বাংলা নিউজ > টেকটক > ভারতেই উৎপাদন Apple-এর, iPhone 12-এর দাম কি কিছুটা কমবে?
ছবি: রয়টার্স (REUTERS) (REUTERS)
ছবি: রয়টার্স (REUTERS) (REUTERS)

ভারতেই উৎপাদন Apple-এর, iPhone 12-এর দাম কি কিছুটা কমবে?

তবে ভারতে এই প্রথম কোনও iPhone-এর উত্পাদন করছে না Apple । এর আগে iPhone SE দিয়ে ২০১৭ সালে ভারতে উত্পাদন শুরু করে অ্যাপেল। এই মুহূর্তে ভারতে iPhone XR ও iPhone 11 উত্পাদন করে Apple ।

এবার কি তবে একটু নাগালের কাছে আসবে iPhone 12? ভারতে উৎপাদনের ঘোষণার পর সবারই এটা প্রশ্ন। গত বছর লঞ্চ হয় iPhone 12 । সমসাময়িক অন্যান্য স্মার্টফোনের থেকে স্পেসিফিকেশন একটু ফ্যাকাশে লাগলেও বিক্রি খারাপ হয়নি। তবে, ভারতের বাজারের বৃহদাংশ এখনও আকাশছোঁয়া দামের জন্য আইফোন উইশলিস্টেও রাখে না।

অ্যাপেল এক বিবৃতিতে জানিয়েছে যে, 'ভারতে স্থানীয় ক্রেতাদের জন্য সেখানেই স্মার্টফোন উৎপাদন শুরু করতে পেরে আমরা গর্বিত।' অ্যাপেল-এর বিবৃতি অনুযায়ী iPhone 12 সিরিজের সবকটি স্মার্টফোনই উৎপাদিত হবে ভারতের কারখানায়। iPhone 12 সিরিজের মধ্যে পড়ছে, iPhone 12 mini, iPhone 12, iPhone 12 Pro এবং iPhone 12 Pro Max ।

তবে ভারতে এই প্রথম কোনও iPhone-এর উৎপাদন করছে না Apple । এর আগে iPhone SE দিয়ে ২০১৭ সালে ভারতে তৈরি শুরু করে অ্যাপেল। এই মুহূর্তে ভারতে iPhone XR ও iPhone 11 উৎপাদন করে Apple ।

এছাড়াও দেশে ক্রমাগতই চাহিদা বাড়ছে Apple-এর। গত আর্থিক বছরে ভারতে মার্কেট শেয়ার প্রায় দ্বিগুণ করেছে সংস্থা। ভারতে মোট বিক্রি হওয়া স্মার্টফোনের ৪% iPhone । iPhone XR - অপেক্ষাকৃত কম বাজেটের এই স্মার্টফোন দিয়েই বাজিমাত করেছে Apple।

বন্ধ করুন