বাংলা নিউজ > ময়দান > Women's World Cup: ব্যর্থ নিউজিল্যান্ডের রূপকথার লড়াই, দমবন্ধ করা ম্যাচে অকল্পনীয় জয় ইংল্যান্ডের

Women's World Cup: ব্যর্থ নিউজিল্যান্ডের রূপকথার লড়াই, দমবন্ধ করা ম্যাচে অকল্পনীয় জয় ইংল্যান্ডের

বিশ্বকাপে রূদ্ধশ্বাস জয় ইংল্যান্ডের। ছবি- আইসিসি।

লড়াকু হাফ-সেঞ্চুরি করে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন ন্যাট সিভার।

চলতি মহিলা বিশ্বকাপের সব থেকে উত্তেজক ম্যাচের সাক্ষী থাকল ক্রিকেটবিশ্ব। আয়োজক নিউজিল্যান্ডের বিরুদ্ধে কার্যত দমবন্ধ করা ম্যাচে অবিশ্বাস্য জয় তুলে নেয় ইংল্যান্ড। ব্যর্থ হয় হোয়াইট ফার্নসদের রূপকথার লড়াই।

নিউজিল্যান্ডের হাতে পুঁজি ছিল মাত্র ২০৩ রানের। তার উপর ইংল্যান্ড পালটা ব্যাট করতে নেমে একসময় ৪০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১৭৩ রান তুলে ফেলে। ক্রিজে অপরাজিত ছিলেন দুই সেট ব্যাটার। সুতরাং, জয়ের জন্য শেষ ১০ ওভারে ইংল্যান্ডের দরকার ছিল মোটে ৩১ রান। হাতে ছিল ৬টি উইকেট। এমন পরিস্থিতি থেকে ইংল্যান্ড অনায়াসে ম্যাচ জিতবে বলেই মনে করা হচ্ছিল।

তবে নিউজিল্যান্ড পালটা লড়াই শুরু করে এখান থেকেই। তারা ৪১তম ওভারে আউট করে সোফিয়া ডাঙ্কলিকে (৩৩)। ৪৪তম ওভারে নিউজিল্যান্ড ফিরিয়ে দেয় ন্যাট সিভারকে। ৪৫তম ওভারে আউট হন সোফি একলেস্টোন (০) ও কেট ক্রস (২)। ৪৬তম ওভারে সাজঘরে ফেরেন ক্যাথেরিন ব্রান্ট (৬)। ইংল্যান্ড হঠাৎ করেই ১৯৬ রানে ৯ উইকেট হারিয়ে বসে।

আরও পড়ুন:- Women's World Cup: বিশ্বকাপে কিংবদন্তি হকলির জোড়া বিশ্বরেকর্ড ছুঁলেন মিতালি রাজ

অবশিষ্ট বলের সংখ্যা কম ছিল না। তবে শেষ উইকেটের জুটিতে ৮ রান সংগ্রহ করাই ছিল চ্যালেঞ্জ। শেষমেশ অ্যানা শ্রুবসোল উদ্ধার করেন ইংল্যান্ডকে। ১৬ বল বাকি থাকতে ১ উইকেটের উত্তেজক জয় ছিনিয়ে নেয় ইংল্যান্ড।

টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড ৪৮.৫ ওভারে ২০৩ রানে অল-আউট হয়ে যায়। ম্যাডি গ্রিন দলের হয়ে সব থেকে বেশি ৫২ রান করে অপরাজিত থাকেন। এছাড়া সোফি ডিভাইন ৪১, অ্যামেলিয়া কের ২৪, অ্যামি স্যাটার্থওয়েট ২৪, সুজি বেটস ২২ ও জেস কের ১৪ রান করেন। সোফি একলেস্টোন ও কেট ক্রস ৩টি করে উইকেট নেন। চার্লি ডিন নেন ২টি উইকেট।

আরও পড়ুন:- Women's World Cup: 'ডাবল সেঞ্চুরি' ঝুলনের, মিতালির রাজত্বে ভাগ বসালেন বাংলার তারকা পেসার

জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড ৪৭.২ ওভারে ৯ উইকেটের বিনিময়ে জয়ের জন্য প্রয়োজনীয় ২০৪ রান তুলে নেয়। ন্যাট সিভার ৬১ রানের অনবদ্য ইনিংস খেলে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন। এছাড়া হেথার নাইট ৪২, ট্যামি বিউমন্ট ২৫ ও ড্যানি ওয়াট ১২ রান করেন। ৪টি উইকেট নেন ফ্রান্সেস ম্যাকায়। ২টি উইকেট নিয়েছেন জেস কের।

বন্ধ করুন