বাংলা নিউজ > ময়দান > World Athletics C’ships: ফাইনালের যোগ্যতা অর্জন করলেন শ্রীশঙ্কর ও অবিনাশ

World Athletics C’ships: ফাইনালের যোগ্যতা অর্জন করলেন শ্রীশঙ্কর ও অবিনাশ

ফাইনালের যোগ্যতা অর্জন করলেন শ্রীশঙ্কর ও অবিনাশ

১৯ বছরের পদক খরা এবার শেষ হতে পারে বলে অনেকেই আশা করছেন। ভারত সর্বশেষ এবং একমাত্র ২০০৩ সালে চ্যাম্পিয়নশিপে পদক জিতেছিল। প্যারিসে ৬.৭০ মিটার লাফিয়ে ব্রোঞ্জ জিতেছিলেন লং জাম্পার অঞ্জু ববি জর্জ। এবার নীরজ সহ তিনজন খেলোয়াড়ের কাছে পদকের আশা রয়েছে ভারতের। 

শুক্রবার থেকে ইউজিনে শুরু হয়েছে ট্র্যাক অ্যান্ড ফিল্ডের বিশ্বকাপ, অর্থাৎ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। এই প্রতিযোগিতা চলবে ২৪ জুলাই পর্যন্ত। টুর্নামেন্টের ৩৯ বছরের ইতিহাসে প্রথমবারের মতো, এটি মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হচ্ছে। ২০০টি দেশের প্রায় ২০০০ ক্রীড়াবিদ ৫০টি ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবে। প্রতি দুই বছর অন্তর অনুষ্ঠিত এই চ্যাম্পিয়নশিপে এবারে ভারত থেকে ২১ সদস্যের একটি দল অংশগ্রহণ করেছে।

১৯ বছরের পদক খরা এবার শেষ হতে পারে বলে অনেকেই আশা করছেন। ভারত সর্বশেষ এবং একমাত্র ২০০৩ সালে চ্যাম্পিয়নশিপে পদক জিতেছিল। প্যারিসে ৬.৭০ মিটার লাফিয়ে ব্রোঞ্জ জিতেছিলেন লং জাম্পার অঞ্জু ববি জর্জ। এবার নীরজ সহ তিনজন খেলোয়াড়ের কাছে পদকের আশা রয়েছে ভারতের। তাদের মধ্যে রয়েছেন নীরজ চোপড়া, অবিনাশ সাবলে ও মুরলী শ্রীশঙ্কর।

আরও পড়ুন… 'আরও আক্রমণাত্মক হওয়া প্রয়োজন,’ পন্তের ব্যাটিং নিয়ে কেন এমন বললেন ভন?

অবিনাশ সাবলে পুরুষদের তিন হাজার মিটার স্টিপলচেজ ইভেন্টের ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করলেন। ২০২২ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে তৃতীয় স্থান অর্জন করার পরে এটা অবিনাশের আরও একটি সাফল্য। তৃতীয় হিটে নিজের দৌড় শেষ করতে বিড ক্লকে ৮:১৮.৭৫ সময় নিয়েছেন। এরফলে তিনি ফাইনালে যোগ্যতা অর্জন করেছেন। সাবলের ৮:১৮.৭৫ সময় দৌড় শেষ করে হিটে  সপ্তম স্থান অর্জন করেছেন। 

আরও পড়ুন… 'আরও আক্রমণাত্মক হওয়া প্রয়োজন,’ পন্তের ব্যাটিং নিয়ে কেন এমন বললেন ভন?

এ দিকে এম শ্রীশঙ্কর পুরুষদের লং জাম্প ইভেন্টের ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেছেন। যখন জেসউইন অলড্রিন এবং মহম্মদ আনিস ইয়াহিয়া বাদ পড়েছিলেন তখন তিনি যোগ্যতা অর্জন করেন। শুধুমাত্র টোকিও অলিম্পিক্সের ফাইনালিস্ট ইউকি হাশিওকা (৮.১৮ মিটার) এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মারকুইস ডেন্ডি (৮.১৬ মিটার) ৮.১৫ মিটারের বাছাই চিহ্নের উপরে লাফ দিয়েছিলেন। শ্রীশঙ্কর ৮ মিটারের লাফ দেন, যা তাকে সপ্তম-সেরা জাম্পার হিসাবে যোগ্যতা অর্জন করায়। 

আরও পড়ুন… 'আরও আক্রমণাত্মক হওয়া প্রয়োজন,’ পন্তের ব্যাটিং নিয়ে কেন এমন বললেন ভন?

পুরুষদের ২০ কিমি রেস ওয়াকিং ফাইনালে, সন্দীপ কুমার ১ ঘন্টা ৩১ মিনিট ৫৮ সেকেন্ড সময় নিয়ে চল্লিশতম স্থান অর্জন করেছিলেন। মহিলাদের ইভেন্টে, প্রিয়াঙ্কা গোস্বামী ১ ঘন্টা ৩৯ মিনিট ৪২ সেকেন্ড সময় নিয়ে ৩৪ তম স্থান অর্জন করেছিলেন। তাজিন্দরপাল সিং তূর তার অনুশীলন থ্রোতে যাওয়ার পর শট পুট বাছাইপর্ব থেকে বেরিয়ে যান। কেন তুর ছিটকে গেলেন তা স্পষ্ট নয়।

বন্ধ করুন