বাংলা নিউজ > ময়দান > বিশ্ব ক্রিকেটের ইতিহাসে বিরল নজির গড়লেন মন্ধনা
স্মৃতি মন্ধনা। ছবি- বিসিসিআই।
স্মৃতি মন্ধনা। ছবি- বিসিসিআই।

বিশ্ব ক্রিকেটের ইতিহাসে বিরল নজির গড়লেন মন্ধনা

  • দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে অনবদ্য হাফ-সেঞ্চুরি করেন স্মৃতি।

শুভব্রত মুখার্জি

শেষ কয়েক বছরে পুরুষদের ক্রিকেটের পাশাপাশি মহিলা ক্রিকেটেও প্রভূত উন্নতি সাধন করেছে ভারত। একদিনের ক্রিকেটের বিশ্বকাপের ফাইনাল বা টি-২০ ক্রিকেটের বিশ্বকাপের ফাইনালে খেলা তার সবথেকে বড় প্রমান। ভারতের প্রমীলা বাহিনীর এই উত্থানে হরমনপ্রীত, মিতালি, ঝুলনদের পাশাপাশি উঠে আসবে আরও একটি নাম। নবীনা বাঁ-হাতি ওপেনার স্মৃতি মন্ধনার এই উত্তরণের পিছনে যথেষ্ট যোগদান রয়েছে। ভারতের মহিলা দল ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজে মুখোমুখি হয়েছে। প্রথম ম্যাচে হারার পরে ওয়ান ডে সিরিজে মঙ্গলবারের ম্যাচ জিতে সিরিজে সমতা ফিরিয়েছে ভারতের মহিলা ক্রিকেট দল।

ভারতের জয়ের পিছনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন ম্যাচে দুর্দান্ত ইনিংস খেলা মন্ধনা। আর এই ইনিংসে ভর করে এক অসাধারণ রেকর্ডের মালকিন হয়েছেন মন্ধনা। বলা ভালো এমন বিরল নজির বিশ্ব ক্রিকেটে আর কোনও ক্রিকেটারের নেই। মহিলা ক্রিকেট তো বটেই পুরুষ ক্রিকেটেও এমন নজির নেই।

মঙ্গলবার লখনউতে অটল বিহারী বাজপেয়ী একানা স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৬৪ বলে ৮০ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। যে ইনিংস খেলার সময় বিধ্বংসী মুডে ছিলেন তিনি। ১০টি চার ও ৩টি ছয়ে সাজানো ছিল তাঁর ইনিংস। এই ইনিংসের ফলে ভারতের হয়ে ওয়ান ডে-তে রান তাড়া করতে নেমে এটি তাঁর টানা দশম অর্ধশতরান। যা এক বিরল নজির।

প্রসঙ্গত ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভদোদরার ওয়ান ডে ম্যাচে পরে ব্যাট করে ৭১ বলে ৬৭ রান করেছিলেন মন্ধনা। এই ইনিংসের পর থেকেই পরে ব্যাট করে পরপর দশটি ৫০ বা তারও বেশি রানের ইনিংস খেলেছেন তিনি। উল্লেখ্য ভারতের হয়ে এখনও পর্যন্ত ৫৩টি ওয়ান ডে ম্যাচ খেলে ২১১৯ রান করেছেন তিনি। যার মধ্যে রয়েছে চারটি শতরানের ইনিংস।

বন্ধ করুন