বাংলা নিউজ > ময়দান > মেসি-রোনাল্ডোর সঙ্গে FIFA-র বর্ষসেরা ফুটবলার হওয়ার দৌড়ে সালাহ, দেখুন আর কারা মনোনীত হলেন
মেসি, সালাহ ও রোনাল্ডো। ছবি- টুইটার।
মেসি, সালাহ ও রোনাল্ডো। ছবি- টুইটার।

মেসি-রোনাল্ডোর সঙ্গে FIFA-র বর্ষসেরা ফুটবলার হওয়ার দৌড়ে সালাহ, দেখুন আর কারা মনোনীত হলেন

  • মোট ১১ জন মনোনীত ফুটবলারের তালিকা প্রকাশ করেছে ফিফা।

শুভব্রত মুখার্জি

মেসি, নেইমার, রোনাল্ডো, সালাহ না অন্য কেউ হবেন এই মরশুমের ফিফার বিচারে বর্ষসেরা ফুটবলার? উত্তর জানতে আর মাত্র কয়েকটা দিন অপেক্ষা করতে হবে। প্রসঙ্গত প্রতি বছরের মতো এই বছরেও বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা বর্ষসেরা পুরস্কারের জন্য ফুটবলারদের তালিকা প্রকাশ করেছে। সদ্য কোপা আমেরিকার শিরোপা জিতে লাতিন আমেরিকার দেশ আর্জেন্তিনার দীর্ঘ ২৮ বছরের আন্তর্জাতিক শিরোপা জয়ের খরা কাটানো লিওনেল মেসির প্রত্যাশামতো জায়গা হয়েছে এই মনোনয়নের তালিকায়।

তাঁর সঙ্গে এই তালিকায় রয়েছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড তথা ক্লাব ফুটবলে মেসির সতীর্থ নেইমার জুনিয়র। জায়গা হয়েছে সদ্য ম্যাঞ্চেস্টারে পা রাখা পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। এই তিন মহারথীর সঙ্গে মনোনয়ন তালিকাতে জায়গা হয়েছে মিশরীয় তারকা ফুটবলার লিভারপুল ক্লাবের হয়ে খেলা মহম্মদ সালাহর।

উল্লেখ্য, সোমবার ২০২১ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচন করার জন্য প্রাথমিকভাবে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ১১ জন ফুটবলারের তালিকা প্রকাশ করেছে ফিফা। বর্ষসেরা হওয়ার দৌড়ে সেখানে মেসি-রোনাল্ডো-নেইমার-সালাহ সহ মোট ১১ জন ফুটবলারের নাম রয়েছে। তালিকায় রয়েছেন ইতালির হয়ে ইউরো ও চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়ী জর্জিনহো, বায়ার্নের রবার্ট লেওয়ানডোস্কি, পিএসজি তথা ফ্রান্সের ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে ও রিয়াল মাদ্রিদের তারকা ফুটবলার করিম বেঞ্জেমারা। একনজরে দেখে নিন ফিফার বর্ষসেরা ফুটবলার হওয়ার লড়াইয়ে থাকা ১১ জনের তালিকা:-

১) লিওনেল মেসি (আর্জেন্তিনা ও পিএসজি)

২) ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (পর্তুগাল ও ম্যাঞ্চেস্টার ইউনাইটেড)

৩) নেইমার (ব্রাজিল ও পিএসজি)

৪) জর্জিনহো (ইতালি ও চেলসি)

৫) এনগোলো কন্তে (ফ্রান্স ও চেলসি)

৬) কিলিয়ান এমবাপে (ফ্রান্স ও পিএসজি)

৭) মহম্মদ সালাহ (মিশর ও লিভারপুল)

৮) রবার্ট লেওয়ানডস্কি (পোল্যান্ড ও বায়ার্ন মিউনিখ)

৯) করিম বেঞ্জেমা (ফ্রান্স ও রিয়াল মাদ্রিদ)

১০) কেভিন ডে ব্রুইনা (বেলজিয়াম ও ম্যাঞ্চেস্টার সিটি)

১১) আর্লিং হালান্ড (নরওয়ে ও বরুশিয়া ডর্টমুন্ড)

বন্ধ করুন