বাংলা নিউজ > ময়দান > তরুণ মুখ আনো, একই লোকদের দিয়ে হবে না, দ্রাবিড়কে পরামর্শ শাস্ত্রীর
শোয়েব আখতারের চ্যানেলে রাহুল দ্রাবিড়ের জন্য রবি শাস্ত্রীর পরামর্শ (ছবি:এইচটি কোলাজ)

তরুণ মুখ আনো, একই লোকদের দিয়ে হবে না, দ্রাবিড়কে পরামর্শ শাস্ত্রীর

  • ‘আগামী ৮-১০ মাস খুব গুরুত্বপূর্ণ;’ শোয়েব আখতারের চ্যানেলে রাহুল দ্রাবিড়ের জন্য রবি শাস্ত্রীর পরামর্শ।

ভারতীয় ক্রিকেট দল বর্তমানে সবচেয়ে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। গত বছর অক্টোবর থেকে, মেন ইন ব্লুজের পারফরম্যান্সের গ্রাফ নীচের দিকে নেমেছে। ২০২১ সালের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের যাত্রা শেষ হওয়ার পর বিরাট কোহলি টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছেড়ে দেন। পরে দক্ষিণ আফ্রিকা সফরের আগে বিরাটকে ওয়ানডে অধিনায়কত্ব থেকেও সরিয়ে দেওয়া হয়। দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ হেরে টেস্ট অধিনায়কত্বও ছেড়ে দেন বিরাট কোহলি। 

কোহলি আর শীর্ষে নেই এবং দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়রা চোটের কারণে অনুপস্থিত। নতুন প্রধান কোচ রাহুল দ্রাবিড়কে এই কঠিন সময় কাটিয়ে উঠার জন্য রাহুল দ্রাবিড়কে কিছু পরামর্শ দিয়েছেন প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী। তার মতে টিম ইন্ডিয়াকে আসন্ন ২০২৩ বিশ্বকাপের জন্য প্রস্তুত হতে হলে দ্রাবিড়কে অনেক পরিশ্রম করতে হবে। রবি শাস্ত্রী ভারতীয় ক্রিকেটে পরিবর্তনের এই পর্যায়টি বোঝেন এবং মনে করেন দ্রাবিড় এবং ম্যানেজমেন্টের সঠিক ধরনের খেলোয়াড়দের চিহ্নিত করা প্রয়োজন। এটাই আগামী চার-পাঁচ বছর দলকে এগিয়ে নিয়ে যেতে পারে। তিনি আরও মনে করেন যে ভারত দলে তারুণ্য এবং অভিজ্ঞতাকে সঠিকভাবে মিশ্রিত করতে হবে এবং সমন্বয় সহজ করার জন্য একই দলের সাথে খুব বেশি সময় ধরে না থাকা দরকার।

তিনি ইউটিউব চ্যানেলে কথোপকথনের সময় পাকিস্তানের প্রাক্তন ফাস্ট বোলার শোয়েব আখতারকে ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী বলেন, ‘ভারতীয় ক্রিকেটের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ সময়। আগামী ৮-১০ মাসের মধ্যে একটি পরিবর্তনের সময় আসবে। সঠিক ধরণের খেলোয়াড়দের চিহ্নিত করতে হবে। গুরুত্বপূর্ণ খেলোয়াড় যারা আপনাকে ৪-৫ বছর ধরে এগিয়ে নিয়ে যাবে তাদের চিহ্নিত করতে হবে। আমি সবসময় বিশ্বাস করি যে তারুণ্য এবং অভিজ্ঞতার মধ্যে একটি মিশ্রণ থাকা উচিত। কখনও কখনও পরিবর্তন প্রয়োজন হয় যদি আপনি ভবিষ্যতের জন্য লক্ষ্য করেন। এই সময়. তাদের আগামী ছয় মাসে তারুণ্যের সন্ধান করতে হবে, দ্রুত করতে হবে। আপনি যদি খুব বেশি সময় ধরে একই সাথে লেগে থাকেন তবে সামঞ্জস্য করা খুব কঠিন হবে।’

শাস্ত্রী বলেছেন যে রাহুল দ্রাবিড় এবং বিসিসিআইকে আগামী আট-দশ মাসের মধ্যে তরুণদের খুঁজে বের করতে হবে। আপনি যদি একই দলের সাথে বেশি দিন থাকেন তবে সমন্বয় করা খুব কঠিন হবে। অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতের ২০২২ সালের জন্য একটি ঠাঁসা সূচি রয়েছে।

বন্ধ করুন