বাংলা নিউজ > ময়দান > Ranji Trophy: সামনে শুধু ব্র্যাডম্যান, সরফরাজের ধারাবাহিকতা প্রমাণ করতে এই রেকর্ডই যথেষ্ট
মুম্বইয়ের জার্সিতে সরফরাজ। ফাইল ছবি- পিটিআই। 

Ranji Trophy: সামনে শুধু ব্র্যাডম্যান, সরফরাজের ধারাবাহিকতা প্রমাণ করতে এই রেকর্ডই যথেষ্ট

  • উত্তরাখণ্ডের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালের প্রথম ইনিংসে ১৫৩ রান করেন সরফরাজ।

আইপিএলে তেমন ফুল ফোটাতে না পারলেও সরফরাজ খান কিন্তু রঞ্জি ট্রফির গ্রুপ পর্বে দারুণ ফর্মে ছিলেন। সোমবার (৬ জুন) থেকে শুরু হয়ে গিয়েছে রঞ্জির কোয়ার্টার ফাইনাল। সেখানে মুম্বইয়ের জার্সি গায়ে চাপিয়েই আবারও অনবদ্য ফর্মে দেখা গেল সরফরাজকে।

উত্তরাখণ্ডের বিরুদ্ধে ১৪টি চার ও চারটি ছক্কার সুবাদে ২০৫ বলে ১৫৩ রানের একটি অনবদ্য ইনিংস খেলে ইতিহাস গড়ে ফেললেন সরফরাজ। তিনি প্রথম ব্যাটার যার প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম সাতটি সেঞ্চুরিই ১৫০ পার করেই থেমেছে। রঞ্জির শেষ ১৩ ইনিংসে তাঁর পারফরম্যান্স দেখলে যে কেউ চোখ কপালে তুলতে বাধ্য। ১৩ ইনিংসে তিনি মোট ১৬২.৪ গড়ে ১৬২৪ রান করেছেন। ছয়টির শতরানের মধ্যে তিনবারই তিনি দ্বিশতরান করেছেন, যার মধ্যে একটি ট্রিপল সেঞ্চুরিও। এছাড়া তিন ইনিংসে অর্ধশতরানও করেছেন তিনি। 

এই মরশুমের রঞ্জিতে মুম্বইয়ের হয়ে মাত্র একটি ইনিংসে অর্ধশতরান করতে ব্যর্থ হয়েছেন সরফরাজ। গোয়ার বিরুদ্ধে সেই ইনিংসে তাঁর স্কোর ছিল ৪৮। এই অসাধারণ ধারাবাহিকতা তাঁর গড় দেখলেও বোঝা যায়, যা প্রথম শ্রেণির ক্রিকেটে ৮০,৪২। ক্রিকেটের ইতিহাসে অন্তত দুই হাজার প্রথম শ্রেণির রান করা ব্যাটারদের মধ্যে এক মাত্র ডন ব্র্যাডমান (৯৫.১৪) বাদে, আর কোনও ব্যাটারের গড় সরফরাজের থেকে বেশি নয়। সরফরাজের পরে রয়েছেন যথাক্রমে বিজয় মার্চেন্ট (৭১.৬৪), জর্জ হ্যাডলি (৬৯.৮৬), বাহির শাহ (৬৯.০২)। এই পরিসংখ্যানই সরফরাজের ধারাবাহিকতার পরিচয়বাহক।

বন্ধ করুন