বাংলা নিউজ > ময়দান > আমদাবাদ টেস্ট ড্র করে Test Ranking-এ শীর্ষে ওঠার সুযোগ ফস্কাল ভারত, হল না নজির

আমদাবাদ টেস্ট ড্র করে Test Ranking-এ শীর্ষে ওঠার সুযোগ ফস্কাল ভারত, হল না নজির

টেস্ট র‌্যাঙ্কিংয়ে একে ওঠা হল না ভারতের।

অস্ট্রেলিয়াকে ৩-১ ব্যবধানে হারাতে পারলে টেস্ট র‌্যাঙ্কিংয়ে ভারত বিশ্বের এক নম্বর দল হয়ে উঠতে পারত। ভারত বর্তমানে দ্বিতীয় স্থানে রয়েছে, অস্ট্রেলিয়ার পিছনেই তারা রয়ে গিয়েছে। ভারতের চেয়ে তিন রেটিং পয়েন্ট বেশি নিয়ে অস্ট্রেলিয়া এক নম্বর জায়গা ধরে রেখেছে।

২০২৩ বর্ডার-গাভাসকর ট্রফিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের ২-১ সিরিজে জিতলেও আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিশেষ সুবিধে করতে পারল না টিম ইন্ডিয়া। ভারত-অস্ট্রেলিয়া সিরিজের পর আইসিসি সর্বশেষ যে টেস্ট র‌্যাঙ্কিং প্রকাশ করেছে, তাতে ভারত দুই নম্বরেই রয়ে গিয়েছে। একে ওঠা হয়নি।

অস্ট্রেলিয়াকে ৩-১ ব্যবধানে হারাতে পারলে টেস্ট র‌্যাঙ্কিংয়ে ভারত বিশ্বের এক নম্বর দল হয়ে উঠতে পারত। ভারত বর্তমানে দ্বিতীয় স্থানে রয়েছে, অস্ট্রেলিয়ার পিছনেই তারা রয়ে গিয়েছে। ভারতের চেয়ে তিন রেটিং পয়েন্ট বেশি নিয়ে অস্ট্রেলিয়া এক নম্বর জায়গা ধরে রেখেছে। অজিদের ১২২ রেটিং পয়েন্ট। আর ভারতের ১১৯। বর্তমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপাজয়ী নিউজিল্যান্ড ১০০ রেটিং পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে।

আরও পড়ুন: তৃতীয় T20-তেও ১৬ রানে হারল ইংল্যান্ড, বিশ্বজয়ীদের হোয়াইটওয়াশ করে ইতিহাস শাকিবদের

তিন এবং চারে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড (১০৬ রেটিং পয়েন্ট) এবং দক্ষিণ আফ্রিকা (১০৪ রেটি পয়েন্ট)। ছয় থেকে দশের মধ্যে রয়েছে যথাক্রমে পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ এবং আফগানিস্তান। জিম্বাবোয়ে এবং আয়ারল্যান্ড যথাক্রমে একাদশ এবং দ্বাদশ স্থানে রয়েছে।

ভারত যদি এক নম্বরে উঠে আসতে পারত, তবে তারা ক্রিকেটের তিন ফর্ম্যাটে অর্থাৎ টি-টোয়েন্টি, ওডিআই এবং টেস্ট ক্রিকেটে শীর্ষস্থান দখল করে নজির গড়ে ফেলতে পারত। কারণ ভারত এই মুহূর্তে টি-টোয়েন্টি এবং ওডিআই-এ একে রয়েছে। শুধু টেস্ট র‌্যাঙ্কিংয়ে তারা দুইয়ে রয়েছে। আর আমদাবাদ টেস্ট ড্র করে টেস্টে ফার্স্টবয় হওয়ার সুযোগ হাতছাড়া করল টিম ইন্ডিয়া।

