বাংলা নিউজ > ময়দান > Tokyo Olympics 2021: করোনা-ধাক্কা কাটিয়ে সূচনা মশাল দৌড়ের, শুরু অলিম্পিকের কাউন্টডাউন
শুরু অলিম্পিকের কাউন্টডাউন। (ছবি সৌজন্য পিটিআই)
শুরু অলিম্পিকের কাউন্টডাউন। (ছবি সৌজন্য পিটিআই)

Tokyo Olympics 2021: করোনা-ধাক্কা কাটিয়ে সূচনা মশাল দৌড়ের, শুরু অলিম্পিকের কাউন্টডাউন

  • ১২১ দিন ধরে সম্পূর্ণ জাপান প্রদক্ষিণ করে টোকিয়োতে এসে শেষ হবে এই মশাল র‌্যালিটি।

শুভব্রত মুখার্জি

করোনাভাইরাসের আশঙ্কা কাটিয়ে অবশেষে বসতে চলেছে টোকি অলিম্পিক গেমসের আসর। ২০২০ সালের স্থগিত হওয়া অলিম্পিক গেমসের আসর কোভিডের কারনে অনুষ্ঠিত হতে চলেছে ২০২১ সালে। অলিম্পিক গেমসের ইতিহাসে এই বছর প্রথমবার স্টেডিয়ামে উপস্থিত থাকতে পারবেন না কোন বিদেশী সমর্থক। এমন আবহে সব জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে মশাল র‌্যালি শুরুর মধ্য দিয়ে শুভ সূচনা হল টোকিয়ো অলিম্পিক গেমসের।

বৃহস্পতিবার জাপানের উত্তর ফুকুশিমা থেকে শুরু হবে এই মশাল র‌্যালি। এই র‌্যালিতে অংশ নিয়েছেন ১০,০০০ রানার। ১২১ দিন ধরে সম্পূর্ণ জাপান প্রদক্ষিণ করে টোকিয়োতে এসে শেষ হবে এই মশাল র‌্যালিটি।

এই ব্যাপারে বলতে গিয়ে টোকিও অলিম্পিক আয়োজক কমিটির সভাপতি সেইকো হাশিমোতো আগেই বলেছিলেন, 'আনন্দের সঙ্গে জানাচ্ছি যে অলিম্পিকের মশাল র‌্যালি শুরু হচ্ছে এই সপ্তাহে। ফুকুশিমার জে ভিলেজ থেকে এই র‌্যালি শুরু হবে। মশাল র‌্যালিতে থাকছে না কোনও জাঁকজমক। এই র‌্যালিতে কোনও দর্শক থাকবে না। করোনার সংক্রমণ থেকে বাচতে সব রকম স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা আমদের তরফে করা হয়েছে।'

প্রসঙ্গত বেশ কিছুদিন ধরেই বিভিন্ন বিতর্কের কেন্দ্রে থাকছিল টোকিয়ো অলিম্পিক। ইয়োশিরো মোরির পর হিরোশি সাসাকির নারীবিদ্বেষী মন্তব্যে তোলপাড় হয়েছে গোটা দুনিয়া। এরপরেই পদত্যাগ করেন তিনি‌। করোনা আবহে জাপানের বেশিরভাগ নাগরিকই অলিম্পিক আয়োজনের বিরুদ্ধে। প্রসঙ্গত ২৩ জুলাই অলিম্পিক স্টেডিয়ামের উদ্ধোধনের মধ্যে দিয়ে পথ চলা শুরু হবে এই বছরের গ্রীষ্মকালীন গেমসের।

বন্ধ করুন