বাংলা নিউজ > ময়দান > ICC Test Rankings-এ বিরাট লাফ কোহলির, অশ্বিন বসলেন সিংহাসনে, নজর কাড়লেন অক্ষরও

ICC Test Rankings-এ বিরাট লাফ কোহলির, অশ্বিন বসলেন সিংহাসনে, নজর কাড়লেন অক্ষরও

বিরাট কোহলি এবং রবিচন্দ্রন অশ্বিন।

আমদাবাদ টেস্টে কোহলির ১৮৬ রান নিঃসন্দেহে তাঁর কাছে বড় অক্সিজেন। তিনি ২০২৩ বর্ডার-গাভাসকর ট্রফিতে ভারতের সর্বোচ্চ এবং সামগ্রিক ভাবে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। আর এর প্রভাব পড়ল টেস্ট র‌্যাঙ্কিংয়েও।

সদ্য সমাপ্ত বর্ডার-গাভাসকর ট্রফিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের ২-১ ব্যবধানে সিরিজ জয়ের পর বিরাট কোহলি, রবিচন্দ্রন অশ্বিন এবং অক্ষর প্যাটেল সহ বেশ কয়েক জন ভারতীয় ক্রিকেটার আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাপক উন্নতি করেছেন। সবচেয়ে বড় লাফটা মেরেছেন বিরাট কোহলি। প্রাক্তন ভারত অধিনায়ক তিন বছরেরও বেশি সময় পরে তাঁর টেস্ট সেঞ্চুরির খরা কাটিয়েছেন। তিনি এক লাফে র‌্যাঙ্কিংয়ের সাত ধাপ উপরে উঠে এসে ১৩ নম্বরে জায়গা করে নিয়েছেন। একটা সময়ে সব ফর্ম্যাটে বহু দিন বিশ্বের এক নম্বর ছিলেন কোহলিই। তিনিগত বছরের জুলাইয়ে খারাপ পারফরম্যান্সের কারণে প্রথম ১০ থেকে থেকে ছিটকে যান। এখনও তিনি প্রথম দশে মাথা গলাতে পারেননি।

তবে অজিদের বিরুদ্ধে আমদাবাদ টেস্টে কোহলির ১৮৬ রান নিঃসন্দেহে তাঁর কাছে বড় অক্সিজেন। তিনি ২০২৩ বর্ডার-গাভাসকর ট্রফিতে ভারতের সর্বোচ্চ এবং সামগ্রিক ভাবে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। এ দিকে টেস্ট র‌্যাঙ্কিংয়ে প্রথমে দশে রয়েছেন ভারতের দুই প্লেয়ার। ঋষভ পন্ত রয়েছেন নয়ে। এবং রোহিত শর্মা আছেন ১০ নম্বরে। যাঁরা কোহলির চেয়ে এগিয়ে রয়েছেন।

আরও পড়ুন: জাদেজা, অশ্বিনের মধ্যে একজনকে বাদ দিতে হবে- WTC ফাইনালের একাদশ নিয়ে দাবি কার্তিকের

এ দিকে অশ্বিন টেস্ট র‌্যাঙ্কিংয়ে বোলারদের তালিকায় শীর্ষ স্থান দখল করেছেন। তিনি এক নম্বর জায়গা থেকে জেমস অ্যান্ডারসনকে সরিয়ে নিজে সিংহাসনে বসেছেন। দু'জনের মধ্যে এক নম্বর জায়গা দখলেক লড়াই চলছিলই। তবে আমদাবাদে এক ইনিংসে ফের পাঁচ উইকেট নেওয়ার নজির গড়েছেন অশ্বিন। তিনি অজিদের প্রথম ইনিংসে মোট ৬ উইকেট নিয়েছিলেন। এই নিয়ে ক্যারিয়ারের ৩২তম বার তিনি টেস্টের এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার নজির গড়লেন। সেই সঙ্গে তাঁক রেটিং পয়েন্ট বেড়ে হয়ে যায় ৮৬৯। যার ফলে কিংবদন্তি ব্রিটিশ পেসার পিছিয়ে পড়েন। অ্যান্ডারসনের রেটিং পয়েন্ট ৮৫৯। অশ্বিন বর্ডার-গাভাসকর ট্রফির চার ম্যাচের সিরিজে ২৬ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী হয়েছেন। তাঁর স্পিন পার্টনার রবীন্দ্র জাদেজার সঙ্গে মিলিত ভাবে সিরিজের সেরা হয়েছেন। অশ্বিন এই সিরিজে দু'বার এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার নজির গড়েছেন। নাগপুরে তিনি ৩৭ রানে ৫ উইকেট নিয়েছিলেন। এবং আমদাবাদে ৯১ রানে ৬ উইকেট নিয়েছিলেন। এর পাশাপাশি এক ইনিংসে মোট চার বার ৩ বা তার বেশি উইকেট নিয়েছেন।

