বাংলা নিউজ > টেকটক > আসার আগেই অতীত 5G, ২০২৩-২৪ সালের মধ্যে ভারতে আসছে 6G
ফাইল ছবি : হুয়াওয়ে (Huawei)
ফাইল ছবি : হুয়াওয়ে (Huawei)

আসার আগেই অতীত 5G, ২০২৩-২৪ সালের মধ্যে ভারতে আসছে 6G

সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তির উপর কাজ চলছে। এমনটাই জানালেন কেন্দ্রীয় কমিউনিকেশন মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

আসার আগেই অতীত 5G । আগামী ২০২৩-২৪ সালের মধ্যে ভারতে চালু হতে চলেছে 6G ইন্টারনেট। এ বিষয়ে সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তির উপর কাজ চলছে। এমনটাই জানালেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

ফিন্যান্সিয়াল টাইমস এবং দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস দ্বারা আয়োজিত অনলাইন ওয়েবিনারে এই প্রযুক্তির কথা বলেন তিনি। তিনি জানান, প্রয়োজনীয় অনুমতি ইতিমধ্যেই দেওয়া হয়েছে। বিজ্ঞানী এবং ইঞ্জিনিয়াররা নয়া প্রযুক্তি নিয়ে কাজ করছেন।

২০২৩ সালের শেষ থেকে ২০২৪ সালের মধ্যে ভারতে 6G এসে যাবে, আশা তাঁর। তিনি বলেন, নয়া প্রযুক্তিকে কেন্দ্র করেই যাতে টেলিকম নেটওয়ার্কগুলি নতুন করে গড়ে ওঠে, তা নিশ্চিত করতে হবে।

কিন্তু এখনও তো 5G-ই চালু হল না!

দেশীয় 5G-র প্রবর্তনও শীঘ্রই হবে বলে জানালেন অশ্বিনী বৈষ্ণ। আগামী বছরের তৃতীয় ত্রৈমাসিকের মধ্যেই এর শেষ পর্যায়ের কাজ সম্পূর্ণ হবে। ২০২২ সালে বছরের দ্বিতীয় ত্রৈমাসিকেই 5G স্পেকট্রামের নিলাম হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানালেন তিনি।

চলতি বছরের শুরুর দিকে, মন্ত্রিসভা স্বল্পমেয়াদী লিকুইডিটির চাহিদার পাশাপাশি টেলিকম সংস্থাগুলির দীর্ঘমেয়াদী সমস্যা মোকাবেলায় নয়টি কাঠামোগত এবং পদ্ধতিগত সংস্কারের একটি সেট অনুমোদন করেছিল। আপাতত আর্থিক দিক দিয়ে কিছুটা স্থিরতা পেয়েছে টেলিকম ক্ষেত্র। ফলে নয়া প্রযুক্তির কাজ নিয়ে অবহেলায় নারাজ কেন্দ্র সরকার।

বন্ধ করুন