বাংলা নিউজ > ময়দান > Chess Olympiad: চেস অলিম্পিয়াডের ওপেন বিভাগে উজবেকিস্তানের সোনা, ব্রোঞ্জ জিতল ভারত

Chess Olympiad: চেস অলিম্পিয়াডের ওপেন বিভাগে উজবেকিস্তানের সোনা, ব্রোঞ্জ জিতল ভারত

চ্যাম্পিয়ন উজবেকিস্তান। ছবি- টুইটার (International Chess Federation)।

মেয়েদের বিভাগে সোনা জিতেছে ইউক্রেন।

শুভব্রত মুখার্জি

ভারতে অনুষ্ঠিত ৪৪তম চেস অলিম্পিয়াডের ওপেন বিভাগে সোনা পেল উজবেকিস্তান দল। দ্বিতীয়স্থানে শেষ করে রুপো নিশ্চিত করেছে আর্মেনিয়া দল। আর তৃতীয় স্থানে থাকার সুবাদে ব্রোঞ্জ পদক নিশ্চিত হয়েছে চেস অলিম্পিয়াডের আয়োজক ভারত-২ দলের। আন্তর্জাতিক চেস ফেডারেশন অর্থাৎ ফিডের তরফে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

অন্যদিকে চেস অলিম্পিয়াডের মহিলা বিভাগে সোনা জিতেছে ইউক্রেন। স্বাভাবিকভাবেই বর্তমান পরিস্থিতিতে ইউক্রেনের এই সোনা জয় নিশ্চিতভাবেই তাৎপর্যপূর্ণ। গত ফেব্রুয়ারি মাস থেকেই শুরু হয়েছে ইউক্রেনের উপর রাশিয়ার আগ্রাসন। সেই আগ্রাসন আজ ৭ মাস পেরিয়েও থামার কোন লক্ষ্মণ নেই। সেই জায়গা থেকে দাঁড়িয়ে ইউক্রেনের মহিলা দাবাড়ুদের এই কৃতিত্ব নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন:- Chess Olympiad: ছিঁচকাঁদুনি পাকিস্তানের? ভারতে এসেও দাবা অলিম্পিয়াড থেকে নাম প্রত্যাহার

আরও পড়ুন:- PM Modi: 'কেউ পরাজিত নন, সকলে ভবিষ্যতের জয়ী', চেন্নাইয়ে দাবা অলিম্পিয়াডের সূচনা মোদীর

অন্যদিকে ভারত-২ দলের কৃতিত্বও কম নয়। নবীন প্রতিভাদের নিয়ে তৈরি এই দলের ব্রোঞ্জ জয়ও কম কৃতিত্বের নয়। শক্তিশালী জার্মান দলকে হারিয়ে এই ব্রোঞ্জ জিতেছে ভারতীয় দল। জার্মান দলের বিরুদ্ধে ভারতীয় দল জয়লাভ করেছে ৩-১ ফলে। বলা বাহুল্য মহিলা বিভাগের ওপেন বিভাগেও ভারতীয়-এ দল ব্রোঞ্জ জিতেছে। ভারতীয় -বি দলের সদস্যা ছিলেন ১৬ বছর বয়সি ডি গুকেশ, আর প্রজ্ঞানন্দা, রনক সাধওয়ানি এবং ১৮ বছর বয়সি নিহাল সারিন। অন্যদিকে মহিলা দলের সদস্যা ছিলেন বৈশালি, কোনেরু হাম্পি, তানিয়া সচদেব এবং ভক্তি কুলকারি। তাঁরা শেষদিনে আমেরিকার কাছে হেরে ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকেন।

বন্ধ করুন