বাংলা নিউজ > টেকটক > Spam Mails on Gmail: বিজ্ঞাপনী মেলেই ইনবক্স ভরে যাচ্ছে? রইল মুক্তির উপায়
ছবি: হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla)

Spam Mails on Gmail: বিজ্ঞাপনী মেলেই ইনবক্স ভরে যাচ্ছে? রইল মুক্তির উপায়

How to stop promotional mails on Gmail: ই-কমার্স থেকে শুরু করে বিমা এখন প্রায় প্রত্যেকেরই ইমেলের ইনবক্স উপচে পড়ছে এমন বিজ্ঞাপনী ইমেলে। ফলে এমন মেল দেখে বিরক্তি আসাটাই স্বাভাবিক। শেষ পর্যন্ত সেগুলি আমাদের ডেটা খাওয়া ও ইনবক্সের জায়গা কমানো ছাড়া কোনও কাজেই লাগে না।

এখন সবকিছুই অনলাইন। বেশিরভাগ সংস্থাই গ্রাহক বা সম্ভাব্য ক্রেতাদের Email পাঠিয়ে বিজ্ঞাপনী প্রচার চালায়। ই-কমার্স থেকে শুরু করে বিমা এখন প্রায় প্রত্যেকেরই ইমেলের ইনবক্স উপচে পড়ছে এমন বিজ্ঞাপনী ইমেলে। ফলে এমন মেল দেখে বিরক্তি আসাটাই স্বাভাবিক। শেষ পর্যন্ত সেগুলি আমাদের ডেটা খাওয়া ও ইনবক্সের জায়গা কমানো ছাড়া কোনও কাজেই লাগে না।

এই সমস্যা এখন প্রায় সবারই। তবে চিন্তা নেই। এর থেকে পরিত্রাণের সহজ উপায়ও রয়েছে। আর তা জানতে পারবেন এই প্রতিবেদনেই।

যদি আপনার ইনবক্স কোনো নির্দিষ্ট ওয়েবসাইট থেকে প্রচারমূলক ইমেল আসে, সেক্ষেত্রে আপনি সেই ওয়েবসাইটটির মেল সাবস্ক্রিপশন ছেড়ে দিতে পারেন। লক্ষ্য করলেই দেখতে পাবেন, প্রতিটি এমন প্রচারমূলক ইমেলের শেষেই একটি 'আনসাবস্ক্রাইব' অপশন এমবেড করা হয়। মেল আসা বন্ধ করতে তাতে ট্যাপ করুন। আর এভাবেই ওয়েবসাইটের মেইলিং তালিকা থেকে আপনার নাম বাদ পড়ে যাবে। এরপর আর সেই ওয়েবসাইট থেকে কোনও মেল আসবে না। আরও পড়ুন : Gmail tricks: ইনবক্স একগাদা মেল-এ ঠাসা? জানুন ডিলিট করার শর্টকাট

তবে অনেক সময়ে সব মেল এভাবে আনসাবস্ক্রাইব করা সম্ভব হয় না। এদিকে এগুলি জমতে জমতে ইনবক্স ভরে যায়। এর ফলে গুরুত্বপূর্ণ ইমেলগুলিও ঢাকা পড়ে যায়। মেল সার্চ করে এবং প্রতিবার আনসাবস্ক্রাইব ট্যাপ করে এই ওয়েবসাইটগুলি আলাদা আলাদাভাবে আনসাবস্ক্রাইব করা বেশ বিরক্তিকর ও সময়সাপেক্ষ কাজ। তবে চিন্তা নেই। একবারেই এই প্রচারমূলক ইমেল থেকে পরিত্রাণ পাওয়ার একটি উপায় রয়েছে। কীভাবে?

সমস্ত প্রচারমূলক ইমেল থেকে একসঙ্গে আনসাবস্ক্রাইব করতে, নিচের ধাপগুলি ফলো করুন:

১. আপনার ডেস্কটপে Gmail অ্যাকাউন্টে লগইন করুন।

২. উপরের দিকে থাকা সার্চ বারটি খুঁজুন। সার্চ বারে, 'unsubscribe' লিখুন। এই সার্চ কমান্ডটি দেওয়ার সঙ্গে সঙ্গেই আনসাবস্ক্রাইব অপশন এম্বেড করা সমস্ত ইমেল একসঙ্গে একটি লিস্টের আকারে এসে যাবে।

৩. আনসাবস্ক্রাইব অপশন সহ সমস্ত ইমেল খুঁজে পেয়ে গেলেই কেল্লা ফতে। এবার একসঙ্গে সমস্ত ইমেল সিলেক্ট করতে উপরের বক্সটি টিক করুন।

৪. তবে এর মধ্যে কোনও গুরুত্বপূর্ণ মেলর আছে কিনা, তা একবার চেক করে নিন। এমন কিছু ইমেল যদি রেখে দিতে চান, সেক্ষেত্রে প্রয়োজন অনুযায়ী সেগুলি আনসিলেক্ট করতে পারেন। সেটা হয়ে গেলে ডিলিট বাটনে ক্লিক করুন।

বন্ধ করুন