তবে বারতের বড় প্রাপ্তি বর্ডার গাভাসকর ট্রফির দখল তারা রাখতে পেরেছে। আমদাবাদে চতুর্থ টেস্ট ড্র হতেই ২-১ ফলে সিরিজ জেতে টিম ইন্ডিয়া। বিরাট কোহলি, শুভমন গিলের সেঞ্চুরি সত্ত্বেও আমদাবাদে জয় অধরা থাকল। ২০২১ সালে অস্ট্রেলিয়ায় গিয়ে সিরিজ জিতেছিল ভারত। এ বার দেশের মাটিতেও সিরিজ জিতে ভারতের দখলেই রইল এই ট্রফি। ম্যাচের শেষ দিনে ১৭৫ রান তোলে অস্ট্রেলিয়া। তার পরেই ম্যাচ শেষ করে দেওয়ার সিদ্ধান্ত নেন দুই দলের অধিনায়ক।

আরও পড়ুন: শামিকে লক্ষ্য করে ‘জয় শ্রীরাম’- বিতর্ক এড়াতে রোহিতের দাবি, কিছুই জানেন না

আমদাবাদের পাটা পিচে প্রথম দিন থেকেই সাবলীল ব্যাটিং করেন দুই দলের ব্যাটাররা। প্রথম ইনিংসে ৪৮০ রান তোলে অস্ট্রেলিয়া। উসমান খোয়াজা এবং ক্যামেরন গ্রিনের জোড়া সেঞ্চুরিতে চালকের আসনে ছিল অজিরাই। তবে পাল্টা ব্যাট করতে নেমে সেঞ্চুরি হাঁকান শুভমন গিল। সাড়ে তিন বছরের খরা কাটিয়ে সেঞ্চুরি করেন বিরাট কোহলিও। চতুর্থ টেস্টে নজরকাড়া ব্যাটিং করেন অক্ষর প্যাটেল এবং শ্রীকর ভরত। অজিদের পালটা ৫৭১ রান তোলে ভারত।

চতুর্থ দিনের পর থেকেই ভারতের টেস্ট জয়ের আশা কার্যত শেষ হয়ে যায়। পঞ্চম দিনের শুরুতে ম্যাথিউ কুনম্যানের উইকেট পড়লেও, সে ভাবে চাপ তৈরি করতে পারেননি ভারতীয় বোলাররা। দুরন্ত ইনিংস খেলেন ট্রেভিস হেড এবং মার্নাস ল্যাবুশেন। মাত্র ১০ রানের জন্য সেঞ্চুরি ফস্কান হেড। লাঞ্চের কিছুক্ষণ পরেই ইনিংস শেষ করে দেন অজি অধিনায়ক স্টিভ স্মিথ। এই ড্রয়ের ফলে ২-১ ফলে সিরিজ জিতে ভারত।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে বাংলা 'প্ল্যান' করার আগেই কারখানার জায়গা বাছবে টেসলা? কী বলছেন কেন্দ্রীয় মন্ত্রী গাড়ি-বাড়ি কেনা, চাকরিতে প্রমোশনের সুযোগ! বিরল চতুর্গ্রহী যোগে লাভ পর পর রাশির বাইকে বসেই সলমনের বাড়িতে গুলি বিষ্ণোই গ্যাংয়ের! প্রকাশ্যে হাড়হিম করা ফুটেজ এদিক নেই, ওদিক আছে! কথায় কথায় ভারতকে 'তোপ' দাগা মুইজ্জুর নয়া আবদার দিল্লির কাছে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap সেলসের চাকরি ছেড়ে গানের জগতে শ্রীকান্ত,গায়কের গল্প শুনে সৌরভ বললেন 'এটা ভাগ্য…' ৩০০ মিসাইল হামলা সামলে এবার ইরানকে জবাব দেবে ইজরায়েল? নেওয়া হল কোন সিদ্ধান্ত? MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন! রচনার বর্ণনার সঙ্গে মিল নেই শ্রীতমার প্রেমিকের! 'পুতুল'- এর মনের মানুষ কে তবে?

Latest IPL News

T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন! ১ বলে ১৫ রান দিলেন শামার জোসেফ! আইপিএল অভিষেকে বর্ণহীন ক্যারিবিয়ান তারকা ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.