বাংলা নিউজ > ময়দান > চ্যাম্পিয়ান্স লিগের ফাইনালে প্রথমবার খেললেন কোন আমেরিকান ফুটবলার
চেলসির ফরোয়ার্ড ক্রিশ্চিয়ান পুলিসিচ (ছবি: গুগল)
চেলসির ফরোয়ার্ড ক্রিশ্চিয়ান পুলিসিচ (ছবি: গুগল)

চ্যাম্পিয়ান্স লিগের ফাইনালে প্রথমবার খেললেন কোন আমেরিকান ফুটবলার

  • মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলার কৃতিত্ব অর্জন করলেন চেলসির ফরোয়ার্ড ক্রিশ্চিয়ান পুলিসিচ। চ্যাম্পিয়ান্স লিগ ইতিহাসে এই প্রথমবার কোন আমেরিকার ফুটবলার ফাইনালে খেলার নজির গড়ল।

শুভব্রত মুখার্জি: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ২০২১ সালের ট্রফি ইতিমধ্যেই লন্ডনে যাওয়া নিশ্চিত হয়েছে। পোর্তোতে ফাইনালে ১-০ গোলে ম্যাঞ্চেস্টার সিটিকে হারিয়ে চেলসি ট্রফি জয় নিশ্চিত করেছে বেশ কয়েকটা ঘন্টা পেরিয়ে গিয়েছে। চেলসির ইতিহাসে এটি দ্বিতীয় চ্যাম্পিয়ান্স লিগ ট্রফি জয়। আর এই ট্রফি জয়ের মধ্যে দিয়ে আরও একটি অভিনব ইতিহাসের অংশ হয়ে গিয়েছে চেলসি।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলার কৃতিত্ব অর্জন করলেন চেলসির ফরোয়ার্ড ক্রিশ্চিয়ান পুলিসিচ। চ্যাম্পিয়ান্স লিগ ইতিহাসে এই প্রথমবার কোন আমেরিকার ফুটবলার ফাইনালে খেলার নজির গড়ল। প্রসঙ্গত ম্যাচের ৬৬ মিনিটে বদলি ফুটবলার হিসেবে পুলিসিচ যখন মাঠে নামেন, তখন তার দল পোর্তোর মাঠে ফাইনালে প্রিমিয়ার লিগের চির প্রতিদ্বন্দ্বী ম্যাঞ্চেস্টার সিটির বিপক্ষে ১-০ গোলে এগিয়ে গিয়েছে। ম্যাচের প্রথমার্ধে ৪২ মিনিটে হাভার্টজের গোলে এগিয়ে গিয়েছিল ব্লুজরা। সেই গোলটাই জয়সূচক গোল হিসেবে শেষ পর্যন্ত জয় নিশ্চিত করল চেলসি।

উল্লেখ্য ২২ বছর বয়সি পুলিসিচ ২০১৯ সালে বরুসিয়া ডর্টমুন্ড থেকে চেলসিতে যোগ দিয়েছিলেন। ৭৩ মিনিটে তিনি সিটি গোলরক্ষক এন্ডারসনকে একা পেয়ে তার মাথার ওপর দিয়ে বলটা চিপ করে দিয়ে চেলসির হয়ে ব্যবধান প্রায় দ্বিগুণ করেই ফেলেছিলেন। কিন্তু অল্পের জন্য তার শটটি পোস্টের বাইরে চলে যায়। জয়ের পরে পুলিসিচ বলেছেন,  'গোলের সুযোগটা কাজে লাগাতে পারলে ব্যক্তিগতভাবে দিনটি আরও স্মরণীয় করে রাখতে পারতাম। সবসময়ই এই ম্যাচে জয়ী হতে চেয়েছি। এমন অসাধারণ দলটির একজন সদস্য হতে পেরে আমি গর্বিত। আমার জন্য পুরো যাত্রাটা সহজ ছিল না। জীবনে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে পারব কল্পনাও করতে পারিনি।'

ম্যাচের শেষ বাঁশি বাজার পর যুক্তরাষ্ট্রের একটি শার্ট পরে চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি হাতে নিয়ে ছবিও তুলেছেন পুলিসিচ।

চেলসির ফরোয়ার্ড ক্রিশ্চিয়ান পুলিসিচ (ছবি: গুগল)
চেলসির ফরোয়ার্ড ক্রিশ্চিয়ান পুলিসিচ (ছবি: গুগল)

হ্যামস্ট্রিং চোটের কারণে চেলসির হয়ে তার দ্বিতীয় মরসুমটি বড়দিনের আগে পর্যন্ত মোটেই ভালো কাটেনি। জানুয়ারিতে তুচেলের আগমণের পর পুলিসিচের ক্যারিয়ারেও বদল ঘটে। ১৯৯৭ সালে জোভান কিরোভিস্কির পর দ্বিতীয় মার্কিন ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে খেললেন পুলিসিচ।

বন্ধ করুন