বাংলা নিউজ > ময়দান > SL vs IRE: সব থেকে কম টেস্টে ৫০টি উইকেট নেওয়া স্পিনার, ৭২ বছরের পুরনো রেকর্ড ভেঙে চুরমার করলেন জয়সূর্য

SL vs IRE: সব থেকে কম টেস্টে ৫০টি উইকেট নেওয়া স্পিনার, ৭২ বছরের পুরনো রেকর্ড ভেঙে চুরমার করলেন জয়সূর্য

দুর্দান্ত রেকর্ড জয়সূর্যর। ছবি- এএফপি।

Sri Lanka vs Ireland Test: আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টে সাকুল্যে ৭টি উইকেট নেওয়ার পথে যুগ্মভাবে বিশ্বের দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে দুর্দান্ত মাইলস্টোন ছুঁয়ে ফেলে শ্রীলঙ্কার বাঁ-হাতি স্পিনার।

ইতিহাস বলে ইতিহাস! গলে সাত দশকের পুরনো রেকর্ড ভেঙে খানখান করলেন শ্রীলঙ্কার স্পিনার প্রবথ জয়সূর্য। শুধু নিজের দেশের হয়েই নয়, বরং টেস্টে ক্রিকেটের সার্বিক ইতিহাসে নতুন অধ্যায় রচনা করলেন প্রবথ।

গলে আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটি ছিল দীর্ঘতম ফর্ম্যাটে জাতীয় দলের হয়ে প্রবথের কেরিয়ারের সাত নম্বর ম্য়াচ। কেরিয়ারের সপ্তম টেস্ট ম্যাচে মাঠে নেমেই ৫০টি উইকেটের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন সিংহলি বাঁ-হাতি স্পিনার। সেই সুবাদে দ্রুততম স্পিনার হিসেবে এমন কৃতিত্ব অর্জন করেন জয়সূর্য।

এর আগে সব থেকে কম টেস্টে ৫০টি উইকেট নেওয়া স্পিনার ছিলেন ওয়েস্ট ইন্ডিজের আলফ ভ্যালেন্টাইন। তিনি ১৯৫১ সালে কেরিয়ারের অষ্টম টেস্ট ম্য়াচে মাঠে নেমে ৫০টি উইকেটের মাইলস্টোন টপকান। সুতরাং, সেই ৭২ বছরের পুরনো রেকর্ড ভেঙে গেল শুক্রবার।

সার্বিকভাবে সব থেকে কম টেস্ট খেলে ৫০টি উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে অস্ট্রেলিয়ার পেসার চার্লি টার্নারের। তিনি ১৮৮৮ সালে ৬টি টেস্ট খেলেই এই মাইলস্টোন ছুঁয়ে ফেলেন। সেই নিরিখে বিশ্বের দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে টেস্টে ৫০টি উইকেট নেওয়ার নজির গড়েন প্রবথ। যদিও এক্ষেত্রে এককভাবে নয়, বরং যুগ্মভাবে রেকর্ড বইয়ে নাম লেখান জয়সূর্য। কেননা তাঁর মতোই ৭টি করে টেস্টে ৫০টি উইকেটের মাইলস্টোন ছুঁয়েছেন ইংল্য়ান্ডের পেসার টম রিচার্ডসন ও দক্ষিণ আফ্রিকার পেসার ভার্নন ফিল্যান্ডার।

আরও পড়ুন:- SL vs IRE: প্রথম ইনিংসের হম্বিতম্বিই সার, ফের শ্রীলঙ্কার কাছে ইনিংসে হার আইরিশদের

সব থেকে কম টেস্টে ৫০টি উইকেট নেওয়া ৫ বোলার:-
১. চার্লি টার্নার (অস্ট্রেলিয়ার পেসার)- ৬টি টেস্টে
২. টম রিচার্ডসন (ইংল্য়ান্ডের পেসার)- ৭টি টেস্টে
৩. ভার্নন ফিল্যান্ডার (দক্ষিণ আফ্রিকার পেসার)- ৭টি টেস্টে
৪. প্রবথ জয়সূর্য (শ্রীলঙ্কার স্পিনার)- ৭টি টেস্টে
৫. আলফ ভ্যালেন্টাইন (ওয়েস্ট ইন্ডিজের স্পিনার)- ৮টি টেস্টে

আরও পড়ুন:- IPL 2023: আইপিএলের মাঝেই KKR শিবির ছেড়ে তড়িঘড়ি দেশে ফিরলেন লিটন দাস, কারণ জানাল নাইট ফ্র্যাঞ্চাইজি

প্রবথ আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের দুই ইনিংস মিলিয়ে ১০টি উইকেট দখল করেন। প্রথম ইনিংসে ৭টি ও দ্বিতীয় ইনিংসে ৩টি উইকেট নেন তিনি। পরে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫টি ও দ্বিতীয় ইনিংসে ২টি, সাকুল্য়ে ৭টি উইকেট সংগ্রহ করেন জয়সূর্য। অর্থাৎ দুই টেস্টের সিরিজে মোট ১৭টি উইকেট নেন তিনি। দু'টি টেস্টেরই প্লেয়ার অফ দ্য ম্যাচ হন জয়সূর্য। যদিও তার পরেও তাঁকে টপকে সিরিজের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন কুশল মেন্ডিস। শ্রীলঙ্কা সিরিজের ২টি টেস্টেই আয়ারল্যান্ডকে এক ইনিংসের ব্যবধানে হারিয়ে দেয়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

কিশোরের গানের নেশায় ভাসাতে আসছেন 'আরজে' শান, কোথায়? প্রথমবার বাবা-মা হতে চলেছেন রণবীর-দীপিকা, কোথা থেকে শুরু হয় তাঁদের প্রেম? বিজেপিতে যোগ দিলেন কৌস্তভ বাগচী, বিকল্প শক্তির সন্ধানে গেলেন গেরুয়া শিবিরে‌ খাবারের আগেই পাতে নুন? দ্বিগুণ হারে আয়ু কমতে পারে! নতুন তথ্য দিল WHO ৫ বছরের দাম্পত্যে ইতি, সোহমের সঙ্গে প্রেমচর্চা, দ্বিতীয় বিয়ে করবেন শোলাঙ্কি? ডাবলিনে মধুচন্দ্রিমা হয় পরম-পিয়ার! অনুপম-প্রশ্মিতাও কি সেই পথেই হাঁটছেন? বাংলায় পা রেখে একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস–উদ্বোধন মোদীর, নির্বাচনের জের লক্ষ্মী কাকিমার সেটে প্রেম, সেই স্বর্ণ-অর্পিতার বাড়িতে হাজির অপরাজিতা OFC v EBFC Live Match: ৩২ সেকেন্ডে গোল করে ইস্টবেঙ্গলকে এগিয়ে দিলেন পিভি বিষ্ণু I League: শ্রীনিধির সঙ্গে ড্র, 'বড়' ম্যাচে ড্র করে আই লিগের আরও কাছে মহমেডান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.