বাংলা নিউজ > ময়দান > World Chess Championship 2023: ‘আমি কেঁদেই ফেলতাম’, ১০ বছরের কার্লসেন যুগে ইতি, দাবায় বিশ্বচ্যাম্পিয়ন হলেন চিনা

World Chess Championship 2023: ‘আমি কেঁদেই ফেলতাম’, ১০ বছরের কার্লসেন যুগে ইতি, দাবায় বিশ্বচ্যাম্পিয়ন হলেন চিনা

ডিং লিরেন। (ছবি সৌজন্যে এপি)

রাশিয়ার ৩২ বছরের গ্র্যান্ডমাস্টার ইয়ান নেপোমনিয়াচচিকে টাইব্রেকারে হারিয়ে ২০২৩ সালের বিশ্ব দাবা চ্যাম্পিয়ন হলেন চিনের ৩০ বছরের গ্র্যান্ডমাস্টার ডিং লিরেন।

আনুষ্ঠানিকভাবে শেষ হল ম্যাগনাস কার্লসেনের যুগ। ১০ বছর পর নয়া বিশ্ব চ্যাম্পিয়ন পেল দাবা। রাশিয়ার ৩২ বছরের গ্র্যান্ডমাস্টার ইয়ান নেপোমনিয়াচচিকে টাইব্রেকারে হারিয়ে ২০২৩ সালের বিশ্ব দাবা চ্যাম্পিয়ন হলেন চিনের ৩০ বছরের গ্র্যান্ডমাস্টার ডিং লিরেন। যিনি চিনের প্রথম দাবাডু় হিসেবে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়লেন। তবে কার্লসেন যে এবার বিশ্ব দাবা চ্যাম্পিয়নে হেরে গিয়েছেন, তা নয়। বরং তিনি এবার নিজের খেতাব রক্ষার লড়াইয়ে নামেননি। যে ঘোষণা গত বছরেই ঘোষণা করে দিয়েছিলেন নরওয়ের কার্লসেন।

রবিবার কাজাখাস্তানের রাজধানী আস্থানায় বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম ১৪ টি গেমের পর ইয়ান এবং লিরেন সাত পয়েন্টে শেষ করেন। দু'জনেই তিনটি করে গেমে জেতেন। বাকি আটটি গেমের কোনও মীমাংসা হয়নি। টাইব্রেক পর্যায়ে নিজেদের চাল দেওয়ার জন্য মাত্র ২৫ মিনিট ছিল দুই ফাইনালিস্টের কাছে। সঙ্গে প্রতিটি চালের জন্য বাড়তি ১০ সেকেন্ড দেওয়া হয়েছিল। তিনটি ড্রয়ের পর চতুর্থ কুইক-ফায়ার গেমে জিতে বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের খেতার ছিনিয়ে নেন লিরেন।

আরও পড়ুন: PM Modi: 'কেউ পরাজিত নন, সকলে ভবিষ্যতের জয়ী', চেন্নাইয়ে দাবা অলিম্পিয়াডের সূচনা মোদীর

বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের ফাইনালের ফয়সালা হওয়ার পরে দুই তারকাই আবেগতাড়িত হয়ে পড়েন। লিরেনের সঙ্গে হাত মিলিয়ে দ্রুত হল থেকে বেরিয়ে যান ইয়ান। অন্যদিকে, দাবার বোর্ডের সামনে বসে মাথায় হাত দিয়ে সেই মুহূর্তে ডুবে যান চিনের লিরেন। নিজেকে যেন বোঝাতে থাকেন যে তিনি সত্যিই দাবা বিশ্ব চ্যাম্পিয়নশিপে জিতেছেন। প্রথম চিনা দাবাড়ু হিসেবে সেই নজির গড়েছেন। যে জয়ের ফলে দাবা দুনিয়ায় চিন বড়সড় শক্তি হয়ে উঠল বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। কারণ নব্বইয়ের দশক থেকেই চিনের মহিলার দাবাড়ুরা ছড়ি ঘুরিয়েছেন।

আরও পড়ুন: 'নিজেকে খুন করতে ইচ্ছা করছিল, কিন্তু.', চেস অলিম্পিয়াডে সোনা জয় ১৬ বছরের গুকেশের

লিরেন বলেন, ‘আমি স্বস্তি পেলাম। যে মুহূর্তে ইয়ান ম্যাচটা ছেড়ে দেয়, সেটা আমার জন্য অত্যন্ত আবেগঘন মুহূর্ত ছিল। আমি নিজের আবেগকে সামলে রাখতে পারিনি। আমি নিজেকে জানি। আমি জানতাম যে আমি কেঁদে ফেলব এবং চোখের জল থামবে না। এটা আমার জন্য একটি কঠিন টুর্নামেন্ট ছিল।' 

তিনি আরও বলেন, ‘চার বছর থেকে আমি দাবা শিখতে শুরু করেছিলাম। দাবা খেলে, দাবা নিয়ে বিশ্লেষণ করে, বিভিন্ন উপায়ে আমার দাবা খেলার দক্ষতা বৃদ্ধির জন্য ২৬ বছর কাটিয়েছি। আমার মনে হয়, আমি সবকিছু করেছি। কখনও কখনও আমার মনে হত যে আমি দাবার প্রতি আসক্ত হয়ে পড়েছি। কারণ অনেক সময় টুর্নামেন্ট থাকত না।’

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

অকালেই চলে গেলেন কলকাতার জনপ্রিয় সঙ্গীতশিল্পী সন্দীপ, স্তম্ভিত অনুরাগীরা Champions Trophy 2025-র জন্য রবীন্দ্র জাদেজা নয়, BCCI-র ভাবনায় অক্ষর-ওয়াশিংটন! ট্রেনি IAS পূজার নামে FIR, চাকরি কাড়তে চায় UPSC, বসতে দিতে চায় না কোনও পরীক্ষায় ‘নিজেকে বড় তারকা মনে করি না…’, কেন এমন বললেন পাকিস্তানের অভিনেতা ফাওয়াদ খান? ‘ছোট বিরতি’ শেষ করে শহরে ফিরলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, দেখা মিলবে একুশের মঞ্চে‌ জারি ছাত্র আন্দোলন, বৃহস্পতির মৃত্যুমিছিলের পর শুক্রবার কেমন আছে বাংলাদেশ? দফতরের গা ছাড়া মনোভাবেই মানিকচকে বিদ্যুৎ বিভ্রাট, দাবি সাব স্টেশনের অপারেটরের ভিকির গানে হুক স্টেপ করল করণের ছেলে! এদিকে কোরিওগ্রাফার রেগে কাঁই ক্যানসার কেড়ে নিল প্রাণ, মাত্র ২০ বছরেই প্রয়াত টি-সিরিজের মালিকের মেয়ে তিশা মিঠিঝোরার স্রোত-সার্থক কি প্রেম করছেন বাস্তবেও? মুখ খুললেন স্বপ্নীলা ও মৈনাক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.