বাংলা নিউজ > টেকটক > Fact Check: মহাকাশচারীরা হস্তমৈথুন করলেই ৩ জন অন্তঃসত্ত্বা হবেন? জানুন আসল সত্য
ছবি: ছবি: সংগৃহীত (Collected)

Fact Check: মহাকাশচারীরা হস্তমৈথুন করলেই ৩ জন অন্তঃসত্ত্বা হবেন? জানুন আসল সত্য

Masturbation in Space: সম্প্রতি একাধিক প্রথম সারির সংবাদমাধ্যমে এই শিরোনামে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। কতটা সত্যি এই খবর? জানলে অবাক হবেন…

সম্প্রতি বেশ কয়েকটি নিউজ সাইটে একটি আজব প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তাতে দাবি করা হচ্ছে, NASA-র বিজ্ঞানীরা সম্প্রতি মহাকাশে হস্তমৈথুন করার বিরুদ্ধে সতর্কতা জারি করেছেন। কারণ ভাসমান শুক্রাণু থেকে নাকি একাধিক মহিলা মহাকাশচারীর গর্ভসঞ্চার হতে পারে!

উদাহরণস্বরূপ, সম্প্রতি এক প্রথম সারির সংবাদমাধ্যমের ওয়েবসাইটে এই শিরোনামে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, মহাকাশচারীদের হস্তমৈথুন করা নিষিদ্ধ! মহাকাশে করলেই একবারে ৩ জন…

বলাই বাহুল্য, এই শিরোনাম সম্পূর্ণ ভিত্তিহীন। নাসা তার মহাকাশচারীদের জন্য এমন কোনও সতর্কতা জারি করেনি।

একটি কৌতুকের উপর ভিত্তি করে এই গুজব ছড়িয়েছে। ছবি: সংগৃহীত
একটি কৌতুকের উপর ভিত্তি করে এই গুজব ছড়িয়েছে। ছবি: সংগৃহীত (Collected)

আসলে একটি কৌতুকের উপর ভিত্তি করে এই গুজব ছড়িয়েছে। মার্কিন কমেডিয়ান ও সঞ্চালক কোনান ও'ব্রায়েনের এক মজার পডকাস্ট-ই এর উত্স। কোনান ও'ব্রায়েন নিডস এ ফ্রেন্ড- নামের ওই পডকাস্টে এই নিয়ে মজা করছিলেন তাঁরা।

গত ২১ জুলাই, 'স্পেস পর্ন' নামের এপিসোডে, স্মিথ মুলিকান অতিথি হিসাবে যোগ দেন। স্মিথ একজন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। টেক্সাসের হিউস্টনে নাসার এক ঠিকাদার সংস্থায় কাজ করেন।

তাঁদের সঙ্গে কো-হোস্ট ছিলেন কোনানের অ্যাসিস্ট্যান্ট সোনা এবং ম্যাট।

আড্ডা চলাকালীন, কোনান স্মিথকে মহাকাশ নিয়ে মজার মজার প্রশ্ন করছিলেন কোনান। পুরোটাই কমেডির জন্য।

কোনান: আচ্ছা, কেউ ধরুন স্পেস স্টেশনে বসে স্পেস পর্ন দেখছেন, সেটা কেমন হবে?

ম্যাট: একবার করলেই তার থেকে তিনজন মহিলা মহাকাশচারী গর্ভধারণ করে ফেলবেন!

কোনন: কেন? বীর্য চারপাশে উড়ে যায় বলে?

ম্যাট: হ্যাঁ, আর তারা ঠিক পথ খুঁজে নেয়।

সোনা: আর মহিলা মহাকাশচারীরা সবাই নগ্ন থাকেন নাকি?

ম্যাট: আরে এটাই তো স্পেস পর্ন।

অর্থাত্, নাসার ঠিকা সংস্থার কর্মী, স্মিথ মুলিকান এই নিয়ে সামান্য মস্করা-টুকুও করেননি। তিনি খালি বসে বসে হাসছিলেন। অন্যদিকে ৩ কমেডিয়ান নিজেদের মধ্যে মজা করছিলেন।

এদিকে সেটাই 'সিরিয়াসলি' নিয়ে ফেলেন সাংবাদিকদের একাংশ! সম্ভবত পডকাস্ট-টি যাচাই না করেই খবর লিখে ফেলেন তাঁরা। কোনানের সহকারী ম্যাটকে নাসার গবেষক ভেবে ফেলেন।

নিউ ইয়র্ক পোস্টের মতো জনপ্রিয় ওয়েবসাইটেও ভুল কোটেশন ও ব্যাখ্যা-সহ খবরটি পোস্ট হয়ে যায়। আর তারপর বেশ কয়েকটি তাবড় সংবাদ পোর্টালে এটি প্রকাশিত হয়। বাদ যায়নি বাংলা সংবাদমাধ্যমও।

এবার আসা যাক আসল প্রশ্নে- মহাকাশে হস্তমৈথুন করা যায়?

নাসা এই বিষয়ে তেমন কিছু বলেনি। তবে মহাকাশে হস্তমৈথুন সম্ভবত নিরাপদ এবং সম্ভব। কেন? কারণ মহাকাশচারী মাইকেল কলিন্স তাঁর ১৯৮৯ সালে প্রকাশিত বই 'লিফটফ'-এ এই বিষয়ে জানিয়েছেন।

তিনি লিখেছেন, আমাদের চিকিত্সক, মহাকাশে প্রোস্টেটে সমস্যা এড়ানোর জন্য মহাকাশে নিয়মিত হস্তমৈথুন করার সুপারিশ করেছিলেন।

শুধু তাই নয়। ভাইস-এ প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, রুশ মহাকাশ সংস্থা এ বিষয়ে বেশ খোলামেলা। রুশ নভোশ্চর ভ্যালেরি পলিয়াকোভ-এর ডায়েরি অনুযায়ী, তাঁর মহাকাশ যাত্রার সময়ে 'রঙচঙে সব সিনেমা' পাঠানো হয়েছিল। তার পাশাপাশি একটি 'সেক্স ডল'-ও অফার করা হয়েছিল। তবে পুতুল নেননি ভ্যালেরি। মহাকাশে ১৪ মাস কাটিয়েছিলেন তিনি।

 

বন্ধ করুন