বাংলা নিউজ > ময়দান > ফাঁস হল আজহারের রেকর্ড গড়া ম্যাজিক ব্যাটের রহস্য
নিজের ম্যাজিক ব্যাট হাতে ভারতের প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন (ছবি: টুইটার)
নিজের ম্যাজিক ব্যাট হাতে ভারতের প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন (ছবি: টুইটার)

ফাঁস হল আজহারের রেকর্ড গড়া ম্যাজিক ব্যাটের রহস্য

  • এই ব্যাট দিয়েই, আমি ৮৪-৮৫ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টানা ৩টি টেস্টে শতরানের বিশ্ব রেকর্ড গড়েছিলাম। এই ব্যাট দিয়ে একটা মরসুমে আমি ৮০০-র বেশি রান করেছিলাম। আমার দাদুর বেছে দেওয়া সেই ব্যাট।

সালটা ১৯৮৪ থেকে ১৯৮৫। ভারতের মাটিতে বসেছিল ভারত-ইংল্যান্ডের টেস্ট সিরিজ। ভারতীয় ক্রিকেট দলে তখন প্রবেশ করলেন এক বিস্ময় বালক। তার ব্যাট যেন কথা বলতে পারত। বালক যা চাইতেন সেটাই যেন হতো। সেই বালকের নাম মহম্মদ আজহারউদ্দিন। ১৯৮৪ সালের ৩১শে ডিসেম্বর, কলকাতার ইডেন গার্ডেন্সে ভারতের জার্সিতে প্রথম নামেন আজহার। প্রথম ম্যাচেই ৩২২ বল খেলে ১১০ রান করেন তিনি। পরের দুটি ম্যাচেও দুটি শতরান করেন তিনি। সেই ব্যাটের ছবি টুইট করলেন তিনি।

যেই ব্যাট দিয়ে জীবনের প্রথম তিন টেস্টেই শতরান করেছিলেন এবার  সেই ব্যাটকেই সকলের সামনে নিয়ে আনলেন মহম্মদ আজহারউদ্দিন। তিনি ভারতের অন্যতম সফল অধিনায়ক। বিশ্ব ক্রিকেটে ১৯৮৪ সালে প্রবেশ করে সাড়া ফেলে দিয়েছিলেন। অভিষেকের পর টানা ৩টি টেস্ট শতরান করেছিলেন। মহম্মদ আজহারউদ্দিন যে ব্যাটে সেই কীর্তি গড়েছিলেন, সেই ব্যাট এখনও তাঁর সঙ্গী। এতোদিন পরে সেই ব্যাটের রহস্য ফাঁস করলেন আজহার। ভারতের প্রাক্তন অধিনায়ক জানিয়েছেন, এই ব্যাট তাঁকে তাঁর দাদু দিয়েছিলেন। সেই ব্যাটেই ক্রিকেট ইতিহাসে নজির তৈরি করেছিলেন তিনি।

আজহারের নিজের টুইটারের একটি পোস্ট করেন। যা ক্রিকেট উৎসাহীদের টানে। ভারতের গাড় নীল রঙের টি-শার্ট পরে ব্যাট হাতে বসে রয়েছেন আজহার। তাঁর সেই পুরান টিম ইন্ডিয়ার জার্সি, যার নম্বরও সেই আট। এক ঝটকায় দেখলে মনে হতেই পারে, এটা তো এখনকার ভারতীয় দলের জার্সি।আসলে তা একেবারেই নয়। তাঁর হাতে রয়েছে সেই ম্যাজিক ব্যাট। এটি অতীতের পাতা থেকে তুলে আনলেন আজহার। ছবিটি পোস্ট করে আজহার লেখেন, ‘এই ব্যাট দিয়েই, আমি ৮৪-৮৫ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টানা ৩টি টেস্টে শতরানের বিশ্ব রেকর্ড গড়েছিলাম। এই ব্যাট দিয়ে একটা মরসুমে আমি ৮০০-র বেশি রান করেছিলাম। আমার দাদুর বেছে দেওয়া সেই ব্যাট।’

অভিষেকে টানা ৩টি টেস্টে শতরানের রেকর্ড, এক মরসুমে ৮০০ রানের কীর্তি যে ব্যাটে, সেই ব্যাট যে প্রিয় হবে তা বলাই যায়। সেই ব্যাট এখনও যত্ন করে রেখে দিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। আহজারের ম্যাজিক ব্যাট বলে কথা যে।  

বন্ধ করুন