বাংলা নিউজ > ময়দান > Chess Olympiad: চেস অলিম্পিয়াডের ওপেন বিভাগে উজবেকিস্তানের সোনা, ব্রোঞ্জ জিতল ভারত

Chess Olympiad: চেস অলিম্পিয়াডের ওপেন বিভাগে উজবেকিস্তানের সোনা, ব্রোঞ্জ জিতল ভারত

চ্যাম্পিয়ন উজবেকিস্তান। ছবি- টুইটার (International Chess Federation)।

মেয়েদের বিভাগে সোনা জিতেছে ইউক্রেন।

শুভব্রত মুখার্জি

ভারতে অনুষ্ঠিত ৪৪তম চেস অলিম্পিয়াডের ওপেন বিভাগে সোনা পেল উজবেকিস্তান দল। দ্বিতীয়স্থানে শেষ করে রুপো নিশ্চিত করেছে আর্মেনিয়া দল। আর তৃতীয় স্থানে থাকার সুবাদে ব্রোঞ্জ পদক নিশ্চিত হয়েছে চেস অলিম্পিয়াডের আয়োজক ভারত-২ দলের। আন্তর্জাতিক চেস ফেডারেশন অর্থাৎ ফিডের তরফে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

অন্যদিকে চেস অলিম্পিয়াডের মহিলা বিভাগে সোনা জিতেছে ইউক্রেন। স্বাভাবিকভাবেই বর্তমান পরিস্থিতিতে ইউক্রেনের এই সোনা জয় নিশ্চিতভাবেই তাৎপর্যপূর্ণ। গত ফেব্রুয়ারি মাস থেকেই শুরু হয়েছে ইউক্রেনের উপর রাশিয়ার আগ্রাসন। সেই আগ্রাসন আজ ৭ মাস পেরিয়েও থামার কোন লক্ষ্মণ নেই। সেই জায়গা থেকে দাঁড়িয়ে ইউক্রেনের মহিলা দাবাড়ুদের এই কৃতিত্ব নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন:- Chess Olympiad: ছিঁচকাঁদুনি পাকিস্তানের? ভারতে এসেও দাবা অলিম্পিয়াড থেকে নাম প্রত্যাহার

আরও পড়ুন:- PM Modi: 'কেউ পরাজিত নন, সকলে ভবিষ্যতের জয়ী', চেন্নাইয়ে দাবা অলিম্পিয়াডের সূচনা মোদীর

অন্যদিকে ভারত-২ দলের কৃতিত্বও কম নয়। নবীন প্রতিভাদের নিয়ে তৈরি এই দলের ব্রোঞ্জ জয়ও কম কৃতিত্বের নয়। শক্তিশালী জার্মান দলকে হারিয়ে এই ব্রোঞ্জ জিতেছে ভারতীয় দল। জার্মান দলের বিরুদ্ধে ভারতীয় দল জয়লাভ করেছে ৩-১ ফলে। বলা বাহুল্য মহিলা বিভাগের ওপেন বিভাগেও ভারতীয়-এ দল ব্রোঞ্জ জিতেছে। ভারতীয় -বি দলের সদস্যা ছিলেন ১৬ বছর বয়সি ডি গুকেশ, আর প্রজ্ঞানন্দা, রনক সাধওয়ানি এবং ১৮ বছর বয়সি নিহাল সারিন। অন্যদিকে মহিলা দলের সদস্যা ছিলেন বৈশালি, কোনেরু হাম্পি, তানিয়া সচদেব এবং ভক্তি কুলকারি। তাঁরা শেষদিনে আমেরিকার কাছে হেরে ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ধাক্কা ওয়েস্ট ইন্ডিজ শিবিরে, ছিটকে গেলেন জেসন হোল্ডার, পরিবর্ত দলে ওবেদ ম্যাকয়ে রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও করোনার কারণে কমে গিয়েছে গড় আয়ু, রিপোর্ট প্রকার করল WHO IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা জটিলতা কাটিয়ে রানি আজ ডাক্তার, দুর্জয়ও ফিরল শহরে, দুজনে আবার কি কাছে আসবে? পানীয় জলে গাড়ি ধুলেই জরিমানা ৫,০০০ টাকা! অপচয় ঠেকাতে বড়সড় পদক্ষেপ ঘূর্ণিঝড় রেমাল প্রতিপক্ষকে কাজে নামিয়ে দিল, ভোট ভুলে মানুষের সেবায় ডান–বাম অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু! জিতল নাইট রাইডার্স তবে চিপকের মাঠে SRK-র গলায় সিএসকে ধ্বনি, দেখুন ভিডিয়ো

Latest IPL News

রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু! জিতল নাইট রাইডার্স তবে চিপকের মাঠে SRK-র গলায় সিএসকে ধ্বনি, দেখুন ভিডিয়ো প্লে অফে টানা অর্ধশতরান,বিরাট-রোহিতদের পিছনে ফেলে রেকর্ড KKR-এর বেঙ্কটেশ আইয়ারের KKR-কে চ্যাম্পিয়ন করার পরেই ক্রিকেটের এক ফর্ম্যাট থেকে অবসরের ইঙ্গিত স্টার্কের গিল নয়, ভারতীয় দলের অধিনায়ক হওয়ার জন্য এগিয়ে শ্রেয়স- প্রাক্তনীর ভবিষ্যদ্বাণী IPL ফাইনালের পর BCCI সচিবের সঙ্গে দীর্ঘ আলোচনা, তবে কি রাহুলের পরিবর্ত গম্ভীরই? ভিডিয়ো কলে সল্টকে চুম্বন বরুণের, কথা রাখল নাইটরা, চুটিয়ে উপভোগ ইংরেজ ব্যাটারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.