আরও পড়ুন: আমদাবাদ টেস্ট ড্র করে Test Ranking-এ শীর্ষে ওঠার সুযোগ ফস্কাল ভারত, হল না নজির

বোলারদের তালিকায় প্রথম দশে রয়েছেন ভারতের আরও একজন। রবীন্দ্র জাদেজা রয়েছেন নয়ে। অলরাউন্ডারদের তালিকায় রবীন্দ্র জাদেজা শীর্ষ স্থানের দখল রেখেছেন। অশ্বিন আবার এই তালিকায় দুইয়ে রয়েছেন। অক্ষর প্যাটেল চারে জায়গা করে নিয়েছেন।

কোহলি এবং অশ্বিন ছাড়াও অক্ষর প্যাটেলও এই সিরিজে ভালো পারফরম্যান্স করেছেন। বাঁ-হাতি স্পিনার হয়তো খুব বেশি উইকেট পাননি। তবে ব্যাট হাতে তাঁর কৃতিত্ব অনস্বীকার্য। তিনি সিরিজে মোট তিনটি হাফসেঞ্চুরি করেছিলেন। সেই সঙ্গে ৮৮ গড়ে ২৬৪ রান করে সর্বোচ্চ রানসংগ্রহকারীদের তালিকায় তিনে রয়েছেন। যার ফলে তিনি টেস্টে ব্যাটসম্যানদের তালিকায় ৮ ধাপ উপরে উঠে ৪৪ নম্বরে জায়গা করে নিতে পেরেছেন। অক্ষর তাঁর টেস্টে ক্যারিয়ারের সেরা ৮৪ রানের ইনিংস খেলেছেন এই সিরিজে। এবং দিল্লিতে তাঁর ৭৪ রানেক নকটি ভারতের জেতার জন্য বড় অক্সিজেন ছিল। তাঁর নিজের রাজ্যে গিয়ে কোহলির সঙ্গে শেষ টেস্টে জুটি বেঁধে দুরন্ত পারফরম্যান্স করেন। আমদাবাদে তারকা অলরাউন্ডার কোহলির সঙ্গে ২৬২ রানের বড় পার্টনারশিপ গড়ে। তিনি নিজে ৭৯ রান করেছিলেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘গাঁটছড়া’র পর ফিরছেন রিয়াজ, বিপরীতে ‘কমলা’ অয়ন্যা, কোন চ্যানেলে আসছে এই মেগা মূলধনী কর সরল করতে বদল নিয়মে, করদাতাদের পকেট থেকে খসবে বেশি টাকা, নির্মলা বলছেন… পরকীয়ায় বাধা, স্ত্রীকে খুন করতে সালিশি সভায় সুপারি কিলার নিয়ে হাজির স্বামী শ্রাবণ মাসে জলে এই দ্রব্য মিশিয়ে শিবলিঙ্গে নিবেদন করুন, সব কষ্ট হবে দূর বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপি জয়ী ত্রিপুরার ৭১ শতাংশ আসনে, পঞ্চায়েত ভোটে বিতর্ক যত তাড়াতাড়ি পারবে… গম্ভীরের সঙ্গে কাজ করার জন্য কোহলি-রোহিতকে নেহরার পরামর্শ বর্ষায় মশার উৎপাতে অতিষ্ঠ হয়ে যাচ্ছেন? এই ঘরোয়া উপায় মিটবে সমস্ত সমস্যা বুধেই লক্ষ্মীদেবীর কৃপা হলুদ ধাতুর ওপর, বাজেটের পরদিন সোনার রেটে ৩ হাজারি ধস মাথায় উকুন! পা চুলকাতে চুলকাতে রান্না,নোংরা শিবানীর সঙ্গে কৃতিকা ঝগড়া, হাতাহাতি 3 ওভার শেষে Bangladesh Women-র স্কোর 18/0

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.