বাংলা নিউজ > ময়দান > Chess Olympiad: ছিঁচকাঁদুনি পাকিস্তানের? ভারতে এসেও দাবা অলিম্পিয়াড থেকে নাম প্রত্যাহার

Chess Olympiad: ছিঁচকাঁদুনি পাকিস্তানের? ভারতে এসেও দাবা অলিম্পিয়াড থেকে নাম প্রত্যাহার

ভারতে এসেও দাবা অলিম্পিয়াড থেকে নাম প্রত্যাহার পাকিস্তানের। ছবি টুইটার

পাকিস্তান দলের অভিযোগ, খেলার সঙ্গে রাজনীতিকে জড়িয়েছে ভারত। সেই কারণেই প্রতিবাদ করতে দাবা অলিম্পিয়াড থেকে নাম তুলে নিয়েছে তারা। সংবাদ সংস্থা এএনআইয়ের তরফে জানানো হয়েছে ভারতের বিরুদ্ধে অভিযোগ করে পাকিস্তানের বিদেশমন্ত্রকের তরফে একটি বিবৃতিও দেওয়া হয়েছে।

শুভব্রত মুখার্জি: চেন্নাইয়ের মাটিতে ৪৪তম দাবা অলিম্পিয়াডের সূচনা হয়ে গিয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই বৃহস্পতিবার অর্থাৎ ২৮ জুলাই সূচনা হয়েছে দাবা অলিম্পিয়াডের। সেই অলিম্পিয়াডে অংশ নেওয়ার জন্য ভারতে এসেও অংশ না নিয়েই দেশে ফেরত যাচ্ছেন পাকিস্তানের দাবাড়ুরা! রাজনৈতিক কারণ দেখিয়ে এমন অদ্ভুত ঘটনা ঘটিয়েছে পাক দল। যাতে করে অবাক হয়ে গিয়েছে আয়োজক দেশ ভারতও।

দাবা অলিম্পিয়াড থেকে নাম তুলে সবাইকে চমকে দিয়েছে পাকিস্তানও। প্রতিযোগিতায় অংশ নিতে ভারতে চলেও এসেছিলেন পাকিস্তানের দাবাড়ুরা। তারা প্রতিযোগিতা থেকে নাম তুলে নেওয়ায় বিতর্ক তৈরি হয়েছে। পাকিস্তান দলের অভিযোগ, খেলার সঙ্গে রাজনীতিকে জড়িয়েছে ভারত। সেই কারণেই প্রতিবাদ করতে দাবা অলিম্পিয়াড থেকে নাম তুলে নিয়েছে তারা। সংবাদ সংস্থা এএনআইয়ের তরফে জানানো হয়েছে ভারতের বিরুদ্ধে অভিযোগ করে পাকিস্তানের বিদেশমন্ত্রকের তরফে একটি বিবৃতিও দেওয়া হয়েছে।

সেই বিবৃতিতে বলা হয়েছে 'খেলার সঙ্গে রাজনীতিকে মেশানোর চেষ্টা করছে ভারত। যার তীব্র নিন্দা করছে পাকিস্তান। আর এই ঘটনার প্রতিবাদ জানাতেই ৪৪তম দাবা অলিম্পিয়াড থেকে নাম তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আন্তর্জাতিক দাবা সংস্থার সামনেও উচ্চপর্যায়ে এই ঘটনা আমরা বিস্তারিতভাবে তুলে ধরব।’ দাবা অলিম্পিয়াডে খেলতে এসেছে বিশ্বের ১৮৮টি দেশ। ২৮ জুলাই থেকে ১০ অগস্ট পর্যন্ত চেন্নাইয়ে মামাল্লাপুরমের পুঞ্জেরি গ্রামে হবে এই প্রতিযোগিতা।

বন্ধ করুন