বাংলা নিউজ > ময়দান > তাহলে কি এই কারণেই দক্ষিণ আফ্রিকার কোচিং দায়িত্ব ছাড়বেন মার্ক বাউচার?
দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ মার্ক বাউচার (ছবি-রয়টার্স)

তাহলে কি এই কারণেই দক্ষিণ আফ্রিকার কোচিং দায়িত্ব ছাড়বেন মার্ক বাউচার?

  • মার্ক বাউচার ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি লিগে এমআই এমিরেটসের ফ্র্যাঞ্চাইজিতে যোগ দেবেন বলেও ধারণা করা হচ্ছে। উল্লেখ যোগ্য ভাবে মুম্বই ইন্ডিয়ান্স, এমআই কেপটাউন, এমআই এমিরেটস সবই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের প্রবর্তকদের মালিকানাধীন। ফলে এমআই-এর সঙ্গে মার্ক বাউচারের সম্পর্ক যুক্ত হওয়ার কথা শোনা যাচ্ছে।

অবশেষে মার্ক বাউচারের দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের কোচের পদ থেকে সরে দাঁড়ানোর আসল কারণ সামনে এল। প্রকৃতপক্ষে, দক্ষিণ আফ্রিকার মিডিয়া রিপোর্ট অনুসারে, দক্ষিণ আফ্রিকা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ এর পাশাপাশি IPL 2023-এ বাউচার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছেন। সূত্রের খবর, দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচারকে মুম্বই ইন্ডিয়ানস ব্র্যান্ডের তরফ থেকে একটি খুব লাভজনক চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে। প্রোটিয়া কোচ দক্ষিণ আফ্রিকা ফ্র্যাঞ্চাইজি লিগে এ MI কেপটাউনের প্রধান কোচ হিসাবে কাজ করতে পারেন। এর পাশাপাশি IPL সিজন ১৬-এ মুম্বই ইন্ডিয়ান্সে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

মার্ক বাউচার ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি লিগে এমআই এমিরেটসের ফ্র্যাঞ্চাইজিতে যোগ দেবেন বলেও ধারণা করা হচ্ছে। উল্লেখ যোগ্য ভাবে মুম্বই ইন্ডিয়ান্স, এমআই কেপটাউন, এমআই এমিরেটস সবই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের প্রবর্তকদের মালিকানাধীন। ফলে এমআই-এর সঙ্গে মার্ক বাউচারের সম্পর্ক যুক্ত হওয়ার কথা শোনা যাচ্ছে।

আরও পড়ুন… ভারতের দুই মহারথী ফ্লপ করলে এশিয়া কাপের হাল হবে বিশ্বকাপেও, কটাক্ষ পাক প্রাক্তনীর

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষবারের মতো দক্ষিণ আফ্রিকার কোচ হিসেবে দেখা যাবে মার্ক বাউচারকে। সোমবার ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ হেরেছে দক্ষিণ আফ্রিকা। কোচ মার্ক বাউচার তখন টিম মিটিংয়ের ঘোষণা দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে সকলকে অবাক করে দিয়েছিল। তিনি প্রায় তিন বছর পর তাঁর দক্ষিণ আফ্রিকার কোচের দায়িত্ব ছেড়ে দেবেন।

সিইও ফোলেসি মোসেকির মতে, যিনি বলেছিলেন বাউচার, ‘অন্যান্য আগ্রহ এবং সুযোগগুলি অনুসরণ করতে’ চেয়েছিলেন। যদিও বাউচারের প্রধান কোচ হিসেবে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাপক অভিজ্ঞতা নাও থাকতে পারে। তবে তিনি অনুভব করেছিলেন যে আইপিএল ২০১৬-এ কলকাতা নাইট রাইডার্সের উইকেটকিপিং পরামর্শদাতা হিসেবে কাজ করার পর তিনি পূর্ণ-সময়ের কোচিংয়ে প্রবেশ করতে পারেন। জাতীয় দলের দায়িত্ব নেওয়ার আগে বাউচার টাইটান্সের প্রধান কোচের দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন… ভারতীয় দলে খেলার সুযোগ করে দেননি মাহি! ধোনির বিরুদ্ধে CSK প্রাক্তনীর বড় অভিযোগ

যদিও আনুষ্ঠানিকভাবে এই বিষয়ে কিছুই ঘোষণা করা হয়নি। মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে যে মার্ক বাউচার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের প্রোমোটারদের মালিকানাধীন তিনটি ফ্র্যাঞ্চাইজির সঙ্গে একটি লাভজনক চুক্তির অফার পেয়েছেন। 

বন্ধ করুন