বাংলা নিউজ > টেকটক > Internet Speed in India: নেট পরিষেবায় বহু দেশকে হারিয়ে দিল ভারত! Video শেয়ার করে ‘দেখিয়ে দিলেন’ মন্ত্রী

Internet Speed in India: নেট পরিষেবায় বহু দেশকে হারিয়ে দিল ভারত! Video শেয়ার করে ‘দেখিয়ে দিলেন’ মন্ত্রী

অশ্বিনী বৈষ্ণব (ছবি সৌজন্য: ফেসবুক)

Ashwini Vaishnaw post: নেট পরিষেবায় বহু দেশকে হারিয়ে দিয়েছে ভারত। সম্প্রতি একটি বিশেষ ভিডিয়ো শেয়ার করেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তাতেই দেখা গেল তাঁর কথার সত্যতা।

কেন্দ্রের আইটি ও রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব প্রায়ই নিজের এক্স প্রোফাইলে উন্নয়নমূলক বিভিন্ন ছবি পোস্ট করে থাকেন। রেল স্টেশনগুলির উন্নয়ন ও আধুনিকীকরণের ছবি প্রায়ই দেখা যায়। এবার সেই তালিকায় যোগ দিল একটি পরিসংখ্যান। তাতে ভারতের ইন্টারনেট স্পিডের একটি হিসেবে দেখা গিয়েছে। অশ্বিনী বৈষ্ণবের পোস্টে দেখা যায় একটি ভিডিয়ো। তাতে একটি চলমান রেখাচিত্র দেখা গিয়েছে। যা আদতে বিভিন্ন দেশের ইন্টারনেট স্পিডের হিসেব। সেই হিসেবটাই বলে দিচ্ছে গত দুই বছরে ভারতের উন্নতি।

(আরও পড়ুন: নিরাপদ নয় মেলও! এক ক্লিকে উধাও হতে পারে ব্যাঙ্কের টাকা! বাঁচবেন কীভাবে)

ওই ভিডিয়োতে দেখা যায়, ২০২২ সালের অক্টোবরে ভারতে গড় ইন্টারনেট স্পিড ছিল ১৬ এমবিপিএস অর্থাৎ ১৬ মেগাবাইট পার সেকেন্ড। সেই সময় ভারতের ক্রম ছিল ১১৩। চলতি বছরের গোড়ায় সেই ক্রম আরও উন্নত হয়। জানুয়ারি মাসের গোড়ায় ভারতের ক্রম অন্যান্য অনেক দেশের তুলনায় উন্নত হয়। ৪৪টি দেশকে পিছনে ফেলে নয়া ক্রম হয় ৬৯। ২০২৩ সালের জানুয়ারি মাসে ভারতের গড় ইন্টারনেট স্পিড ছিল ২৯.৯৫ এমবিপিএস।

প্রসঙ্গত, ২০২২ সালের ১ অক্টোবর দেশে ৫জি পরিষেবা চালু করার কথা ঘোষণা করেন নরেন্দ্র মোদী। তার পর থেকেই ভারতে ধীরে ধীরে উন্নত হয়েছে নেট পরিষেবা। উন্নত ৫জি বাজারে আসায় বেড়েছে ইন্টারনেট স্পিড। বিভিন্ন টেলিকম সংস্থা যত ৫জি পরিকাঠামো গড়ে তুলেছে, ততই নেটের গড় স্পিড আরও বেড়েছে। এই দিনের পরিসংখ্যানে সেই ছবিই ফুটে ওঠে।

(আরও পড়ুন: টাইপ ৩ ডায়াবিটিসই নাকি মস্তিকের এক কঠিন রোগের কারণ! কেন বলছেন বিশেষজ্ঞরা)

চলতি বছরের মাঝামাঝি সময় ভারতে গড় ইন্টারনেট স্পিড ছিল ৪২ এমবিপিএস। র‌্যাঙ্কের নিরিখে তখন ভারত ছিল ৫৫-তে। এক মাস আগে মোদী ঘোষণা করেন ৬জির কথা। ভারত সেই দিকে এগোতে চলেছে বলে জানান তিনি। তার পর সম্প্রতি অশ্বিনী বৈষ্ণব শেয়ার করলেন এই পরিসংখ্যানের ভিডিয়ো। যাতে অক্টোবর মাসে ভারতের র‌্যাঙ্ক ২৮। ইন্টারনেট স্পিড ৭৫.৮৬ এমবিপিএস।

পোস্টের ক্যাপশনে এর কারণ হিসেবে ৫জি পরিষেবার কথা বলেছেন অশ্বিনী। বর্তমান সরকারের আমলে সেই পরিষেবায় অনেকটাই উন্নতি হয়েছে বলে তাঁর মত। এই দিন ভিডিয়ো পোস্টটিও তাঁর সেই মতের সপক্ষে প্রমাণ হিসেবে পেশ করলেন তিনি। প্রসঙ্গত ভিডিয়োটির পরিসংখ্যান তৈরি করেছে স্পিডটেস্টের বিশেষজ্ঞ দল। ওই সাইটটির লিঙ্কও তিনি শেয়ার করেন তাঁর পোস্টে।

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

IND vs ENG 4th Test: ভাবিনি দ্বিতীয় দিনেই বল এত নীচু হবে- কাঁদুনি মামব্রের বলিপাড়ার কাঞ্চন-শ্রীময়ী! ২৬ বছরের ছোট বিদেশিনীকে বিয়ে করলেন ‘স্টাইল’ অভিনেতা EPL 2023 (Arsenal vs Newcastle United) Live Updates: বান্ধবীকে 'বিয়ে' করেছিলেন কোন্নগরে সন্তান খুনে অভিযুক্ত মা, আগ্রাতে হানিমুন! দিদি নম্বর ১-এ মমতা আসতেই কেন চর্চায় বং গাই? দিদিকে পাশে পেয়ে উচ্ছ্বসিত ডোনা WPL 2023-24: প্রথম ভারতীয় হিসেবে WPL-এ ৫ উইকেট আশার,ঘরের মাঠে থ্রিলার জিতল RCB রাশিয়ার পরমাণু শক্তির আধুনিকীকরণ নিয়ে পুতিনের কণ্ঠে প্রচ্ছন্ন হুঙ্কার সন্দেশখালি আন্দোলনের মুখকে নিয়েই ড্যামেজ কন্ট্রোলে মন্ত্রী, আশায় সুজয় স্যার ‘মদ’ খেয়ে' স্কুলের সামনে পড়ে শিক্ষক! হিন্দি বিভাগের স্যারের ‘কীর্তিতে’ থ সকলে Crew: বিমান সেবিকার ভেকধারী পাকা চোর! করিনা-টাবুদের কাণ্ডকারখানা ঘিরে তুলকালাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.