ মিটার দৌড়ের প্রথমভাগে এগিয়ে ছিলেন চেপ্টেগেইয়ের উগান্ডান সতীর্থ স্টিফেন কিসসা। যদিও তিনি পরবর্তীতে খেই হারান। রেসের শেষ তৃতীয়াংশে এসে লিড নিতে শুরু করেন বারেগা। শেষ ল্যাপে প্রথমে থেকেই গতি বাড়িয়ে সকলের ধরাছোঁয়ার বাইরে চলে যান।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘জেলায় পুলিশ নিজেকে সর্বেসর্বা মনে করে’‌, জোর ভর্ৎসনা করল কলকাতা হাইকোর্ট অবন্তিকার সঙ্গে বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন ইমরান, বললেন, ‘যখন লড়াইয়ের মধ্যে…’ যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোয়ালিফায়ার ওয়ান জিতলেই, IPL চ্যাম্পিয়ন- সাত বছর ধরে এই ট্রেন্ডই কিন্তু চলে আসছে গেমিং প্ল্যাটফর্মে শেয়ার লেনদেন বন্ধ করল SEBI, ব্লক করা হতে পারে বিশেষ অ্যাপও ফুরফুরে হবে ট্রেনের টয়লেট, হাওড়া-শিয়ালদা ডিভিশনে বসছে নয়া ডিভাইস কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন England বনাম Pakistan ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? 'যে বিজেপি সারদা মাকে নিয়ে ব্যঙ্গ করেছে, ভোটের সময় …'মোদীর সফরকে কটাক্ষ অভিষেকের মাত্র চার মাসে সাইবার প্রতারণায় ১৭৫০ কোটি টাকা খুইয়েছেন ভারতীয়রা!

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.