বাংলা নিউজ > ময়দান > WTC Point Table: ফাইনালে যাওয়ার পথে এগিয়ে গেল প্রোটিয়ারা, ভারত কি উঠতে পারবে?

WTC Point Table: ফাইনালে যাওয়ার পথে এগিয়ে গেল প্রোটিয়ারা, ভারত কি উঠতে পারবে?

ইংল্যান্ডের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা

প্রথম টেস্টে ইংল্যান্ডকে পরাজিত করার পর, দক্ষিণ আফ্রিকা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে আট ম্যাচে তাদের ষষ্ঠ জয় নথিভুক্ত করেছে। ৭৫ শতাংশ পয়েন্ট নিয়ে তিনি তালিকায় শীর্ষস্থান দখলে নিজেদের জায়গা আরও শক্তিশালী করেছে। আমরা আপনাকে বলে রাখি যে এই তালিকার দুই নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া।

লর্ডসে প্রথম টেস্টে ইংল্যান্ডকে ইনিংস এবং ১২ রানে পরাজিত করার পর দক্ষিণ আফ্রিকা একটি বড় জয় নিবন্ধন করেছে। ফাস্ট বোলার কাগিসো রাবাদা এবং এনরিখ নরকিয়ার দুরন্ত বোলিংয়ের কারণে দক্ষিণ আফ্রিকা মাত্র তিন দিনে ব্রিটিশদের হারিয়ে দেয়। এই জয়ের মাধ্যমে,দক্ষিণ আফ্রিকা কেবল সিরিজে ১-০ তে এগিয়েই গেল না, এর সঙ্গেবিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে খুব গুরুত্বপূর্ণ ১২ পয়েন্টও অর্জন করেছে তারা।

প্রথম টেস্টে ইংল্যান্ডকে পরাজিত করার পর,দক্ষিণ আফ্রিকা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে আট ম্যাচে তাদের ষষ্ঠ জয় নথিভুক্ত করেছে। ৭৫ শতাংশ পয়েন্ট নিয়ে তিনি তালিকায় শীর্ষস্থান দখলে নিজেদের জায়গা আরও শক্তিশালী করেছে। আমরা আপনাকে বলে রাখি যে এই তালিকার দুই নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। তারা ৭০ শতাংশ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। এখন যদি দক্ষিণ আফ্রিকা ইংল্যান্ডের বিরুদ্ধে উভয় টেস্ট হারে,তবুও তারা ৬০ শতাংশ পয়েন্ট নিয়ে শীর্ষ-দুটি স্থান দখল করে থাকবে।

আরও পড়ুন… ভারতে দুঃস্থ শিশুদের মেন্টর হিসেবে কাজ করবেন এবি ডি'ভিলিয়ার্স

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা

উল্লেখ্য,বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে টিম ইন্ডিয়াকে বাংলাদেশের বিরুদ্ধে দুটি টেস্ট এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চারটি টেস্ট খেলতে হবে। অর্থাৎWTC2021-2023-এ ভারতকে এখনও মোট আরও ৬টি টেস্ট খেলতে হবে। তারা সর্বোচ্চ ৬৮.০৫ শতাংশ পয়েন্টে পৌঁছাতে সক্ষম হবে। একই সঙ্গে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যকার তিন টেস্টের সিরিজও নির্ণায়ক হতে চলেছে। এই পরিস্থিতিতে,শীর্ষ-দুই-এ জায়গা নিশ্চিত করতে হলে ভারতকে তাদের ছয়টি ম্যাচের সবকটিতেই জিততে হবে এবং তাদের অন্যান্য দলের ফলাফলের উপরও নির্ভর করতে হবে।

আরও পড়ুন… পাকিস্তানের টিম মিটিং এই ঠিক হয়েছিল সৌরভের পাঁজরে আঘাত করতে হবে, শোয়েব আখতার

লর্ডসে ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে ইংল্যান্ড। প্রথম দিনে ৬ উইকেটে ১১৬ রান করে তারা। বৃষ্টির কারণে প্রথম দিনে মাত্র ৩২ ওভার করা সম্ভব হয়েছিল। দ্বিতীয় দিনে,দক্ষিণ আফ্রিকা ইংল্যান্ডের প্রথম ইনিংস ১৬৫রানে শেষ করে দেয়। তাদের পক্ষে অলি পোপ ৭৩ রান করেন,কাগিসো রাবাদা ৫ উইকেট নেন। ১৬৫ রানের জবাবে সফরকারীরা দ্বিতীয় দিনে ৭ উইকেটে ২৮৯ রান তোলে। তৃতীয় দিনে ৩২৬রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ফলে তাদের ১৬১রানের লিড থাকে।

১৬১রানের লিড নিয়ে প্রোটিয়ারা ম্যাচটি এক ইনিংস এবং ১২রানে জিতে নেয়। কারণ ইংল্যান্ডকে মাত্র ৩৭.৪ ওভারে ১৪৯রানের মধ্যেই অল আউট করে দেয় দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচে ৭ উইকেট নেন কাগিসো রাবাদা। ফলে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন তিনি।

বন্ধ করুন