বাংলা নিউজ > টেকটক > অনলাইন ক্লাসের জন্য ফ্রি ডেটা দিচ্ছে কেন্দ্র? জানুন Whatsapp মেসেজের রহস্য
ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
ফাইল ছবি : রয়টার্স  (Reuters)

অনলাইন ক্লাসের জন্য ফ্রি ডেটা দিচ্ছে কেন্দ্র? জানুন Whatsapp মেসেজের রহস্য

দেশের দশ কোটি পড়ুয়াকে ফ্রি ডেটা দিচ্ছে কেন্দ্রীয় সরকার। মিলবে মেসেজ ফরোয়ার্ড করলেই। এমনই একটি মেসেজ ইদানিং ঘুরছে Whatsapp-এ।

করোনাভাইরাস আবহে অনলাইন ক্লাস। তাই দেশের দশ কোটি পড়ুয়াকে ফ্রি ডেটা দিচ্ছে কেন্দ্রীয় সরকার। মিলবে মেসেজ ফরোয়ার্ড করলেই। এমনই একটি মেসেজ ইদানিং ঘুরছে Whatsapp-এ। এবার সেই ভুয়ো মেসেজের বিষয়ে সতর্ক করল সেলুলার অপারেটরদের সংগঠন(COAI)।

বুধবার COAI এ বিষয়ে টুইট করে। সেখানে বলা হয়, 'এ ধরনের ভুয়ো মেসেজ থেকে সাবধান। সরকার বা টেলিকম পরিষেবা সংস্থাগুলির এমন কোনও স্কিম নেই। এ জাতীয় মেসেজ ফরোয়ার্ড করবেন না। বন্ধুদের ও পরিবারের সদস্যদেরও সতর্ক করুন।'

অনেকক্ষেত্রে এই মেসেজে অচেনা ওয়েবসাইটের লিঙ্কও দেওয়া থাকে। কোনও কোনও ক্ষেত্রে বলা হয় যে ওয়েবসাইটে গিয়ে ফর্ম ফিলআপ করলেই মিলবে রিচার্জ। সাইবার বিশেষজ্ঞদের মতে, এই ধরনের অজানা ওয়েবসাইটে ব্যক্তিগত তথ্য না দেওয়াই শ্রেয়। এতেই থাকতে পারে প্রতারণার ফাঁদ। 

Airtel, Jio এবং Vi থেকে নাকি এই ফ্রি রিচার্জ অফার করা হচ্ছে। এমনই ভুয়ো মেসেজ ছড়াচ্ছে হোয়াটসঅ্যাপে। এমনই এক মেসেজের স্ক্রিনশট-ও টুইট করেছে COAI। দেখুন সেই টুইট। 

এ ধরনের মেসেজে লিঙ্কে যাতে ক্লিক না করা হয়, সে বিষয়েও সতর্ক করেছে COAI ।  ফলে, এই ধরনের মেসেজ দেখলেই ডিলিট করুন এবং যিনি ফরোয়ার্ড করেছেন, তাঁকে সতর্ক করুন। 

বন্ধ করুন